Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ভারতে ৩ দিনের সফর শুরু আজ

প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

সুষমার সঙ্গে মীর কাশেম ইস্যুতে আলোচনা করবেন পররাষ্ট্রমন্ত্রী
ইনকিলাব ডেস্ক : বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর ৩ দিনের ভারত সফরে পারস্পরিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে। সম্প্রতি পঞ্চগড়ে পুরোহিত হত্যাসহ এ আলোচনায় উঠে আসতে পারে আগামী ৮ মার্চ যুদ্ধাপরাধের অপরাধে অভিযুক্ত জামায়াতে ইসলামীর প্রথম সারির নেতা মীর কাশেম আলীর আপিল শুনানির প্রসঙ্গ।
এতে যুদ্ধাপরাধের বিচারের প্রতিক্রিয়া বা পরিস্থিতি তুলে ধরতে ভারত ও বাংলাদেশের জন্য একটি ভাল সুযোগ সৃষ্টি হয়েছে মাহমুদ আলীর এ সফর। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আজ ভারত সফরে যাচ্ছেন। এ নিয়ে দ্য হিন্দু পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। ‘বাংলাদেশ মিনিস্টার মাহমুদ এরাইভস টুমরো’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়, দেশে কট্টর ইসলামপন্থীদের দমনপীড়ন যখন চলছে তখন সফরে আসছেন বাংলাদেশের মন্ত্রী। বলা হয়, এ বছরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদের তিন দিনের ভারত সফর হবে প্রথম উচ্চ পর্যায়ের সফর। গত ২১ ফেব্রুয়ারি বাংলাদেশে হিন্দুদের একজন সুপরিচিত পুরোহিতকে হত্যা করা হয়। এ ঘটনায় সন্দেহ করা হচ্ছে নিষিদ্ধ জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশকে। বাংলাদেশ সরকার এ গ্রুপের তিন কর্মীকে গ্রেফতার করেছে। ওই ঘটনায় দেশজুড়ে চলছে সন্ত্রাসবিরোধী অভিযান। তাই মাহমুদ আলীর এ সফরকে আগ্রহের সঙ্গেই পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রাথমিকভাবে তার সফরকে রাইসিনা ডায়ালগ হিসেবে পরিকল্পনা করা হয়েছিল। ওই ডায়ালগ দিল্লিতে ১ থেকে ৩ মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে। কিন্তু কূটনৈতিক সূত্রগুলো দ্য হিন্দুকে বলেছেন, পররাষ্ট্র মন্ত্রণালয় প্রথমে যে ডায়ালগ বা আলোচনার আয়োজন করেছে তার পাশাপাশি দ্বিপক্ষীয় আলোচনা হতে পারে মাহমুদ আলী ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মধ্যে। এ ছাড়া মধ্য মার্চে কাঠমান্ডুতে অনুষ্ঠেয় সার্কের মন্ত্রী পর্যায়ের বৈঠকে ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা হওয়ার কথা রয়েছে। কিন্তু সূত্র বলেছেন, বাংলাদেশের বর্তমান নিরাপত্তা পরিস্থিতির প্রেক্ষিতে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হতে পারে। -সূত্র : মানবজমিন অনলাইন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতে ৩ দিনের সফর শুরু আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ