Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

পানি সঙ্কটে দিল্লীবাসী : হরিয়ানায় সরবরাহ খালের নিয়ন্ত্রণে সেনাবাহিনী

প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের সরকারি চাকরিতে কোটার দাবিতে হরিয়ানা রাজ্যে বিক্ষোভকারী জাঠরা কেন্দ্রীয় রাজধানী দিল্লীতে পানি সরবরাহের খালটির ক্ষতিসাধন করার ফলে এখন পানির সংকটে পড়েছে দিল্লীর এক কোটি বাসিন্দা। কর্মকর্তারা একথা জানিয়েছেন। দিল্লীর মোট পানির তিন-পঞ্চমাংশই আসে মুনাক খাল দিয়ে এবং গতকাল সেনাবাহিনী ওই খালটির নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। কর্মকর্তারা বলছেন, সন্ধ্যের মধ্যেই পানি সরবরাহ আবার শুরু করা যাবে।
শহরের বিভিন্ন জায়গায় জরুরি পানি সরবরাহের জন্য ট্যাংকার বসানো হয়েছে। পানি সংকটের জন্য দিল্লীর সব স্কুলও বন্ধ করে দেয়া হয়েছে।
তবে দিল্লীর পশ্চিমদিকে একটি গুরুত্বপূর্ণ মহাসড়ক এখনো বিক্ষোভকারীরা অবরোধ করে রেখেছে, ফলে ওই সড়ক দিয়ে কোন যানবাহন চলতে পারছে না।
কয়েকদিন ধরে চলতে থাকা এই সহিংস বিক্ষোভে এ পর্যন্ত অন্তত ১৬ জন নিহত হয়েছে।
জাঠ নেতারা দাবি করছেন, ভারতে সুবিধাবঞ্চিত সম্প্রদায়গুলোর জন্য শিক্ষা ও সরকারি চাকরির যে কোটা সংরক্ষণের ব্যবস্থা আছেÑ তাতে জাঠদেরও অন্তর্ভুক্ত করতে হবে।
বিক্ষিপ্ত সংঘর্ষ এবং অগ্নিসংযোগের ঘটনা এখনও ঘটছে। তবে কর্তৃপক্ষ কিছু জায়গা থেকে কারফিউ তুলে নিয়েছে।
এর মধ্যে ভারতের সুপ্রিম কোর্টে দিল্লীর রাজ্য সরকার এক আবেদন করে এই সংকটে জাতীয় কর্তৃপক্ষের হস্তক্ষেপ প্রার্থনা করেছে।
কিন্তু উচ্চ আদালত শুনানির সময় এর সমালোচনা করে বলেছে, এই সংকটের সমাধান করার জন্য তাদের আদালতে না এসে বরং হরিয়ানা রাজ্যের কর্মকর্তাদের সাথে কথা বলা উচিত ছিল। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানি সঙ্কটে দিল্লীবাসী : হরিয়ানায় সরবরাহ খালের নিয়ন্ত্রণে সেনাবাহিনী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ