Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

গরু জবাই নিষিদ্ধের দাবি ঔদ্ধত্যের সীমা অতিক্রম

হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান পরিষদ নিষিদ্ধের দাবি-ওলামা লীগ ও অন্য নেতৃবৃন্দ

প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ যুক্তরাষ্ট্র শাখার বাংলাদেশে গরু জবাই নিষিদ্ধের দাবি করে ঔদ্ধত্যের সকল সীমা অতিক্রম করায় এ সাম্প্রদায়িক সংগঠনকে অবিলম্বে বাংলাদেশে নিষিদ্ধের দাবি করেছে বাংলাদেশ আওয়ামী ওলামা লীগ। এ দাবি তীব্র প্রতিবাদ করে নেজামে ইসলাম পার্টির ও ওলামা লীগ নেতৃবৃন্দ বলেছেন এ সংগঠনটি বাংলাদেশে অসাম্প্রদায়িক পরিবেশ তৈরির উস্কানি দিচ্ছে।
আওয়ামী ওলামা লীগ
বর্তমান সরকার বিরোধী, কট্টর সাম্প্রদায়িক সংগঠন হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ কর্তৃক ‘বাংলাদেশে গরু জবাই নিষিদ্ধ করার’ সাম্প্রদায়িক দাবির তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ আওয়ামী ওলামা লীগ নেতৃবৃন্দ। তারা বলেন, গতকাল দৈনিক মানবজমিনসহ বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদে জানা যায়, গত শুক্রবার কট্টর সাম্প্রদায়িক ও মৌলবাদী সংগঠন হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ যুক্তরাষ্ট্র শাখা নিউইয়র্কে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ‘বাংলাদেশে অবিলম্বে আইন করে গরু জবাই’ বন্ধের দাবি জানিয়েছে।
প্রতিবাদে বলা হয়, হিন্দুত্ববাদী রাষ্ট্র ভারত বিশ্বের শীর্ষ গরুর গোশত রপ্তানিকারক দেশ (টাইমস অব ইন্ডিয়া)। সাম্প্রদায়িক সংগঠন হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ কর্তৃক সেখানে গরু জবাই ও গোশত ব্যবসা বন্ধ করার কথা না বলে এদেশে গরু জবাই নিষিদ্ধের কথা বলে চরম সাম্প্রদায়িক উস্কানি দিচ্ছে। এ সাম্প্রদায়িক সংগঠন ধর্মের নামে মুসলমানদের ধর্মীয় অধিকার হরনে লিপ্ত। তারা দেশে পরিকল্পিতভাবে মুসলিমবিরোধী সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়াতে ভারতের আরএসএস, শিবসেনা, বজরং-এর মতো জঙ্গি সংগঠনগুলোর মতবাদ ছড়াতে এদেশীয় মৌলবাদী হিন্দু সংগঠনগুলোর পৃষ্ঠপোষকতা করছে। এরা দেশে সরকারকে অস্থিতিশীল করার গভীর ষড়যন্ত্রে লিপ্ত। গয়েশ্বর মার্কা জামায়াত জোটের এজেন্ট মৌলবাদী হিন্দুরা এ সব মিথ্যা অপবাদ দিয়ে সরকারের সাথে ভারতের সাথে দ্বন্দ্ব বাধাতে এবং এ সব উস্কানি দিয়ে ভারতের সহানুভূতি পেতে চায়। এ সব কুচক্রিরা সরকারের সাথে ভারতের সুসম্পর্ক নষ্ট করার চক্রান্তে লিপ্ত। বর্তমান মুক্তিযুদ্ধের পক্ষের সরকারের সময় এরা স্বর্গে বাস করলেও তারা অনবরত সরকার বিরোধী প্রোপাগা-া চালিয়ে যাচ্ছে। আর এ সংগঠনের নেতৃত্বে থাকা সুরঞ্জিতকে সরকার ও সরকারি দল থেকে অবিলম্বে বহিষ্কার করতে হবে। প্রতিবাদ বিবৃতি দিয়েছেন বাংলাদেশ আওয়ামী ওলামা লীগের নির্বাহী সভাপতি হাফেজ আবদুস ছাত্তার ও সাধারণ সম্পাদক কাজী মাও. মো. আবুল হাসান শেখ শরীয়তপুরী।
নেজামে ইসলাম পার্টি
বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সম্পাদকম-লী বাংলাদেশে গরু জবাই, গরুর গোশত বিক্রি ও খাওয়ার উপর নিষেধাজ্ঞা সম্বলিত আইন পাস করার দাবিকে ধৃষ্ঠতার পরিচায়ক হিসেবে আখ্যায়িত করে বলেছেন যে, এতে সংখ্যালঘু জনগণের বিশ্বাস সংখ্যাগুরু জনগণের উপর চাপিয়ে দেয়ার দুঃসাহস দেখানো হয়েছে।
মহাসচিব মাওলানা আবদুল লতিফ নেজামী, লোকমান হোসেন, অধ্যাপক এহতেশাম সরওয়ার, মাওলানা একেএম আশরাফুল হকসহ পার্টির সম্পাদক ম-লীর সদস্যবৃন্দ এক বিবৃতিতে বলেন, ভারতের চরমপন্থী রাজনৈতিক দল ও সংগঠনের পদাঙ্ক অনুসরণ করে বাংলাদেশেও গরু জবাই বন্ধের আইন পাসের জন্যে বিদেশে বসে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের দুঃসাসিক দাবি উস্কানিমূলক। তারা বলেন, এতে তাদের ঔদ্ধত্যের সকল সীমা ছাড়িয়ে গেছে। সংখ্যাগরিষ্ঠ জনগণের ধর্মীয় অনুভূতিতে আঘাত সম্বলিত এ ধরনের দাবি সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশে গোলযোগ সৃষ্টির মাধ্যমে ঘোলা পানিতে মাছ শিকারের গভীর চক্রান্ত বৈ আর কিছু নয়। বিবৃতিতে বলা হয় যে, উক্ত দাবি গরু জবাইর ক্ষেত্রে ভারতের সাথে সাম্য সৃষ্টির এক অপকৌশল বৈ আর কিছু নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গরু জবাই নিষিদ্ধের দাবি ঔদ্ধত্যের সীমা অতিক্রম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ