Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

দেশে স্বাস্থ্যসেবা ব্যাহত

স্বাস্থ্য অধিদফতরের প্রায় ২১ হাজার পদশূন্য

প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

হাসান সোহেল : প্রান্তিক জনগোষ্ঠীকে স্বাস্থ্যসেবা দেয়ার জন্য সরকার গত বছর ৬ হাজারের অধিক চিকিৎসক নিয়োগ দেয়। কিন্তু এরপরও প্রায় দুই হাজার শূন্য রয়েছে। আর সব মিলিয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রায় ২১ হাজার পদশূন্য রয়েছে। আর এ কারণে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ। গত মাসে প্রকাশিত স্বাস্থ্য বুলেটিনে প্রকাশিত তথ্য অনুযায়ী স্বাস্থ্য খাতের এ দৃশ্য ফুটে উঠেছে। শূন্য পদের বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বাসুদেব গাঙ্গলী ইনকিলাবকে বলেন, নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। সব সময়ই হচ্ছে। তিনি বলেন, সিভিল সার্জন অফিস, স্বাস্থ্য অধিদপ্তর, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কিছু নিয়োগ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। মামলার কারণে নিয়োগে বিলম্ব হচ্ছে। তবে যে কোন সময়ই প্রায় সাড়ে ৩ হাজার কর্মকর্তা-কর্মচারী নিয়োগ প্রদান করা হবে।
বাসুদেব গাঙ্গলী বলেন, স্বাস্থ্য খাতে গতি আনতে শূন্যপদে নিয়োগসহ সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। স্বাস্থ্যমন্ত্রীও এ ক্ষেত্রে আন্তরিক বলে উল্লেখ করেন তিনি।
এছাড়া চিকিৎসকদের পদোন্নতির বিষয়ে বাসুদেব গাঙ্গলী বলেন, চলতি মাসের ১০ তারিখ এ নিয়ে সভা হয়েছে। মার্চের প্রথম সপ্তাহে আবারো পদোন্নতি বিষয়ক সভা অনুষ্ঠিত হবে। খুব শিগগিরই যোগ্যতা অনুযায়ী পদোন্নতি চূড়ান্ত করা হবে বলে উল্লেখ করেন তিনি।
স্বাস্থ্য অধিদফতর সূত্র মতে, মৃত্যুজনিত, অবসর, পদত্যাগ, বদলি, স্থানান্তরিত, বরখাস্ত এসব কারণে বিভিন্ন পদশূন্য হয়েছে। শূন্যকৃত পদ পূরণের বিষয়টি মন্ত্রণালয়কে জানানো হয়েছে বলে অধিদফতর থেকে জানানো হয়।
স্বাস্থ্য বুলেটিনের এর তথ্য অনুযায়ী, স্বাস্থ্য অধিদফতরের অধীনে সারাদেশে পদ রয়েছে ১ লাখ ২৬ হাজার ৭১৭ জন। এর মধ্যে চিকিৎসক ও প্রথম শ্রেণীর কর্মকর্তার পদ রয়েছে ২৪ হাজার ১৪১টি এবং চিকিৎসক শূন্য ১ হাজার ৭৯৬টি ও কর্মকর্তা ৩৩৭টি। দ্বিতীয় শ্রেণীর পদ রয়েছে ২০ হাজার ৮৮টি, শূন্য রয়েছে ২ হাজার ৬৬৮টি, তৃতীয় শ্রেণীর পদ রয়েছে ৫২ হাজার ৭৫৫টি, শূন্য রয়েছে ৯ হাজার ১০৬টি এবং চতুর্থ শ্রেণীর পদ রয়েছে ২৮ হাজার ৯২৮টি ও শূন্য রয়েছে ৬ হাজার ৬৫৮টি। সবগুলো পদে সর্বমোট শূন্যপদ রয়েছে ২০ হাজার ৫৬৫টি। অর্থাৎ ১৬ শতাংশ পদই শূন্য রয়েছে। চিকিৎসকের পদ পূরণে সরকার ২০১৪ সালে ৬ হাজারের অধিক চিকিৎসক নিয়োগ দেয়। কিন্তু এরপরও চিকিৎসকের পদ শূন্য থাকায় বিভিন্ন স্থানে সেবা ব্যাহত হচ্ছে।
খোঁজ নিয়ে জানা যায়, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ক্যান্সার বিভাগে একজন চিকিৎসক দায়িত্ব পালন করতেন। কিন্তু বর্তমানে ওই চিকিৎসক চলে যাওয়ায় সেখানে কোনো চিকিৎসাই দেয়া সম্ভব হচ্ছে না। এতে খুলনার বাসিন্দারা ক্যান্সার রোগের সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।
বুলেটিনের এর তথ্য অনুযায়ী, সারা দেশে পরিচালক বা অধ্যক্ষ বা উপাধ্যক্ষের পদ রয়েছে ১০৫টি, শূন্য রয়েছে ১১টি, উপ-পরিচালক বা সমমর্যাদার পদ রয়েছে ১২৮টি, শূন্য রয়েছে ৪৪টি, সহকারী পরিচালক বা সিভিল সার্জনের পদ রয়েছে ২০৭টি, শূন্য রয়েছে ৫০টি, ডেপুটি সিভিল সার্জনের পদ রয়েছে ৫১১টি, শূন্য রয়েছে ১৭টি, প্রফেসরের পদ রয়েছে ৬০৩টি, শূন্য ৩৮০টি, সহযোগী অধ্যাপকের ৯২৮টির মধ্যে ৩৫৩টি, সহকারী অধ্যাপকের ১ হাজার ৩৮১টির মধ্যে ৫১৯টি, সিনিয়র কনসালট্যান্টের ৫৩৩টির মধ্যে ২২১টি, সিনিয়র লেকচারার ৮টির মধ্যে ১টি, জুনিয়র লেকচারার ৩২টির মধ্যে ৪টি, জুনিয়র কনসালট্যান্টের ৩ হাজার ৯৩৫টির মধ্যে ১ হাজার ৬১৭টি, সহকারী সার্জন বা সমমর্যাদার ১৪ হাজার ৬২৮টির মধ্যে ১ হাজার ৪৩০টি ও অন্যান্য ৩৬৮টির মধ্যে ৮১টি পদশূন্য রয়েছে।
একই সঙ্গে ফার্মেসীর ২ হাজার ৯৪৪টি পদের মধ্যে ৮১৩টি, ল্যাব টেকনোলজিস্ট ২ হাজার ১৭০টির মধ্যে ৫২৮টি, রেডিওগ্রাফি ৭৫৪টির মধ্যে ১৪০টি, রেডিওথেরাপির ৬৬টির মধ্যে ২৬টি, ফিজিওথেরাপির ২৬৪টির মধ্যে ৮৭টি, ডেন্টাল ৫৩৯টির মধ্যে ৩৮টি, সেনিটারি ইন্সপেক্টর ৪৯৬টির মথ্যে ৫৭টি ও এমটি ৪৯৯টির মদ্যে ২৬টি পদ খালি রয়েছে। এছাড়া স্বাস্থ্য পরিদর্শকের ১ হাজার ৩৯৯টির মধ্যে ১১৭টি, সহকারী স্বাস্থ্য পরিদর্শকের ৪ হাজার ২০৫টির মধ্যে ১৯৯টি ও স্বাস্থ্য সহকারী ২০ হাজার ৮৭৭টির মধ্যে ৩ হাজার ৩৪৫টি পদ খালি রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশে স্বাস্থ্যসেবা ব্যাহত

২১ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ