Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সারাদেশে দমকা ও বজ্রসহ বৃষ্টিপাত

| প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ফল-ফসলের জন্য উপকারী
চট্টগ্রাম ব্যুরো : পূবালী বায়ুমালার সাথে পশ্চিমা বায়ুর মিলনের ফলে, সেই সাথে উত্তর বঙ্গোপসাগরে বিরাজমান লঘুচাপের বর্ধিতাংশের প্রভাবে গতকালসহ (সোমবার) পরপর দুই দিনে প্রায় সারাদেশে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত, কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হয়েছে। অধিকাংশ জায়গায় বৃষ্টিপাতের সাথে দমকা হাওয়া বয়ে যায়। কোথাও কোথাও বজ্রবৃষ্টি হয়েছে। প্রথম ফাল্গুনী বর্ষণে পরিবেশ-প্রকৃতি পরিচ্ছন্ন ও ¯িœগ্ধ হওয়ার ফলে সর্বত্র স্বস্তির প্রকাশ লক্ষ্য করা গেছে। তাছাড়া এ সময়ের বৃষ্টি অনেক ক্ষেত্রেই ফল-ফসলের জন্য উপকার বয়ে আনবে। তবে গতকালের অকস্মাৎ দমকাসহ বর্ষণে দক্ষিণ চট্টগ্রাম ও কক্সবাজারের বিভিন্ন স্থানে মাঠে মজুদ লবণ একাংশ ভেসে গেছে। সপ্তাহজুড়ে বিক্ষিপ্তভাবে এ বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাসে জানা গেছে।
এদিকে গতকাল ভোর থেকে টানা ৩-৪ ঘণ্টার মাঝারি বর্ষণে চট্টগ্রাম মহানগরীর অনেক নিচু এলাকার রাস্তা-ঘাট, অলি-গলি হাঁটু সমান কাদা-পানিতে প্লাবিত হয়েছে। এ সময় কর্মজীবী ও স্কুল-কলেজ-মাদরাসা শিক্ষার্থীরা হঠাৎ দুর্ভোগে পড়ে।   
গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কুমিল্লায় ১১২ মিলিমিটার। এ সময় ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ ৭ মিমি, চট্টগ্রামে ২৩ মিমি, সীতাকুÐ ও ফেনীতে ৪৬ মিমি, কক্সবাজারে ১৯ মিমি, ময়মনসিংহে ১৫ মিমি, সিলেটে ৪ মিমি।    
আজ (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়ার সাথে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
সারাদেশে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি, উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দেশের অন্যত্র রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বজ্রসহ বৃষ্টিপাত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ