Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বন্ডে ব্যাংকের বিনিয়োগ সীমা কমলো

| প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের তফসিলী ব্যাংকগুলোর জন্য বন্ড বা ডিবেঞ্চারে বিনিয়োগের সীমা কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে কোনো ব্যাংক কোম্পানি তার আদায়কৃত মূলধন, শেয়ার প্রিমিয়াম, সংবিধিবদ্ধ সঞ্চিতি ও রিটেইন্ড আর্নিংসের মোট পরিমাণের ৫ শতাংশের অধিক কোনো একটি কোম্পানির বন্ড বা ডিবেঞ্চারে বিনিয়োগ করতে পারবে না। এতদিন ব্যাংকগুলো তাদের মোট মূলধনের ১০ শতাংশ পর্যন্ত অর্থ বন্ড বা ডিবেঞ্চারে বিনিয়োগ করতে পারতো। গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে, যা দেশের সব তফসিলী ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের দায়িত্বশীল কর্মকর্তারা জানান, সংশোধিত ব্যাংক কোম্পানি আইন ২০১৩ এর সাথে সামনঞ্জস্য আনায়নে নতুন এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে বন্ডে ব্যাংকের বিনিয়োগ সীমা কমলেও বাজারে এর কোন প্রভাব পড়বে না। কারণ কর্পোরেট বন্ডে ব্যাংকের বিনিয়োগ নেই বললেই চলে। তাছাড়া কোন ব্যাংকের বিনিয়োগ থাকলেও তা বর্নিত সীমার বেশি হলে মেয়াদপূর্তি পর্যন্ত ধারন করা করার কথা বলা হয়েছে। তবে মেয়াদ পূর্তির পর নগদায়নের মাধ্যমে এই সীমা পাঁচ শতাংশের মধ্যে সীমিত রাখতে হবে।
সার্কুলারে আরো বলা হয়, সংশ্লিষ্ট বন্ড বা ডিবেঞ্চার বাংলাদেশ সিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কর্তৃক অনুমোদিত হতে হবে। বন্ড বা ডিবেঞ্চার ইস্যুকারী কোম্পানির এক্সটার্নাল ক্রেডিট রেটিং বাংলাদেশ ব্যাংক কর্তৃক স্বীকৃত এক্সটার্নাল ক্রেডিট অ্যাসেসমেন্ট ইনস্টিটিউশন (ইসিএআই) দ্বারা সম্পাদিত হতে হবে। এক্ষেত্রে ইস্যুয়ার কোম্পানির এক্সটার্নাল ক্রেডিট রেটিং বাংলাদেশ ব্যাংক জারিকৃত রিক্স বেইজ ক্যাপিটাল অ্যাডিকোয়েন্সি গাইডলাইন্সে বর্ণিত বিবি’এস রেটিং গ্রেড অনুযায়ী দীর্ঘ মেয়াদে সর্বনিম্ন ‘২’ এবং স্বল্প মেয়াদে সর্বনিম্ন ‘এস২’ হতে হবে। এছাড়া ব্যাংক কোম্পানির বন্ডে বিনিয়োগের ক্ষেত্রে একক ঋণগ্রহীতার সীমা সংক্রান্ত বিদ্যমান নির্দেশনা প্রযোজ্য হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ