Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাবেক বিচারপতি মানিকের বিচার হওয়া উচিৎ : রিজভী

প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৯ পিএম, ২০ ফেব্রুয়ারি, ২০১৬

স্টাফ রিপোর্টার : দ্বৈত নাগরিকত্বের বিষয়টি লুকিয়ে রাখায় সাবেক বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিককের ব্ল্যাকশীপ আখ্যা দিয়েছে বিএনপি। তার বিরুদ্ধে বিচার শুরু করতে প্রধান বিচারপতির প্রতি আহ্বান জানিয়েছেন দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি অভিযোগ করেছেন, উচ্চ আদালতকে আওয়ামীকরণের অশুভ পরিকল্পনা নিয়ে কাজ করে গেছেন সাবেক এই বিচারপতি। ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপির সম্ভাব্য প্রার্থীদের গুম করা হচ্ছে বলেও অভিযোগ করেন রিজভী আহম্মেদ। গতকাল সকালে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব অভিযোগ করেন।
সাবেক বিচারপতি সম্পর্কে রিজভী বলেন, শামসুদ্দিনের ছিল দ্বৈত নাগরিকত্ব। একজন বিচারপতির কী করে দ্বৈত নাগরিকত্ব থাকতে পারে? এটা সম্পূর্ণরূপে অনৈতিক। এ ধরনের ব্যক্তি কখনোই নিরপেক্ষ বিচার করতে পারেন না। দ্বৈত নাগরিকত্বের বিষয়টি লুকিয়ে রেখে দায়িত্ব পালনের জন্য সাবেক এই ব্ল্যাকশীপের বিচার হওয়া উচিত। এ জন্য শাসমুদ্দিনকে গ্রেফতারের নির্দেশ দিয়ে তার বিরুদ্ধে বিচার শুরুর উদ্যোগ নিতে প্রধান বিচারপতির প্রতি আহ্বান জানান রিজভী।
তিনি অভিযোগ করেন, সরকার একদলীয় শাসন কায়েমের জন্য যাঁদের ইনস্ট্রুমেন্ট হিসেবে ব্যবহার করেছে, তাদের অন্যতম হচ্ছেন সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক। তিনি উচ্চ আদালতকে আওয়ামীকরণের অশুভ পরিকল্পনা নিয়ে কাজ করে গেছেন।
আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পর্কে বিএনপির যুগ্ম মহাসচিব অভিযোগ করেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে তাদের দলের প্রার্থী ও নেতা-কর্মীদের গ্রেফতার, ভয়ভীতি দেখানো হচ্ছে।
তিনি অভিযোগ করেন, সাতক্ষীরায় এক যুবদল নেতা ব্যাংকে টাকা জমা দিতে গেলে তাকে গ্রেফতার করা হয়। জয়পুরহাটে বিএনপির চেয়ারম্যান পদপ্রার্থী আব্দুর রবকে আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর পরিচয়ে তুলে নেওয়া হয়। এখনো তার খোঁজ পাওয়া যায়নি।
এ ছাড়া সরকারের নির্দেশে বিভিন্ন জায়গায় আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা বিএনপির কার্যালয় ও বাড়িঘর ভাঙচুর করছে। রিজভী বলেন, সরকার গণতন্ত্রের মৃতদেহের ওপর দাঁড়িয়ে আছে। তারা বিরোধী দলমুক্ত একদলীয় শাসন কায়েমের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।
রিজভী বলেন, সরকার জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। তাই যুদ্ধের ময়দানে আরামদায়ক প্রাচীর তুলে সেখানে পা ঝুলিয়ে বসে থাকা যায় না। জালিম সরকার জনগণের বিরুদ্ধে যে রক্তঝরা আক্রমণ চালাচ্ছে, তার কাউন্টার অ্যাটাক করতে হবে। তবে আমাদের সেই প্রতি আক্রমণ হচ্ছে জনগণের সম্মিলিত প্রয়াসের গণ-আন্দোলন।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে যাবেন। এ জন্য যথাযথ নিরাপত্তা ব্যবস্থা নিতে পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানানো হয়েছে-জানান রিজভী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাবেক বিচারপতি মানিকের বিচার হওয়া উচিৎ : রিজভী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ