Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফিলিস্তিনি সাংবাদিকের অনশনের রেকর্ড

প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক :অনশনের ইতিহাসে সম্ভবত এটাই অন্যতম দীর্ঘ। একটানা ৯৪ দিন পর অনশন ভাঙতে রাজি হয়েছেন ফিলিস্তিনি সাংবাদিক। দ্রুত মুক্তির আশ্বাস আদায় করে নিয়েই অনশন ভাঙতে তিনি সম্মত হন।
ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের সঙ্গে তার যোগাযোগ রয়েছে সন্দেহে গত বছরের ২১ নভেম্বর গ্রেপ্তার করা হয় সাংবাদিক মহম্মদ আল-কিউইককে। সৌদি নিউজ চ্যানেল আলমাজিদ টিভির এই প্রতিনিধি যদিও তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেন। বিনা বিচারেই তাকে আটকে রাখায়, প্রতিবাদ স্বরূপ অনশন শুরু করেন এই সাংবাদিক। একটানা অনশনে বারকয়েক অসুস্থ হয়ে পড়লেও, মুখে খাবার তুলতে চাননি এই ফিলিস্তিনি।
তার এই অনমনীয় জেদের কাছে হার মেনে ইজরায়েল ও ফিলিস্তিনি পুলিশ বছর তেত্রিশের এই সাংবাদিককে মুক্তি দিতে সম্মত হয়। জানা গিয়েছে, ২১ জুনের পরিবর্তে ২১ মে›তেই তাকে মুক্তি দেওয়া হবে। জানা গিয়েছে, গত তিন মাস ধরে শুধুই জলের উপর রয়েছেন আল কিউইক। অনশনের বিশ্ব-ইতিহাসে অন্যতম দীর্ঘমেয়াদি।
ফিলিস্তিনি মানবাধিকার সংগঠন ‘আদামির’ সূত্রে খবর, জিজ্ঞাসাবাদের নামে শারীরিক নির্যাতন ও বাজে আচরণের প্রতিবাদে গত ২৫ নভেম্বর থেকে অনশন শুরু করেন এই সাংবাদিক। অনশনের জেরে এর মধ্যে বেশ কয়েকবার অসুস্থও হয়ে পড়েন। এ ভাবে চললে, তার যে মৃত্যু হতে পারে, ডাক্তাররা তা-ও জানিয়েছিলেন। কিন্তু, নিজের অবস্থানে অটল ছিলেন এই সাংবাদিক। এমনকি তার চিকিৎসা করতে দিতেও বাধা দেন। ফিলিস্তিন প্রিজনার’স সোসাইটির প্রধান কুয়াদুরা ফারেস জানান, ডাক্তারদের চিকিত্সা করার সুযোগ দিতে রাজি হয়েছেন এই সাংবাদিক। ফিলিস্তিনি আইন মোতাবেক কোনও সন্দেহভাজনকে ছ’মাসের বেশি আটকে রাখা যায়। জানা গিয়েছে, জিজ্ঞাসাবাদের নামে এই সাংবাদিকের মতোই আরও ৬০০ জনকে জেলে রাখা হয়েছে। সূত্র : এই সময়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিনি সাংবাদিকের অনশনের রেকর্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ