Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১৫তম

টিআই’র প্রতিবেদন

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

দুর্নীতির ব্যাপকতা এখনও উদ্বেগজনক
স্টাফ রিপোর্টার : ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) প্রকাশ করা দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশের স্কোর ১ পয়েন্ট বেড়ে ২৬ হয়েছে। সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় গতবার বাংলাদেশের অবস্থান ১৩তম ছিল। এবার তা ১৫তম। গতবারের চেয়ে এক স্কোর বৃদ্ধি পেলেও দক্ষিণ এশিয়ায় এবারও বাংলাদেশের অবস্থান দ্বিতীয় সর্বনি¤œ হওয়ায় দেশে দুর্নীতির ব্যাপকতা ও গভীরতা এখনও উদ্বেগজনক। এবারের শীর্ষ দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া। আর কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় যৌথভাবে শীর্ষে আছে নিউজিল্যান্ড ও ডেনমার্ক। জার্মানির বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান টিআইয়ের প্রকাশ করা দুর্নীতির ধারণাসূচক ২০১৬-এর প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।  
গতকাল বুধবার রাজধানীর মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করা হয়। এতে দুর্নীতির ধারণা সূচক (করাপশন পারসেপশন ইনডেক্স বা সিপিআই) ২০১৬ অনুযায়ী সূচকের ০-১০০ এর স্কেলে বাংলাদেশে স্কোর ২৬।  
প্রতিবেদনে বলা হয়, এ বছর এই স্কোর পেয়ে বাংলাদেশের সঙ্গে তালিকায় নি¤œক্রম অনুযায়ী পঞ্চদশ অবস্থানে সম্মিলিতভাবে আরও রয়েছে ক্যামেরুন, গাম্বিয়া, কেনিয়া, মাদাগাস্কার ও নিকারাগুয়া। এ বছর ঊর্ধ্বক্রম অনুযায়ী বাংলাদেশের অবস্থান ১৪৫তম। তালিকায় নি¤œক্রম অনুযায়ী ১৭৬ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫তম। ২০১৫ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৩তম। ২০১৪ সালে ছিল ১৪তম, ২০১৩ সালে ছিল ১৬তম এবং ২০১২ সালে ১৩তম স্থানে ছিল।  এবারের শীর্ষ দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে আছে সোমালিয়া, দক্ষিণ সুদান, উত্তর কোরিয়া, সিরিয়া, লিবিয়া, ইয়েমেন, সুদান, আফগানিস্তান, ভেনেজুয়েলা ও ইরাক।
আর কম দুর্নীতিগ্রস্ত দেশগুলোর তালিকায় আছে নিউজিল্যান্ড, ডেনমার্ক, ফিনল্যান্ড, সুইডেন, সুইজারল্যান্ড, নরওয়ে, সিঙ্গাপুর, নেদারল্যান্ডস, কানাডা, জার্মানি, লুক্সেমবার্গ ও যুক্তরাজ্য।
সবচেয়ে বেশি ৯০ স্কোর করে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে আছে ডেনমার্ক ও নিউজিল্যান্ড।  
ধারণা সূচক বিশ্লেষণ করে ড. ইফতেখারুজ্জামান বলেন, বাংলাদেশের স্কোর বাড়া কিংবা অবস্থানে অগ্রগতি দেখে বলা মুশকিল দুর্নীতি বেড়েছে না কমেছে। তিনি আরও বলেন, যেসব দেশ ৪৩ বা তার বেশি স্কোর পায়, ধারণা করা হয়, সেসব দেশ মধ্যম পর্যায়ে দুর্নীতিকে নিয়ন্ত্রণে রাখতে পেরেছে। কিন্তু ধারণা সূচকে দেখা যায়, ৬২ শতাংশের বেশি দেশের স্কোর ৪৩ বা তার নিচে। তিনি বলেন, যেসব দেশ শীর্ষ অবস্থানে আছে, তারাও শতভাগ স্কোর করতে পারেনি। সে কারণে বলা যায়, এখনো বিশ্বব্যাপী দুর্নীতির বিস্তার আছে।  সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন টিআইবির চেয়ারপারসন সুলতানা কামাল, টিআইবির ট্রাস্টি বোর্ডের দুই সদস্য এম হাফিজউদ্দিন খান ও আলী ইমাম মজুমদার, টিআইবির উপনির্বাহী পরিচালক সুমাইয়া খায়ের, পরিচালক (আউটরিচ ও কমিউনিকেশন) রিজওয়ান-উল আলম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতিগ্রস্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ