Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

যে কারণে ন্যাশনাল টিউবসের দর পতন

| প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পরিচালনা পর্ষদ সভার খবরে শেয়ার দরে ব্যাপক পতন হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি ন্যাশনাল টিউবস লিমিটেডের। এমনকি সপ্তাহের চতুর্থ কার্যদিবস অর্থাৎ গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) টপটেন লুজারের শীর্ষে নেমে গেছে প্রতিষ্ঠানটি।
আগামী ৯ এপ্রিল, রোববার বিকেল ৫টায় বোর্ড সভার আয়োজন করেছে ন্যাশনাল টিউবস কর্তৃপক্ষ। সভায় ৩১ মার্চ ২০১৭ পর্যন্ত (তৃতীয় প্রান্তিক) অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। আর এই সভাকে কেন্দ্র করেই বিনিয়োগকারীদের মধ্যে নেতিবাচক মনোভাব দেখা দিয়েছে। কেননা এর আগে প্রকাশ করা অর্ধ বার্ষিকে (জুলাই-ডিসেম্বর ১৬) কোম্পানির শেয়ারপ্রতি লোকসান দেখিয়েছে ২ টাকা ৭৪ পয়সা। যা এর আগের বছরের তুলনায় ৫ গুণেরও বেশি। আর এবার অর্থাৎ প্রকাশ হতে যাওয়া তৃতীয় প্রান্তিকে কোম্পানির লোকসান কতগুণ বাড়ে এমন প্রশ্ন বিনিয়োগকারীদের মনে ঘুরপাক খাচ্ছে। কারণ লোকসান বাড়লে শেয়ার দরে ব্যাপক পতন হতে পারে এমন আশঙ্কা থেকেই তারা (বিনিয়োগকারীরা) শেয়ার ছেড়ে শঙ্কামুক্ত থাকতে চাইছেন বলে মনে করছেন বিশ্লেষকরা। বিশ্লেষণে দেখা গেছে, গত বুধবার শেয়ারের দর কমেছে ৭ টাকা ৭০ পয়সা বা ৬ দশমিক ৩৪ শতাংশ। শেয়ারটি গতকাল সর্বশেষ ১১৩ টাকা ৮০ পয়সা দরে লেনদেন হয়। এদিন কোম্পানির ২ হাজার ৬৪৪ বারে ৬ লাখ ৬৯ হাজার ৭১০টি শেয়ার লেনদেন হয়।
উল্লেখ্য, অর্ধবার্ষিকে ন্যাশনাল টিউবসের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২ টাকা ৭৪ পয়সা। যা এর আগের বছর একই সময়ে লোকসান ছিল ৫৪ পয়সা। এ সময় কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২১৫ টাকা ১১ পয়সা এবং শেয়ারপ্রতি নগদ কার্যকর প্রবাহ হয়েছে ৪ টাকা ৮ পয়সা। এছাড়াও অর্ধবার্ষিকের শেষ তিন মাসে অর্থাৎ (অক্টোবর-ডিসেম্বর ১৬) পর্যন্ত কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ৪৪ পয়সা। যা এর আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ৫ পয়সা।
এদিকে, গতকাল লুজারের দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল ফিড মিল লিমিটেডের দর কমেছে ১ টাকা ৮০ পয়সা বা ৬ দশমিক ৪১ শতাংশ। গতকাল শেয়ারটি সর্বশেষ ২৬ টাকা ৩০ পয়সা দরে লেনদেন হয়। এদিন কোম্পানি ২ হাজার ১৭৮ বারে ৫০ লাখ ৫৪ হাজার ৭২৪টি শেয়ার লেনদেন করে। তালিকার তৃতীয় স্থানে পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ১ টাকা ২০ পয়সা বা ৫ দশমিক ০২ শতাংশ দর কমেছে।
লুজার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে এমারেল্ড ওয়েল, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ইন্টারন্যাশনাল লিজিং, শাশা ডেনিমস, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, শ্যামপুর সুগার ও তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পতন

১১ অক্টোবর, ২০২২
২৬ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২
৬ সেপ্টেম্বর, ২০২২
৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ