Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দীর্ঘমেয়াদে তেলের দাম কম থাকতে পারে : লাগার্দে

প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের অব্যাহত দরপতনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে পণ্যটির উৎপাদক দেশগুলো। এর মধ্য শুধু মধ্যপ্রাচ্যের দেশগুলোর ক্ষতি হয়েছে ৩৪ হাজার কোটি ডলার। যা ২০১৫ সালে দেশগুলোর বাজেটে ব্যাপক ধাক্কা দিয়েছে। এ তথ্য জানিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলছে, এতে দেশগুলোর প্রবৃদ্ধি ২০ শতাংশ কমে গেছে। ক্রিশ্চিন লাগার্দে দ্বিতীয় মেয়াদে আইএমএফের দায়িত্ব নিয়ে গতকাল (সোমবার) আবুধাবিতে অনুষ্ঠিত আরব ফিসকল ফোরামে জানান, তেলের সরবরাহ ও চাহিদার অসামাঞ্জস্যতাই এ বাজারকে অস্থির করে তুলেছে। দীর্ঘমেয়াদে পণ্যটির দাম কম থাকতে পারে।
এর অর্থ সব তেল রপ্তানিকারক দেশগুলোকে ব্যয় কমাতে হবে এবং আয় বাড়াতে হবে। আইএমএফ প্রধান বলেন, অতীতে গালফ কোঅপারেশন কাউন্সিলভুক্ত (জিসিসি) দেশগুলো অর্থনীতিকে চাঙ্গা রাখার অভিজ্ঞতা দেখিয়েছে। আমার বিশ্বাস, তারা আবারও এটা প্রমাণ করে দেখাতে পারবে। অর্থনৈতিক ঐতিহ্য ধরে রাখতে এসব দেশের এখন কর সিস্টেমকে নতুন করে ঢেলে সাজানো প্রয়োজন হয়ে পড়েছে। তিনি বলেন, কর পদ্ধতিতে কর্পোরেট আয়কর, সম্পদের ওপর কর ও আবগারি শুল্ক অন্তর্ভুক্ত করতে হবে। পাশাপাশি ব্যক্তিগত কর চালুর ব্যবস্থা করতে হবে। এর আগে সংযুক্ত আরব আমিরাত ঘোষণা দেয়, জিসিসিভুক্ত দেশগুলোয় চালু হতে যাচ্ছে ভ্যাট (ভেল্যু এডেড ট্যাক্স)। ২০১৮ সাল থেকে এ খাতে রাজস্ব আয়ের টার্গেট ধরা হয়েছে ১০-১২ বিলিয়ন দিরহাম। তবে এর আগে তাদের অভিন্ন ট্যাক্স পলিসি নেবে। এই ভ্যাট ৩-৫ শতাংশ ধরার প্রস্তাব দেয়া হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দীর্ঘমেয়াদে তেলের দাম কম থাকতে পারে : লাগার্দে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ