Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিস্তার চরে হচ্ছে সৌর বিদ্যুৎ ও কৃষিভিত্তিক শিল্প

প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

গঙ্গাচড়া  উপজেলা সংবাদদাতা : রংপুর জেলার অবহেলিত গঙ্গাচড়া উপজেলার তিস্তার চরে সৌর বিদ্যুৎ প্ল্যান্ট ও কৃষিভিত্তিক শিল্প গড়ে তোলার উদ্যোগ নিয়েছে একটি বেসরকারী প্রতিষ্ঠান। শিল্প বাস্তবায়নের লক্ষ্যে নিরাপত্তার জন্য ইতিমধ্যে আনসার ক্যাম্পের অফিস নির্মাণ করা হচ্ছে। সৌর বিদ্যুৎ ও কৃষি শিল্প বাস্তবায়িত হলে চরাঞ্চলসহ উপজেলাবাসীর আর্থ-সামাজিক উন্নয়নে পরিবর্তন আনতে সহায়ক হবে। মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে।
জানা যায়, আনন্দ এগ্রো ফার্ম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এস এইচ চৌধুরীর তত্ত্বাবধানে উপজেলার কোলকোন্দ ইউনিয়নের মটুকপুর, চিলাখাল ও বিনবিনা চরে ২৫ মেগাওয়াট সোলার পাওয়ার প্ল্যান্ট, মেইজ প্রোডাক্ট (ফিডমিল), উন্নত জাতের গরু, ছাগলের খামার, দুগ্ধ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র, মৎস ও মুরগীর হ্যাচারি, স্টেভিয়া চাষ, নার্সারী, হিমাগার, দাতব্য চিকিৎসালয়, শিক্ষা প্রতিষ্ঠান. মসজিদ, বিনোদন পার্কসহ কৃষিভিত্তিক শিল্প স্থাপনের জন্য আর্থিক ও কারিগরি সহায়তায় চুক্তিবদ্ধ হয়েছে রেনেওয়া ইন কর্পোরেশন আমিরিকা ও হেপ এ্যানার্জি জার্মানীর সঙ্গে। সোলার পাওয়ার প্ল্যান্ট ও কৃষিভিত্তিক শিল্পে ২ হাজার লোকের কর্মসংস্থানের জন্য ৬০ মিলিয়ন ইউএস ডলার, ফিড মিলের জন্য ৪০ কোটি টাকা এবং অটো রাইস মিলের জন্য ৪১ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। এসব বাস্তবায়নে প্রায় ৪৪০ একর জমির প্রয়োজন। চিলাখাল চরের বাসিন্দা সাবেক ইউপি সদস্য আব্দুল হক লাল বলেন, প্রকল্পটি বাস্তবায়ন হলে চরবাসীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে এবং মানুষের জীবনযাত্রার মান উন্নত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তিস্তার চরে হচ্ছে সৌর বিদ্যুৎ ও কৃষিভিত্তিক শিল্প
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ