Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সরকার উন্নয়নের নামে গণতন্ত্র হরণ করেছে

প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সরকার স্বাধীন মত প্রকাশকে দমন করে স্বৈরাচারিতা প্রতিষ্ঠা করতে চাচ্ছে বলে অভিযোগ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আততায়ীদের হাতে নিহত প্রকাশক ফয়সাল আরেফিন দীপনের বাবা অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক। একই আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, বর্তমান সরকারের হাত-পা বাঁধা। যে কোনো সময় তারা জনগণেরও হাত-পা বেঁধে দেবে।
গতকাল শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ লেখক শিবির ও জাতীয় মুক্তি কাউন্সিল আয়োজিত ‘মত প্রকাশের স্বাধীনতা ও চিন্তার অধিকার হরণ’ শীর্ষক আলোচনা সভায় তারা এসব কথা বলেন।
অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক বলেন, সরকার উন্নয়নের নামে গণতন্ত্র হরণ করেছে। যে দেশে মত প্রকাশের স্বাধীনতা নেই, সে দেশে তখন মানুষের আর কোনো অধিকার বলে কিছু থাকে না।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, বর্তমান সরকারের হাত-পা বাঁধা। যে কোনো সময় তারা জনগণেরও হাত-পা বেঁধে দেবে।
তিনি বলেন, সরকার মত প্রকাশের স্বাধীনতাকে হরণ করার জন্য আইন করেছে। এতে সরকারের দুটি স্বার্থ আছে। তার মধ্যে একটি র‌্যাব-পুলিশকে দিয়ে গ্রেপ্তার বাণিজ্য করানো, আরেকটি হচ্ছে জনগণের বাকস্বাধীনতা কেড়ে নেয়া।
অধ্যাপক আবুল কাশেম ফজলুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, জাতীয় মুক্তি কাউন্সিলের সভাপতি বদরুদ্দীন উমর, অধ্যাপক আনু মোহাম্মদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকার উন্নয়নের নামে গণতন্ত্র হরণ করেছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ