Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ওয়াসার কারণেই লেকের পানি নোংরা : পূর্তমন্ত্রী

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা ওয়াসার কারণেই লেকের পানি নোংরা হচ্ছে বলে মন্তব্য করেছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। তিনি বলেন, লেকে মানুষের বর্জ্য ভেসে বেড়াচ্ছে। এই বর্জ্য নির্দিষ্ট পাইপে নিষ্কাশনের দায়িত্ব ঢাকা ওয়াসার, রাজউকের নয়। অথচ ওয়াসা এ বিষয়ে সঠিক ব্যবস্থা নিচ্ছে না। গতকাল বুধবার রাজধানীর বনানী লেকপাড়ে গুলশান-বনানী-বারিধারা লেক উন্নয়ন প্রকল্পের উন্নয়ন কাজ পরিদর্শনে গিয়ে এমন মন্তব্য করেন তিনি।
ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, জিয়াউর রহমান, খালেদা জিয়া ও হুসেইন মুহম্মদ এরশাদের আমলেই ঢাকার লেকগুলো ভরাট করে বাড়ি নির্মাণের অনুমতি দেয়া হয়েছিল। তাদের মন্ত্রীরাই এখন এসব বাড়ির মালিক। তৎকালীন সরকারের অনুমতি নিয়ে নির্মিত এসব ভবন এখন আর উচ্ছেদ করা সম্ভব নয় বলেও মন্তব্য করেন গণপূর্তমন্ত্রী।
তিনি বলেন, এই লেকগুলো অনেক বড় ছিল। কিন্তু দুঃখজনক হলেও সত্য, বঙ্গবন্ধু শেখ মুজিবকে হত্যার পরে যারাই ক্ষমতায় এসছে তারাই লেক দখল করে আসছে। জিয়া, খালেদা এরশাদের আমলেই এসব লেক ভরাট হয়েছে। মন্ত্রী বলেন, গুলশানের আজাদ মসজিদ এক সময় লেকের পাড়ে ছিল। এ সময় তিনি  বনানী লেকের পাড়ে অবস্থিত বিএনপি নেতা ড. মোশাররফ হোসেনের বাড়িটি দেখিয়ে বলেন, এসবই ছিল লেক। ক্ষমতায় থাকার সুবিধা নিয়ে তারা লেক ভরাট করে বাড়ি করে ফেলেছে।
১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার জলাধার, স্রোতাধার রক্ষার দায়িত্ব নেন বলে জানান মোশাররফ হোসেন।
গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী লেকের উন্নয়ন কাজ ঘুরে দেখে সাংবাদিকদের বলেন, এই লেকে মানুষের বর্জ্য ভেসে বেড়াচ্ছে। এই বর্জ্য নির্দিষ্ট পাইপে নিষ্কাশনের দায়িত্ব ওয়াসার, রাজউকের নয়। অথচ তারা এ বিষয়ে সঠিক ব্যবস্থা না নেয়ায় লেকের পানি নোংরা হচ্ছে।
তিনি জানান, লেককে পরিবেশবান্ধব করতে রাজউক লেকের পাশেই একটি ট্রিটমেন্ট প্লান্ট করতে যাচ্ছে। এর মাধ্যমে পানিগুলোকে পরিষ্কার করা হবে। সেই পানি হাতিরঝিলে যাবে।
লেক ও জলাশয় দখল প্রসঙ্গে মন্ত্রী  হাতিরঝিলে বিজিএমএ ভবনের কথা উল্লেখ করেন। তিনি বলেন, আমরা আইনি প্রক্রিয়ায় জয়ী হয়েছি। নিজস্ব খরচে ওই ভবনটি বিজিএমইএকে ভাঙতে হবে। অন্যথায় তিনমাস পেরিয়ে গেলে আমরাই নিজস্ব পদ্ধতিতে ভবন ভাঙা শুরু করব। এতে যা খরচ হবে, তা বিজিএমইএ কর্তৃপক্ষকেই পরিশোধ করতে হবে।
মন্ত্রী জানান, রাজউকের নতুন প্রকল্পগুলোতে নিজস্ব এটিপিতে পয়ঃনিষ্কাশন ও কঠিন বর্জ্য পরিশোধনের ব্যবস্থা রাখা হচ্ছে। এটি আধুনিক প্রক্রিয়া। এর ফলে ময়লা নেয়ার জন্য ওয়াসা বা সিটি করপোরেশনের জন্য বসে থাকতে হবে না। এখনো বিভিন্ন লেক দখলের যে চেষ্টা চলছে, তা কঠোরভাবে দমন করার হুঁশিয়ারি দেন মোশাররফ হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ