Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

খাজা গরিবে নেওয়াজ তাওহিদের ঝান্ড উড্ডীন করেছিলেন - বায়তুশ শরফের পীর

| প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বায়তুশ শরফের পীর আল্লামা শাহ মুহাম্মদ কুতুবউদ্দিন বলেছেন, খাজা গরিবে নেওয়াজ মুঈনুদ্দিন চিশতী (রহ.) রাজা পৃথ্বীরাজকে পরাজিত করে সুলতানুল হিন্দ উপাধীতে ভূষিত হয়েছিলেন। তিনি তার আধ্যাত্মিক সাধনার পাশাপাশি শিরক, বিদআত ও কুসংস্কারের বিরুদ্ধে জেহাদ করে তাওহিদের ঝান্ড উড্ডীন করেছিলেন এবং তিনি ছিলেন তরীকায়ে চিশতীয়ার প্রধান কর্ণধার।
বুধবার রাতে ধনিয়ালা পাড়াস্থ বায়তুশ শরফের কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত খাজা গরিবে নেওয়াজ স্মরণে আয়োজিত দোয়া ও ইসালে সাওয়াব মাহফিলে পীর সাহেব সভাপতির বক্তব্যে একথা বলেন।
পীর সাহেব আরো বলেন, বায়তুশ শরফের প্রাণ প্রতিষ্ঠাতা কুতুবুল আলম শাহ মাওলানা মীর মোহাম্মদ আখতর (রহ.) তার পীর মুর্শিদ হযরত মোনছরম (রহ.) হতে আজমীর শরীফের জামে মসজিদে তরীকায়ে কাদেরীয়ায়ে আলীয়ার খিলাফত লাভে ধন্য হয়েছিলেন। তাই বায়তুশ শরফের সাথে আজমীর শরীফের আধ্যাত্মিক যুগসূত্র রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাজা

৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ