Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউপি নির্বাচন বাকশালী শাসনের মহড়া : রিজভী

প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন নিয়ে সরকারের সমালোচনা করে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, ইউপি নির্বাচনের মাধ্যমে ভিন্ন পন্থায় বাকশালী শাসনব্যবস্থা চূড়ান্ত করার মহড়া হচ্ছে। এ কারণে ইউপি চেয়ারম্যান পদ সরকার একচেটিয়া দখলে নিতে দলীয় প্রতীকে নির্বাচন করাচ্ছে।
গতকাল বৃহস্পতিবার বিকালে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব অভিযোগ করেন।
রিজভী আহমেদ বলেন, বাকশালী শাসনব্যবস্থা কায়েমের জন্য কেড়ে নেয়া হচ্ছে বিএনপি মনোনীত প্রার্থীদের মনোনয়নপত্র, যার উদ্দেশ্য হলো সমাজে ব্যাপক শূন্যতা সৃষ্টি করা।
তিনি বলেন, ২০১৪ সালে কলঙ্কিত একতরফা নির্বাচনের পর সকল স্থানীয় সরকার নির্বাচন এবং আসন্ন ইউপি নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে সরকার ’৭৫-এর বাকশালী শাসনব্যবস্থাকে ভিন্ন পন্থায় পুনঃপ্রতিষ্ঠা করছে। এবারে ’৭৫-এর মতো পার্লামেন্টে রাজনৈতিক দল ও সংবাদপত্র আইন করে নিষিদ্ধ না করলেও রাষ্ট্রীয় শক্তি ব্যয় করে আলোচনা-সমালোচনা, বিরোধী দলের কর্মকা-, সংবাদপত্রের স্বাধীনতা, ব্যক্তিমানুষের নাগরিক স্বাধীনতা নিষ্ঠুর নিষ্পেষণে স্তব্ধ করে দেয়া হয়েছে।
রিজভী বলেন, ইউপি নির্বাচনের পরিণতি কী হতে পারে, এ বিষয়ে বারবার বিএনপি নেতৃবৃন্দ আশঙ্কা প্রকাশ করেছেন। কিন্তু কয়লা ধুলেও ময়লা যায় না। আওয়ামী শাসকগোষ্ঠীর নীতি ও আদর্শে ন্যূনতম অবাধ সুষ্ঠু নির্বাচনসহ গণতন্ত্রের আচার-আচরণের কোনো বালাই নেই। ইউপি নির্বাচনে ক্ষমতাসীনরা নিজেদের প্রার্থীদের জেতাতে সম্ভাব্য সন্ত্রাসী তৎপরতা ঢাকা দেয়ার জন্য সরকার বিভিন্ন কৌশল অবলম্বন করছে বলেও অভিযোগ করেন তিনি।
রিজভী বলেন, বিএনপি নেতানেত্রীদের নামে চার্জশিট দাখিলের মাধ্যমে শাস্তির ভয় দেখিয়ে প্রধানমন্ত্রীসহ আওয়ামী মন্ত্রীদের প্রতিদিন বিভিন্ন সংবাদ মাধ্যমে আস্ফালন, আবার কখনও ডেইলি স্টার ও এর সম্পাদক মাহফুজ আনামকে নিয়ে তাদের হৈ-চৈ Ñ তাদের মূল উদ্দেশ্য হচ্ছে, ইউপি নির্বাচন নিয়ে জনগণের চোখকে ঝাপসা করা।
ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপির প্রার্থীদের ওপর ক্ষমতাসীনদের হামলার চিত্র তুলে ধরে রিজভী বলেন, গোপালগঞ্জ জেলাধীন টুঙ্গিপাড়া উপজেলার ডুমুরিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী মো. নুরুল আমিনের মনোনয়নপত্র গ্রহণ করেননি কর্তব্যরত কর্মকর্তা। একই উপজেলার চারটি ইউনিয়ন যথাক্রমে Ñ কুশল, বর্নি, পাটগাতি ও গোপালপুরে বিএনপি মনোনীত প্রার্থীদের মনোনয়নপত্র আওয়ামী সন্ত্রাসীদের প্রবল বাধার মুখে জমা দেয়া সম্ভব হয়নি। তাদের সকলের মনোনয়নপত্রই ছিঁড়ে ফেলা হয়েছে।
তিনি অভিযোগ করেন, শরীয়তপুরের নড়িয়া উপজেলার ঘড়িষার ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ও বিএনপির নেতা মতিউর রহমান সাগরের বাড়িতে ব্যাপক ভাঙচুর ও লুটপাট চালিয়েছে ক্ষমতাসীনরা। এ ছাড়া ফেনীর পরশুরাম ও ফুলগাজীতে, কেরানীগঞ্জের হযরতপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনসহ বিভিন্ন এলাকায় মনোনয়নপত্র জমা দিতে বাধা, হামলা করা হচ্ছে বলেও অভিযোগ করেন রিজভী।
প্রশাসনে নিয়োগ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক একটি বক্তব্যের দৃষ্টি আকর্ষণ করে বিএনপি নেতা রিজভী বলেন, তার কথা শুনলে মনে হয়, গোটা দেশ উপনিবেশে পরিণত করা হয়েছে। এতে আওয়ামী লীগ ঔপনিবেশিক প্রভু আর জনগণ ও বিরোধী দল তাদের নিষ্পেষিত নেটিভ।
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খুলে তা চালানো হচ্ছে দাবি করে রিজভী বলেন, এর সঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবের কোনো সংশ্লিষ্টতা বা সম্পর্ক নেই। সম্পূর্ণ অসৎ উদ্দেশ্যেই কতিপয় অসাধু ব্যক্তি এই ফেসবুক চালাচ্ছে। অবিলম্বে এটি বন্ধ না করলে আইনগত কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।
শুধু স্থানের অনুমতির অপেক্ষায়
১৯ মার্চ বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিল সামনে রেখে ৯০ শতাংশ কাউন্সিলরের তালিকা প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী
গতকাল বিকালে নয়াপল্টনে সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিএনপির জাতীয় সম্মেলন ও কাউন্সিল উপলক্ষে ব্যাপক প্রস্তুতির অংশ হিসেবে আন্তর্জাতিক সম্পর্ক উপ-কমিটি কোন কোন দেশে আমন্ত্রণ পাঠাবেন তা চূড়ান্ত করেছেন। কাউন্সিলকে কেন্দ্র করে প্রচার ও ব্যবস্থাপনা উপ-কমিটির প্রস্তাব সম্পন্ন হয়েছে। এখন শুধু স্থানের অনুমতির অপেক্ষায়।
রিজভী আরও জানান, কাউন্সিলে শতকরা ৯০ ভাগ কাউন্সিলরদের তালিকা প্রস্তুত হয়ে গেছে। এ ছাড়া শোকপ্রস্তাবের জন্য বিএনপি নেতাকর্মীদের মৃত্যুর তালিকা শতকরা ৬০ ভাগ সম্পন্ন হয়েছে।
কাউন্সিলের প্রচারের জন্য অন্যান্য মাধ্যমের সঙ্গে ইন্টারনেট, ফেসবুক, সোশ্যাল মিডিয়া ব্যাপকভাবে ব্যবহার করা হবে বলেও জানান বিএনপির দফতরের দায়িত্বে থাকা এই যুগ্ম মহাসচিব।
সংবাদ সম্মেলনে বিএনপি নেতাদের মধ্যে শিক্ষাবিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন আলম, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, সহ-দফতর সম্পাদক আসাদুল করিম শাহিন প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউপি নির্বাচন বাকশালী শাসনের মহড়া : রিজভী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ