Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হজযাত্রীদের নিবন্ধন শুরু আজ

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

নিবন্ধনে অংশ না নিতে হাবের নির্দেশ : লীড এজেন্সি’র পিলগ্রিম ট্রান্সফার সম্পন্ন হয়নি : মেলেনি অধিকাংশ হজযাত্রীর পাসপোর্ট-টাকা
শামসুল ইসলাম : অবশেষে হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন (২০১৭) আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে। ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, নিয়মনীতির মধ্য থেকেই হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম শুরু হচ্ছে। মন্ত্রণালয় আরো জানায়, গত ১৯ ফেব্রæয়ারী থেকে ২২ ফেব্রæয়ারী পর্যন্ত সুষ্ঠু ও স্বচ্ছতার মাধ্যমেই হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হয়েছে। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানও ইতিপূর্বে ঘোষণা করেছেন, প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনায় সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কার্যক্রম এগিয়ে চলছে। হজযাত্রীদের প্রাক-নিবন্ধন (২০১৭) কার্যক্রমও সুষ্ঠু তদারকি ও স্বচ্ছতার ভিত্তিতে সম্পন্ন হয়েছে বলেও ধর্মমন্ত্রী উল্লেখ করেন। গত ২৩ মার্চ ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (হজ-১) মোঃ আবুল হাসান এক সার্কুলারে  বলেন, নিবন্ধন কার্যক্রমে নির্বাচিত ব্যাংকসমূহ সরকার নির্ধারিত অর্থ প্রাপ্তি নিশ্চিত করে হজযাত্রীর নিবন্ধন সম্পন্ন করবে। ২০১৭ সনের হজ প্যাকেজ অনুযায়ী হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম ২৮ মার্চ থেকে ৩০ মার্চ পর্যন্ত চলবে।
এদিকে, প্রাক-নিবন্ধিত অধিকাংশ হজযাত্রীর পাসপোর্ট এখনো স্ব-স্ব হজ এজেন্সি’র অফিসে জমা হয়নি। হাবের মহাসচিব শেখ আব্দুল্লাহ গত ২৫ মার্চ এক চিঠিতে হাবের সকল সদস্যকে হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রমে অংশগ্রহণ না করার জন্য অনুরোধ জানিয়েছেন। হাবের ঐ চিঠিতে আরো উল্লেখ করা হয়, হাবকে পাশ কাটিয়ে ধর্ম মন্ত্রণালয় কর্তৃক ২৮ মার্চ থেকে ৩০ মার্চ পর্যন্ত নিবন্ধনের তারিখ ঘোষণা অনাকাক্সিক্ষত ও অনভিপ্রেত। এখনো হজ প্যাকেজের অর্থ সংগ্রহ করা হয়নি এবং হজযাত্রীদের পাসপোর্ট হাতে পাওয়া যায়নি। গত ২৩ মার্চ হাবের জরুরী সাধারণ সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে ধর্ম মন্ত্রণালয় নিয়োগকৃত আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেড হজ এজেন্সিদের স্বার্থবিরোধী কার্যক্রমে লিপ্ত থাকায় তাদের অধীনে নিবন্ধন কার্যক্রমে এজেন্সীরা অংশ নিবে না। এদিকে, হাবের সভাপতি ইব্রাহিম বাহার ও মহাসচিব শেখ আব্দুল্লার’ নেতৃত্বে হাবের শীর্ষ পর্যায়ের শতাধিক সদস্য গত তিন দিন যাবত মিশরে মার্কেটিং কনফারেন্সে (বিনোদন সফরে) রয়েছেন। গতকাল সারাদিন লীড এজেন্সিগুলোর সাথে সমন্বয় করার জন্য পিলগ্রিম ট্রান্সফার কার্যক্রম সম্পন্ন হয়নি। বিকেল ৫টা পর্যন্ত  মাত্র ৫/৬শ’ হজযাত্রী’র ট্রান্সফার কার্যক্রম সম্পন্ন হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের আইটি’র সহকারী প্রোগ্রামার নাজমুল হাসান এ বিষয়টি নিশ্চিত করেছেন। প্রিলগ্রিম ট্রান্সফার করতে গিয়ে এজেন্সিগুলো চরম হয়রানির শিকার হয়েছে। এজেন্সি’র কম্পিউটারে পিলগ্রিম ট্রান্সফার প্রক্রিয়া শুরু করা হলেও ঘণ্টার পর ঘণ্টা ‘ওয়েটিং ফর ট্রান্সফার অ্যাপ্রæভাল’ শো’ করেছে। জনবল সঙ্কটের দরুণ ধর্ম মন্ত্রণালয়ের আইটি বিভাগ থেকে অ্যাপ্রæভাল পেতে চরম দুর্ভোগ পোহাতে হয়। বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ এডভোকেট আব্দুল্লাহ আল নাসের এতথ্য জানিয়েছেন। ধর্ম মন্ত্রণালয়ের সহকারী প্রোগ্রামার নাজমুল হাসান ইনকিলাবকে বলেন, আজ থেকে হজযাত্রীদের নিবন্ধন শুরু হচ্ছে। যত রাত হোক সকল লীড এজেন্সি’র পিলগ্রিম ট্রান্সফারের অ্যাপ্রæভাল শেষ করে বাড়ী যাবো। গত ২২ মার্চ হাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্টের প্যানেল প্রধান ও চৌদ্দগ্রাম উপজেলা চেয়ারম্যান আব্দুস ছোবহান ভূঁইয়াসহ ফ্রন্টের নেতা আলহাজ এডভোকেট আব্দুল্লাহ আল নাসের, বীরমুক্তিযোদ্ধ তাজুল ইসলাম, রুহুল আমিন মিন্টু ও এএসএম ইব্রাহিম যৌথ স্বাক্ষরে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ও ধর্ম সচিব আব্দুল জলিলের কাছে এক চিঠিতে আগামী ২০ এপ্রিল হাবের দ্বি-বার্ষিক নির্বাচনের পর হজযাত্রীদের নিবন্ধনের তারিখ ঘোষণার দাবি জানিয়েছেন। উল্লেখ্য, ২০১৬ সনের হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম ২০ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত সম্পন্ন করার সুযোগ দেয়া হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজযাত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ