Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিচারপতি এম ইনায়েতুর রহিম চেয়ারম্যান

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি

প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান পদে নিয়োগ পেয়েছেন হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম। কমিটির সদ্য বিদায়ী চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক আপিল বিভাগে নিয়োগ পাওয়ায় তার স্থলে অসহায় বিচারপ্রার্থীদের জন্য আইনি অধিকার নিশ্চিতকরণে নতুনভাবে তাকে নিয়োগ দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ নিয়োগপ্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন। আগামী ১ মার্চ থেকে বিচারপতি ইনায়েতুর রহিম লিগ্যাল এইড কমিটির দায়িত্ব পালন শুরু করবেন বলেও জানান তিনি।
বিচারপ্রার্থীর বার্ষিক আয় দেড় লাখ টাকার ঊর্ধ্বে নয়- এমন ব্যক্তিদের বিনামূল্যে আইনি সেবা দিতে গত বছরের ৮ সেপ্টেম্বর অফিসটির উদ্বোধন করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। এর আগে গঠন করা হয় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি। তখন এ কমিটির চেয়ারম্যান হয়েছিলেন বিচারপতি মো. নিজামুল হক। কমিটিতে আইনজীবী ও মানবাধিকার কর্মীসহ আরো ১১ জন সদস্য দায়িত্বরত আছেন। এর মধ্যে চেয়ারম্যানসহ ১০ জন নিয়ে মূল লিগ্যাল এইড কমিটি। বাকি দু’জন পর্যবেক্ষক হিসেবে যুক্ত আছেন।  কিন্তু চলতি বছরের ৮ ফেব্রুয়ারি বিচারপতি নিজামুল হক আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেন। ফলে তার স্থলে নতুন চেয়ারম্যান পদে নিয়োগপ্রাপ্ত হয়েছেন বিচারপতি এম ইনায়েতুর রহিম। এর আগে ২০০৯ সালের ৩০ জুন অতিরিক্ত বিচারপতি হিসেবে হাইকোর্টে নিয়োগ পেয়েছিলেন তিনি। দুই বছর পর ২০১১ সালের ৬ জুন স্থায়ী বিচারপতি হন এম ইনায়েতুর রহিম।  পরে ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি তাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়। ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর বিচারপতি ইনায়েতুরকে পুনরায় হাইকোর্টে ফিরিয়ে আনা হয়। সুপ্রিম কোর্ট থেকে পাওয়া তথ্যমতে, সুপ্রিম কোর্টে আইনি সেবা দেয়ার জন্য লিগ্যাল এইড অফিস হাইকোর্ট বিভাগে ৬৯ জন এবং আপিল বিভাগে ৫ জন আইনজীবীকে দুই বছরের জন্য নিয়োগ দিয়েছেন।



 

Show all comments
  • Sobuj Chandra ২০ ডিসেম্বর, ২০২০, ২:৫২ পিএম says : 0
    আমি অতন্ত্য গর্বিত যে আমাদের দিনাজপুর জেলা থেকে এ রকম ব্যাক্তি আমাদের দেশের জন্য কাজ করছেন। অতন্ত্য ও আন্তরিক ধন্যবাদ জানাই তাকে
    Total Reply(0) Reply
  • Sobuj Chandra ২০ ডিসেম্বর, ২০২০, ২:৫৩ পিএম says : 0
    আমি অতন্ত্য গর্বিত যে আমাদের দিনাজপুর জেলা থেকে এ রকম ব্যাক্তি আমাদের দেশের জন্য কাজ করছেন। অতন্ত্য ও আন্তরিক ধন্যবাদ জানাই তাকে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচারপতি এম ইনায়েতুর রহিম চেয়ারম্যান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ