Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকার দুই সিটিতে যুক্ত হচ্ছে ১৬ ইউনিয়ন

প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকার দুই সিটি কর্পোরেশনে নাগরিক সুবিধা নিয়ে অন্তহীন অভিযোগ থাকলেও রাজধানীর আশপাশের আরো ১৬ টি ইউনিয়নকে সিটি কর্পোরেশনের সঙ্গে যুক্ত করা হচ্ছে। এর মধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতায় ৮ টি এবং দক্ষিণে ৮ টি ইউনিয়ন পরিষদ যুক্ত হবে। এ সংক্রান্ত একটি প্রস্তাব চূড়ান্ত করে তা প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুমোদনের জন্য পাঠানোর প্রক্রিয়া শেষ করেছে স্থানীয় সরকার বিভাগ।
এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগের সচিব আব্দুল মালেক বলেন, যেসব এলাকা নতুন করে ২ টি সিটি কর্পোরেশনে নেয়া হচ্ছে সেগুলোর ৭৫ ভাগ লোক অ-কৃষিজীবী। এসব এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান, শিল্প-কারখানা রয়েছে। এলাকার মানুষও দীর্ঘদিন ধরে সিটি কর্পোরেশনের আওতায় আসতে চান। দীর্ঘদিন পরে হলেও তাদের দাবির প্রতিফলন ঘটতে যাচ্ছে।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, সিটি কর্পোরেশনের অন্তর্ভুক্ত হওয়ার পর ওই এলাকার নাগরিক সুবিধা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এলাকার সার্বিক উন্নয়ন হবে বৃহৎ পরিকল্পনার মাধ্যমে।
জানা গেছে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মধ্যে ঢাকা জেলার যেসব ইউনিয়ন আসবে তার মধ্যে রয়েছে- বেরাইদ, বাড্ডা, ভাটারা, সাতারকুল, হরিরামপুর, উত্তরখান, দক্ষিণখান ও ডুমনী ইউনিয়নের সব মৌজা।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মধ্যে যেসব ইউনিয়ন থাকবে সেগুলো হচ্ছে শ্যামপুর, মাতুয়াইল, ডেমরা, দনিয়া, সারুলিয়া, দক্ষিণগাঁও, নাসিরাবাদ ও মান্ডা ইউনিয়নের সব মৌজা।
১৯৭৮ সালে ঢাকা সিটি কর্পোরেশন গঠিত হলেও এর আশপাশে থাকা ১৬ টি ইউনিয়ন ডিসিসি কিংবা কোনো উপজেলার আওতায় না আনায় রয়ে যায় তেজগাঁও সার্কেলের অধীনে। অবশেষে এই ইউনিয়নের জনগণের চাহিদার পরিপ্রেক্ষিতে সিটি কর্পোরেশনের আওতায় আনা হচ্ছে।
স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন-২০০৯ এর ৪ ধারায় সিটি কর্পোরেশন এলাকা সম্প্রসারণের বিধান রয়েছে।
২০১১ সালে ঢাকা সিটি কর্পোরেশন দুই ভাগ করা হয়। ৩৬টি ওয়ার্ড নিয়ে ঢাকা উত্তর ও ৫৭টি ওয়ার্ড নিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন হয়। ঢাকা সিটি কর্পোরেশন বিদ্যমান আয়তন ৩৬০ বর্গ কিলোমিটার। ভোটার ৩৭ লাখ ৫৫ হাজার ৬৯০ জন। ১৬টি ইউনিয়ন যোগ হওয়ায় আয়তনের সঙ্গে ভোটারের সংখ্যা বাড়বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকার দুই সিটিতে যুক্ত হচ্ছে ১৬ ইউনিয়ন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ