Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভোট ছাড়াই ২৫ ইউপি চেয়ারম্যান

প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

আজিবুল হক পার্থ : আসন্ন ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনেও বিনা ভোটে নির্বাচিত হওয়ার সংস্কৃতি চালু হলো। সোমবার মনোনয়নপত্র জমাদানের শেষ সময়ে ২৫ ইউপিতে প্রতিদ্বন্দ্বী প্রার্থী পায়নি রিটার্নিং অফিসারগণ। এছাড়া বাছাই শেষে বিনাভোটে বিজয়ীর সংখ্যা আরো বাড়তে পারে। জমাদানের শেষ সময়ের মধ্যে ৭৩৯ ইউপিতে মোট ৩৯ হাজার ৪৩০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ২৫৬৮ জন প্রার্থী চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছে। আর সাধারণ সদস্য পদে ২৭ হাজার ৯৪৭ এবং সংরক্ষিত নারী আসনের জন্য ৭ হাজার ৯১৫ জন মনোনয়নপত্র জমা দিয়েছে। এদিকে সচিবালয় থেকে প্রার্থীদের ব্যয়সীমা বেঁধে দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। যদিও ব্যায়ের হার মনিটরিংয়ে কোন ব্যবস্থা করা হয়নি।
নির্বাচন কমিশনের যুগ্ম সচিব জেসমিন টুলি জানান, প্রথম ধাপের মনোনয়ন জমা দেয়ার শেষ তারিখে ২৫টি ইউপিতে আওয়ামী লীগ প্রার্থীর বিপরীতে অন্য কোন প্রার্থী মনোনয়নপত্র জমা দেয়নি। ফলে ওইসব ইউপিতে আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছে।
ইসি সূত্রে জানা গেছে, প্রথম দফা ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ৭৩৯ ইউপিতে লড়াইয়ে নেমেছে ৩৫৬৮ জন। সোমবার মনোনয়নপত্র জমাদানের শেষ দিনে এ তথ্য পাওয়া গেছে। নির্বাচনে অংশ নেওয়া রাজনৈতিক দলগুলোর মধ্যে- আওয়ামী লীগের ৭৪১, বিএনপি ৬৬৮, জাপা ১৪৮, জাসদ ৩০, ইসলামী আন্দোলন ২৪৫, বিকল্প ধারা ৫, ওয়ার্কার্স পার্টি ২৪, জেপি ২০, ন্যাপ ২, বিএনএফ ৭, কমিউনিস্ট পার্টি ৪, জে এসডি (রব) ১, তরিকত ফেডারেশন ১, কৃষক শ্রমিক জনতা লীগ ১, ইসলামী ঐক্য ১, জমিয়তে ওলামা ২, কল্যাণ পার্টি ১ ও জাকের পার্টি ১ জন। এছাড়া ১ হাজার ৬৬৮ জন স্বতন্ত্র প্রার্থী মনোয়নপত্র দাখিল করেন।
এদিকে ইসির পক্ষ থেকে আলাদা দুটি পরিপত্রে প্রার্থীদের ব্যায় ও যোগ্যতা নির্ধারণ করা হয়েছে। চেয়ারম্যান প্রার্থী ৫ লাখ টাকা এবং সদস্য প্রার্থী ১ লাখ টাকা নির্বাচনী ব্যয় করতে পারবেন। সব প্রার্থীর ব্যয়সীমা সংক্রান্ত এ নির্দেশনা সম্প্রতি রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) উপ-সচিব রকিব উদ্দিন মন্ডল।
নির্দেশনায় বলা হয়েছে, ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী নির্বাচনী ব্যয় হিসেবে সর্বোচ্চ ৫ লাখ টাকা ব্যয় করতে পারবেন। এছাড়া ব্যক্তিগত খরচ হিসেবে সর্বোচ্চ ব্যয় করতে পারবেন ৫০ হাজার টাকা। সাধারণ ও সংরক্ষিত প্রার্থীরা নির্বাচনী খরচ হিসেবে সর্বোচ্চ ১ লাখ টাকা এবং ব্যক্তি খরচ হিসেবে ১০ হাজার টাকা ব্যয় করতে পারবেন। প্রার্থীদের নির্বাচনী ব্যয় তার এজেন্ট ছাড়া অন্য কোনো ব্যক্তি খরচ করতে পারবেন না। যা কোনো তফসিলি ব্যাংকের নতুন একটি অ্যাকাউন্ট থেকে পরিচালিত হতে হবে।
যদিও নির্বাচনী ব্যয় মনিটরিংয়ে ইসির কোন উদ্যোগ নেই। প্রার্থীরা নিজের ইচ্ছামতো খরচ করে পরে ইচ্ছামতো ভাউচার করে ইসিতে পাঠানোর প্রবণতা আছে। এতে করে ইসিতে কালো টাকার ব্যবহার বাড়ছে বলে নির্বাচন বিশেষজ্ঞদের মত। এছাড়া এবারের নির্বাচনে মাঠ পর্যায়ে তেমন তদারকি না থাকায় ব্যায়ের এই চিঠি শুধু কাগজেই থাকবে বলে মনে করেন খোদ ইসি কর্মকর্তারা।
এদিকে সম্প্রতি মনোনয়নপত্র বাছাইয়ের সময় বিষয়টি আমলে নিতে রিটার্নিং কর্মকর্তাদের কাছে এ নির্দেশনা দেয় ইসি। এতে বাছাইয়ের আসতে নতুন খড়গ। বিগত পাঁচ বছরের মধ্যে দ-বিধির ১৮৯, ১৯২, ২১৩, ৩৩২, ৩৩৩ ও ৩৫৩ ধারার অধীনে দোষী সাব্যস্ত হয়ে কেউ সাজাপ্রাপ্ত হলেও সংশ্লিষ্ট ব্যক্তিকে প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণার নির্দেশনা দিয়েছে ইসি।
কোনো ব্যক্তি নির্বাচনী অপরাধে কারাভোগের পরপরই প্রার্থী হতে পারবেন না। এক্ষেত্রে তাকে অন্তত পাঁচ বছর অপেক্ষা করতে হবে। নর্দেশনায় বলা হয়েছে, কোনো ব্যক্তি যদি কমপক্ষে দুই বছরের কারাদ-প্রাপ্ত হন এবং মুক্তিলাভের পর পাঁচবছর সময় অতিবাহিত না হয়, তবে তিনি ইউপি নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। এছাড়া কোনো আদালত থেকে অপ্রকৃতিস্থ ঘোষিত হলে, দেউলিয়া হলে এবং দেউলিয়া হওয়ার পর অব্যাহতি না পেলে বাংলাদেশের নাগরিকত্ব হারালে বা ত্যাগ করলেও কোনো ব্যক্তি প্রার্থী হতে পারবেন না। অন্যদিকে প্রজাতন্ত্রের বা পরিষদের অথবা অন্য কোনো স্থানীয় কর্তৃপক্ষের কোনো লাভজনক পদে অধিষ্ঠিত হলে বা জাতীয় সংসদ সদস্য কিংবা অন্য কোনো স্থানীয় কর্তৃপক্ষের সদস্য হলে তিনিও নির্বাচনের অযোগ্য হবেন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 



 

Show all comments
  • Md Islam ২৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১১:৩২ এএম says : 0
    তাতে কি ভোট ছাড়া যদি এম পি হওয়া যায় চেয়ারম্যান হইতে দোষ কি ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোট ছাড়াই ২৫ ইউপি চেয়ারম্যান

২৪ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ