Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

এ দিনের স্মরণেই লেখক-পাঠকদের আড্ডা

প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইখতিয়ার উদ্দিন সাগর : আজ মহান ২১ শে ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ দিনটির স্মরণেই বাংলা একাডেমিতে চলছে মাসব্যাপী অমর একুশে বইমেলা। তাই শহীদ দিবসে বাংলা একাডেমিতে নামবে লাখো মানুষের ঢল। সব বয়সী মানুষের পদচারণায় বাংলা একাডেমি মুখর হয়ে ওঠবে। শহীদ দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে দলে দলে শ্রদ্ধা জানাতে আসবেন রাজধানীর বিভিন্ন প্রান্তের মানুষ। আর এই সুযোগে সবাই ঘুরে যাবেন বাংলা একাডেমির বইমেলায়। শ্রদ্ধা নিবেদন শেষে সবার গন্তব্য হবে অমর একুশের বইমেলা।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল রাস্তা মিলিত হবে একদিকে শহীদ মিনারে ও বইমেলায়। দর্শনার্থী আর ক্রেতাদের ভিড়ে শিশির ভেজা সকাল থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত থাকবে বইমেলায় প্রাণচাঞ্চল্য। শিশু-কিশোর, তরুণ-তরুণী, নারী-পুরুষসহ আবাল-বৃদ্ধ-বনিতার ভিড় জমবে বইমেলা দোয়েল চত্বর, শহীদ মিনার, টিএসসি ও সোহরাওয়ার্দী এলাকায়। তবে সবার আগ্রহের কেন্দ্রবিন্দু থাকবে বাংলা একাডেমির বইমেলার প্রতি।
ছুটির দিনগুলোতে থাকে উপচেপড়া ভিড়। তবে ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিনটি থাকে অন্যান্য সব দিনের চেয়ে কিছুটা ভিন্ন। এদিন কাক ডাকা ভোর থেকেই রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে মিছিলে মিছিলে মানুষ কেন্দ্রীয় শহীদ মিনারে আসবেন ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে। দেশপ্রেমিক এসব জনতার শ্রদ্ধা আর ভালোবাসায় যেমন কেন্দ্রীয় শহীদ মিনার ভরে উঠবে ফুলে ফুলে, তেমনি শ্রদ্ধা নিবেদন শেষে তাদের আগমনে বাংলা একাডেমি প্রাঙ্গণ হয়ে উঠবে লোকে লোকারণ্য। শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে সকলেই আসবেন বইমেলায় ঘুরতে। গত ২০ দিনে যারা এখনও গ্রন্থমেলায় আসেননি তাদের অনেকেই আজ ভিড় জমাবেন মেলায়।
প্রতিবছরের মতো এবছরও তাই আজ বইমেলায় থাকবে বিপুলসংখ্যক লোক সমাগম। অতিরিক্ত এই ভিড়কে বিড়ম্বনা ভাবছেন না আয়োজকরা-লেখক-প্রকাশকরা। বরং এই দিনটির অপেক্ষায় তারা থাকেন বলে জানিয়েছেন বিভিন্ন প্রকাশনীর বিক্রেতা ও প্রকাশকরা। দিবসটি সামনে রেখে আজ রেকর্ডসংখ্যক নতুন বই প্রকাশ করবেন বলে জানিয়েছেন তারা। লোক সমাগমের কথা চিন্তা করে মেলা প্রাঙ্গণে বাড়ানো হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। সেজন্য মেলা থাকবে অন্যান্য দিনের চেয়ে একটু ভিন্ন। আজ শহীদ দিবসে সবার জন্য মেলা উন্মুক্ত করে দেওয়া হবে সকাল ৮টায়। মেলা খোলা থাকবে রাত ৯টা পর্যন্ত। এদিন যেমন থাকবে বইমেলার রেকর্ডসংখ্যক মানুষের উপস্থিতি আর ভিড়। তেমনি মেলার সর্বোচ্চ বিক্রির প্রত্যাশা করছেন বিক্রেতা-প্রকাশকরা।
এদিকে এই বছর মেলায় যে সব বই এসেছে তার মধ্যে রয়েছে শাহ মুহাম্মদ শরীফের ‘চিঠি দিলাম পত্র দিও’ নামের একটি কবিতার বই।
মূলমঞ্চের অনুষ্ঠান : গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বাংলাদেশে সামাজিক ও সাংস্কৃতিক জাগরণ : সমস্যা ও সম্ভাবনা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন লেখক-গবেষক মফিদুল হক। আলোচনায় অংশগ্রহণ করেন বদিউর রহমান এবং গোলাম কুদ্দুছ। সভাপতিত্ব করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী।
সভাপতির বক্তব্যে কামাল লোহানী বলেন, বাংলাদেশের সাংস্কৃতিক আন্দোলনে সমস্যা যেমন আছে, আছে ব্যাপক সম্ভাবনাও। এখন সময় এসেছে সেই সম্ভাবনাকে খুঁজে বের করার। আর এজন্য চাই জাতি হিসেবে আমাদের গভীর আত্মবিশ্বাস। আমি বিশ্বাস করি, জনগণের সম্মিলিত সাংস্কৃতিক জাগরণই পারে সকল অপশক্তিকে তাড়াতে।
অমর একুশের অনুষ্ঠানসূচি : গ্রন্থমেলা শুরু হবে সকাল ৮টা এবং চলবে রাত ৮টা
পর্যন্ত। আগামীকাল মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপন উপলক্ষে বাংলা একাডেমি বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। রাত সাড়ে ১২টায় কেন্দ্রীয় শহিদ মিনারে মহাপরিচালক শামসুজ্জামান খানের নেতৃত্বে বাংলা একাডেমির পক্ষ থেকে ভাষা আন্দোলনের অমর শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে।
সকাল ৭:৩০ টায় গ্রন্থমেলার মূলমঞ্চে রয়েছে স্বরচিত কবিতাপাঠের আসর। এতে সভাপতিত্ব করবেন কবি আসাদ চৌধুরী। বিকাল ৪টায় অমর একুশে গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে অমর একুশে বক্তৃতানুষ্ঠান ২০১৬। অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করবেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। আবাসন : বিশ্বে ও বাংলাদেশে শীর্ষক একুশে বক্তৃতা প্রদান করবেন সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এ দিনের স্মরণেই লেখক-পাঠকদের আড্ডা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ