Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হলো ‘স্যাভলন-ক্লিন বাংলাদেশ’ কার্যক্রম

| প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : প্রতি বছর নানা বয়সের লক্ষ লক্ষ মানুষ পরিষ্কার পরিচ্ছন্নতাজনিত অসুস্থতায় আক্রান্ত হয়। আর প্রাণঘাতী এসব রোগের কারণ আমরা নিজেরাই। দেশের জনসাধারণের একটা বড় অংশ পথে ঘাটে ও যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলে অভ্যস্ত। এটি নিতান্তই একটি নেতিবাচক অভ্যাস এবং এর ফলে আমাদের চারপাশের পরিবেশ দূষিত হচ্ছে। শুধু পরিবেশ দূষণই নয়, এসব আবর্জনা প্রাণঘাতী ভাইরাস, ব্যাকটেরিয়া ও জীবাণুরও উৎস। দেশকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার নিমিত্তে ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এসিআই এর পণ্য দেশের ১ নম্বর অ্যান্টিসেপ্টিক ব্র্যান্ড স্যাভলন গত ৯ ফেব্রুয়ারি ২০১৭ থেকে ‘স্যাভলন ক্লিন বাংলাদেশ’ শীর্ষক ক্যাম্নেপইন শুরু করেছে।
মূলত জনসাধারণের মাঝে পরিচ্ছন্নতার গুরুত্ব এবং বর্জ্যরে সঠিক ব্যবস্থাপনা তুলে ধরতে এই ক্যাম্নেপইনটি আয়োজন করা হয়েছে। গত ৮ই ফেব্রুয়ারি ২০১৭ বাংলাদেশের অন্যতম জনপ্রিয় লেখক জনাব আনিসুল হকের উপস্থিতিতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ক্যাম্পেইন এর উদ্বাধন করা হয়।
গত ১২ই এপ্রিল ২০১৭ তারিখ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ.আ.ম.স. আরেফিন সিদ্দিক-এর উপস্থিতিতে সপ্তাহব্যাপী ক্যাম্পাস ক্লিনিং কার্যক্রমের সূচনা করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকাবৃন্দ ছাড়াও উপস্থিত ছিলেন এসিআই কনজ্যুমার ব্র্যান্ডস-এর বিজনেস ডিরেক্টর জনাব কামরুল হাসান ও উক্ত প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। এই কার্যক্রমের অংশ হিসেবে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে পরিচ্ছন্নতা কার্যক্রম চালানো হয় যার মূল উদ্দেশ্য ছিল জনসাধারণের মাঝে ডাস্টবিনে ময়লা ফেলার সচেতনতা গড়ে তোলা এবং জীবাণুমুক্ত বাংলাদেশ গড়া। বাংলা নববর্ষকে বিবেচনায় রেখে এই কার্যক্রমটি সাজানো হয়। কারণ এ সময় পুরো ক্যাম্পাস জুড়ে অসংখ্য জন সমাগম হয় এবং স্বাভাবিকভাবেই ক্যাম্পাসটিতে আবর্জনার পরিমাণ অনেক বেড়ে যায়। এই আবর্জনা পরিষ্কারে ‘স্যাভলন ক্লিন বাংলাদেশ’ ক্যাম্নেপইনটি রেখেছে দৃষ্টান্তমূলক উদাহরণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ