Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাবিতে শিক্ষার্থীদের জন্য চালু হলো উদ্যোক্তা ঋণ প্রকল্প

প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘এনবিএল স্নাতক উদ্যোক্তা ঋণ’ শীর্ষক মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ড. মোশাররফ  হোসেন গ্যালারিতে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। বিভাগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ন্যাশনাল ব্যাংক লিমিটেডের (এনবিএল) ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্ব) এ এফ এম শরিফুল ইসলাম, বিশ্ববিদ্যালয় কর্মসংস্থান প্রকল্প (বিকল্প) ইঞ্জিনিয়ারিং এর প্রধান নির্বাহী মাহ্তাব উদ্দিন, অর্থনীতি বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক রফিকুল ইসলাম, বিভাগের প্রাক্তন শিক্ষক ড. এম আলাউদ্দিনসহ বিভাগের সকল শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।
অনুষ্ঠানে ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এএফএম শরিফুল ইসলাম বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলো স্নাতক সম্মান পাশ করা শিক্ষার্থীদের আত্মনির্ভরশীল ও স্বাবলম্বী করে তুলতে ‘স্নাতক উদ্যোক্তা ঋণ’ প্রকল্প চালু করেছে ন্যাশনাল ব্যাংক লিমিটেড। এ উদ্যোগ বর্তমানে শুধু রাবি’র অর্থনীতি বিভাগের স্নাতক পাশ করা শিক্ষার্থীদের জন্য পাঁচ কোটি টাকার তিন বছরের একটি পাইলট প্রজেক্ট হিসেবে নেয়া হয়েছে। যেখানে চাকরি না হওয়া শিক্ষার্থীদের হতাশা দূর করে তাদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে স্বউদ্যোগীদের সম্পূর্ণ জামানতবিহীন ঋণ প্রদান করবে এনবিএল। যার সুদের হার হবে ৯% থেকে ১১%। পরবর্তীতে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়েও প্রকল্পটি চালু করা হবে।
অনুষ্ঠানে সফল উদ্যোক্তা হিসেবে বক্তব্য রাখেন বিকল্প ইঞ্জিনিয়ারিং এর প্রধান নির্বাহী মাহ্তাব উদ্দিন। শিক্ষার্থীদের উদ্দ্যেশে তিনি বলেন, ছাত্ররা লেখাপড়া শিখে শুধু চাকরির ওপর নির্ভরশীল না হয়ে তাদের মেধা ও শ্রম দিয়ে আত্মকর্মসংস্থান করবে আর ব্যাংকগুলোকে সেই উদ্যোগ বাস্তবায়নে এগিয়ে আসতে হবে। এ প্রকল্পের আওতায় এনবিএল থেকে ঋণ নিয়ে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিধারী শিক্ষার্থীরা উপার্জনমূখী ও লাভজনক সকল আত্মকর্মসংস্থানমূলক কাজ করতে পারে। ফলে শিক্ষার্থীদের পড়াশোনা শেষে চাকরির জন্য হতাশা প্রকাশ করতে হবে না। তারা সহজ শর্তে ব্যাংক ঋণ নিয়ে নিজেদের কর্মসংস্থান নিজেরাই তৈরি করতে পারে।
দুটি পর্বের অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, ব্যবসা প্রতিষ্ঠানের পুঁজি চাহিদার উপর ভিত্তি করে ঋণের পরিমাণ নির্ধারিত হবে এবং ঋণ পরিশোধ পদ্ধতি প্রকল্প অনুযায়ী হবে। রাবির অর্থনীতি বিভাগ থেকে পাশ করার পাঁচ বছরের মধ্যে শিক্ষার্থীরা ঋণ আবেদন করতে পারবে। সেই সাথে রাবির অর্থনীতি বিভাগ ও বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সুপারিশ ও সন্তুষ্টিপত্র থাকতে হবে। এছাড়া কৃষি, তথ্য প্রযুক্তি, ক্ষুদ্র ও মাঝারি শিল্প ও অন্যান্য উদ্ভাবনী সেক্টরের ক্ষেত্রে ঋণ প্রদানের অগ্রাধিকার দেওয়া হবে। আলোচনা সভাটি ন্যাশনাল ব্যাংক লিমিটেড, অর্থনীতি বিভাগ ও অর্থনীতি বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবিতে শিক্ষার্থীদের জন্য চালু হলো উদ্যোক্তা ঋণ প্রকল্প
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ