Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনের সহায়তায় জঙ্গিবিমান ও ক্ষেপণাস্ত্র বানাবে পাকিস্তান

| প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চীন পাকিস্তানকে তাদের প্রযুক্তি ব্যবহার করে কয়েক ধরনের ক্ষেপণাস্ত্র, ট্যাঙ্ক ও এফসি-১ জিয়াওলং জঙ্গিবিমান বানানোর বিষয়টি অনুমোদন করেছে। পাকিস্তানের সেনাপ্রধান কামার বাজওয়ারা এবং একজন শীর্ষ সামরিক কর্মকর্তা গত বুধবার দু’ দেশের মধ্যে অস্ত্র সহযোগিতার ব্যাপারে আলোচনা করেন। এ সহযোগিতার মধ্যে ব্যাপকভাবে হালকা ধরনের বহুমুখী এফসি-১ জিয়াওলং জঙ্গিবিমান উৎপাদনের কথা রয়েছে। সহযোগিতার আলোচনার বিষয়গুলোতে সম্মত হয়ে পাকিস্তান চীন-পাকিস্তান অর্থনৈতিক কোরিডোরের (সিপিইসি) নিরাপত্তার ব্যাপারেও বেইজিংকে নিশ্চিত করেছে।
এটি ভারতের জন্য নিঃসন্দেহে একটি খারাপ খবর। চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যমে বুধবার বলা হয়, বেইজিং পাকিস্তানকে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র, ক্রুজ ক্ষেপণাস্ত্র, বিমান ও জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং ট্যাঙ্ক উৎপাদনের অনুমোদন দিতে সম্মত হয়েছে। অস্ত্র বিনিময়ের আওতায় দুই দেশ মিলে এফসি-১ জিয়াওলংয়ের মতো জঙ্গিবিমান তৈরি করবে।
এ ছাড়াও দু’পক্ষ চীনের পূর্বাঞ্চলীয় পূর্ব তুর্কিস্তান ইসলামিক মুভমেন্টসহ সন্ত্রাস-বিরোধী সহযোগিতার ব্যাপারেও একমত হয়েছে।
চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বাজওয়া বলেন, পাকিস্তান ও চীনের মধ্যে দীর্ঘ দিনের বিশেষ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। পাকিস্তান সিপিইসি’র নিরাপত্তায় ১৫ হাজারেরও বেশি সৈন্য মোতায়েন করেছে। চীনে পাকিস্তানের রাষ্ট্রদূত মাসুদ খালিদ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, পাকিস্তানি নৌ-বাহিনী গোয়েদর বন্দরের নিরাপত্তা ব্যাপকভাবে জোরদার করেছে। এ বন্দরটি সিপিইসি প্রকল্পের গুরুত্বপূর্ণ অংশ।
চীনা সামরিক বিশেষজ্ঞ সং ঝংপিং বলেন, পাকিস্তান প্রায়ই তালেবান ও আল-কায়েদার মতো সংগঠনের দ্বারা সন্ত্রাসী হামলার শিকার হয়। তাই এ অঞ্চলের পারিপাশির্^ক নিরাপত্তা বিধানে সামরিক সহায়তা খুবই প্রয়োজনীয় হয়ে উঠেছে।
বাজওয়া বলেন, পাকিস্তানি বাহিনী আঞ্চলিক নিরাপত্তার ব্যাপারে চীনা বাহিনীর সাথে আন্তরিকতার সাথে কাজ করতে প্রস্তুত এবং আফগানিস্তান-চীন-পাকিস্তান-তাজিকিস্তানের সশস্ত্র বাহিনীর সন্ত্রাসবিরোধী অভিযানে সর্বোচ্চ সহযোগিতায়ও প্রস্তুত রয়েছে। টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • MD.Hafizur Rahaman ১৮ মার্চ, ২০১৭, ১০:৫০ এএম says : 0
    ALLAHUAKBER
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ