Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের কাছে বাংলাদেশ মূল্যবান প্রতিবেশী ভারত

বাংলাদেশ-ভারতের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক জুলাইয়ে

প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : ভারত বাংলাদেশকে অত্যন্ত মূল্যবান প্রতিবেশী রাষ্ট্র এবং গুরুত্বপূর্ণ বন্ধু হিসেবে মনে করে। গতকাল বুধবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সাক্ষাতের পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ মন্তব্য করা হয়েছে।
গতকাল বুধবার দুপুরে ভারতের রাজধানী নয়াদিল্লীতে সুষমা স্বরাজের সঙ্গে দেখা করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এ সময় সেখানে উপস্থিত ছিলেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী। বেশ কিছু সময় ধরে তাদের মধ্যে দ্বিপক্ষীয় নানা বিষয় নিয়ে কথা হয়।
দুই দেশের এই বৈঠক শেষে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ টুইট করে জানান, ভারতের কাছে বাংলাদেশ একটি মূল্যবান প্রতিবেশী রাষ্ট্র। তবে বৈঠকের বিষয়ে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে মনে করা হচ্ছে, দ্বিপক্ষীয় নানা বিষয় উঠে আসে এই বৈঠকের আলোচনায়।
তিনদিনের সরকারী সফরে গত মঙ্গলবার দুপুরে ভারতে যান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। ওই দিন সন্ধ্যায় দিল্লীর অভিজাত হোটেল তাজ প্যালেসে ‘রাইসিনা সংলাপ’-এ যোগ দেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গতকাল বুধবার দিল্লীতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে পানিসম্পদ, ব্যবসা-বাণিজ্য, নিরাপত্তা ও সীমান্ত ব্যবস্থাপনাসহ বাংলাদেশ ও ভারতের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। এছাড়া সিদ্ধান্তÍ হয়েছে যে, বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক আগামী জুলাই মাসে ঢাকায় অনুষ্ঠিত হবে। বৈঠকে চলতি বছরের জুলাই মাসে ঢাকায় যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি-জয়েন্ট কনসালটেটিভ কমিশন) বৈঠকের বিষয়ে একমত হয়েছেন দুইমন্ত্রী। এতে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী যৌথভাবে সভাপতিত্ব করবেন।
উল্লেখ্য, এই রাইসিনা সংলাপের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সুষমা স্বরাজ। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও দিল্লীভিত্তিক সংস্থা অবজারভার রিসার্চ ফাউন্ডেশন যৌথভাবে রাইসিনা সংলাপে স্বাগতিক দেশসহ বিশ্বের ৪০টি দেশের প্রায় ৪৫০ জন প্রতিনিধি অংশ নিচ্ছেন। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আন্তযোগাযোগ, জঙ্গি ও সন্ত্রাসবাদ দমন, তথ্য ও প্রযুক্তির বিকাশ, পানি, বিদ্যুৎ ও জ্বালানি, সহযোগিতা বিষয়ে এই সংলাপে আলোচনা হচ্ছে বলে জানা যায়। তবে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এদিন ভারত ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে ভারত এবং বাংলাদেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, বাণিজ্য বৃদ্ধিসহ দ্বিপক্ষীয় নানা বিষয় নিয়ে আলোচনা হয়। সংলাপের উদ্বোধনী দিনে সেখানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ছাড়া আরও বক্তব্য রাখেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই, শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট চন্দ্রিকা কুমারাতুঙ্গা এবং সিসেলস এর সাবেক প্রেসিডেন্ট স্যার জেমস ম্যানচাম প্রমুখ।
ভারতের ক্ষমতার ভরকেন্দ্র হিসেবে পরিচিত ‘রায়সিনা হিল’ এলাকার নাম অনুযায়ী এশীয় অঞ্চলের দেশগুলোর এ সম্মেলনকে ‘রায়সিনা ডায়ালগ’ হিসেবে নামকরণ করা হয়েছে। আজ বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতের কাছে বাংলাদেশ মূল্যবান প্রতিবেশী ভারত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ