Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী উস্তাদ ফতেহ আলী খানের ইন্তেকাল

| প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সঙ্গীত দুনিয়াকে শোকস্তব্ধ করে ইন্তেকাল করেছেন প্রবাদপ্রতীম সঙ্গীতশিল্পী ওস্তাদ ফতেহ আলী খান। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিঊন। তার বয়স হয়েছিল ৮২ বছর।
পাকিস্তানের সংবাদমাধ্যম জানিয়েছে, গত বুধবার ইসলামাবাদের পিআইএমএস হাসপাতালে ইন্তেকাল করেন পাকিস্তানের এই সঙ্গীতশিল্পী। ফুসফুসে সংক্রমণ নিয়ে ১০ দিন ধরেই ভর্তি ছিলেন হাসপাতালে। ওস্তাদ ফতেহ আলী খানের ভাতিজা ও বিখ্যাত গায়ক শাফাকত আমানত আলী মৃত্যুর খবর প্রথম শেয়ার করেন সংবাদমাধ্যমে। টুইটারে শাফাকত আমানত আলী লিখেছেন, ‘আজ উস্তাদ ফতেহ আলী খান সাহেবের মৃত্যুর সঙ্গে সঙ্গে পাতিয়ালা ঘরানার একটা যুগের অবসান হয়ে গেল’।
১৯৩৫ সালে অবিভক্ত ভারতের পাতিয়ালায় জন্মগ্রহণ করেন ফতেহ আলী খান। মাত্র ১২ বছর বয়সেই পাতিয়ালার মহারাজার দরবারের গায়ক হিসেবে নির্বাচিত হন তিনি। দাদা আমানত আলী খানও একই সঙ্গে ১৪ বছর বয়সেই পাতিয়ালার মহারাজার সভাগায়কের চাকরি পান। পাতিয়ালার মহারাজের বড়প্রিয় ছিলেন দুই ভাই। পাকিস্তান তো বটেই আন্তর্জাতিক ক্ষেত্রেও একাধিক পুরস্কার পেয়েছেন ফতেহ আলী খান। গতকাল লাহোরে সঙ্গীতশিল্পীর দাফন সম্পন্ন হয়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাস্ত্রীয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ