Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

সুন্দরবন উপক‚লীয় এলাকায় চিংড়ি পোনায় মড়ক লাগায় বিপর্যস্ত চাষিরা

| প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

মোস্তফা শফিক, কয়রা (খুলনা) থেকে : খুলনার দক্ষিণ জনপদে সম্ভাবনাময় বাগদা চিংড়িচাষে বিপর্যয় দেখা দিয়েছে। গত তিন’দশক ধরে দাকোপ, পাইকগাছা, কয়রা, আশাশুনি, শ্যামনগর এলাকায় চিংড়িচাষ ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। সনাতন পদ্ধতির পরিবর্তে অনেকে আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে ২০০২ সাল থেকে আধা নিবিড় পদ্ধতিতে (স্বল্প জমিতে অধিক উৎপাদন) বাগদা চিংড়ির চাষ শুরু করে। বর্তমানে এ পদ্ধতিতে প্রায় ২ হাজার হেক্টর জমিতে বাগদা চিংড়ির চাষ চলছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, অজ্ঞাত ভাইরাসের আক্রমণে পোনার মড়ক অব্যাহত রয়েছে। উন্নতমানের ভাইরাস ফ্রি পোনা ব্যবহার করা সত্তে¡ও চিংড়ি পোনার মড়ক কিছুতেই রোধ করা সম্ভব হচ্ছে না। পোনার মড়ক অব্যাহত থাকায় চিংড়িচাষিরা বর্তমানে চরম হতাশায় দিন পার করছে। কয়রা উপজেলার আমাদি ইউনিয়নের আয়েশা আমীর একোয়া কালচারের স্বত্বাধিকারী ইউপি চেয়ারম্যান আমীর আলী গাইন বলেন, গত দু’মাসে পোনায় মড়ক লেগে তার প্রকল্পে ৫ বিঘা জমির দু’টি পুকুরে বাগদা চিংড়ির পোনা মরে প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে। এ জন্য পুনরায় পোনা ছাড়া হয়েছে। পাইকগাছার সাপোয়ান একোয়া কালচারের ব্যবস্থাপক সমর দাস বলেন, গত দু’মাসে ভাইরাসের আক্রমণে তাদের ৮০ বিঘা জমিতে (২০টি পুকুর) উন্নতমানের ভাইরাস ফ্রি পোনা মারা গিয়ে প্রায় ৪ কোটি টাকার ক্ষতি হয়েছে। আধা নিবিড় চিংড়িচাষের সাথে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, প্রয়োজনীয় প্রবায়োটিক এবং মিনারেলস বন্দর কর্তৃপক্ষের কাছ থেকে সময়মতো ছাড় করানো সম্ভব হচ্ছে না। এ জন্য তারা আমলাতান্ত্রিক ও আইনি জটিলতাকে দায়ী করেছেন। সময় ক্ষেপণের কারণে খুলনার উপক‚লীয় এলাকায় এবার ২ হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন ক্ষতির মুখে পড়বে। এ পদ্ধতির সাথে সংশ্লিষ্টরা বলেন, সরকারি কোনো ধরনের প্রনোদনা ছাড়া চাষিরা সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে আধা নিবিড়ে পক্রিয়ায় চিংড়ি উৎপাদন অনেকদূর এগিয়ে নিয়ে গেছে। এ শিল্পকে রক্ষা করা না গেলে বৈদেশিক মুদ্রা অর্জন ব্যাহত হবে। তাই এ শিল্প রক্ষা করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ সরকার প্রধানের হস্তক্ষেপ কামনা করেন সুন্দরবন উপক‚লীয় চিংড়িচাষিরা।
এ ব্যাপারে কয়রা উপজেলা মৎস্য অফিসার (ভারপ্রাপ্ত) মো. আলাউদ্দিন বলেন, ভাইরাসের আক্রমণ রোধে চিংড়িচাষিদের নিয়ে সেমিনার করে করণীয় দিক নিদের্শনা দেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুন্দরবন

১৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ