Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মো. সাহাবুদ্দিনকে প্রেসিডেন্ট ঘোষণা করে গেজেট প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৫৩ পিএম | আপডেট : ৬:৫৪ পিএম, ১৩ ফেব্রুয়ারি, ২০২৩

দেশের ২২তম প্রেসিডেন্ট হিসেবে মো. সাহাবুদ্দিনের নামে গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে জারি করা এই গেজেটে সই করেছেন ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম।

এতে জানানো হয়, গত ২৫ জানুয়ারি বুধবার বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত নির্বাচন কমিশন সচিবালয়ের প্রজ্ঞাপন মূলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। প্রজ্ঞাপনে নির্ধারিত তারিখ অনুযায়ী আজ ১৩ ফেব্রুয়ারি সোমবার প্রেসিডেন্ট নির্বাচনের নির্বাচনী কর্তা প্রধান নির্বাচন কমিশনারের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রেসিডেন্ট পদের নির্বাচনে দাখিল করা মনোনয়নপত্র পরীক্ষা করা হয়। মনোনয়নপত্র পরীক্ষার পর প্রেসিডেন্ট পদে মো. সাহাবুদ্দিনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

আরো জানানো হয়, প্রেসিডেন্ট পদে মো. সাহাবুদ্দিন একমাত্র বৈধ প্রার্থী হওয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের নির্বাচনী কর্তা প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল প্রেসিডেন্ট নির্বাচন আইন,১৯৯১ (১৯৯১ সনের ২৭ নং আইন) এর ধারা ৭ অনুযায়ী মো. সাহাবুদ্দিন, পিতা- মরহুম শরফুদ্দিন আনছারী, বাসা/ হোল্ডিং-৮৮/১, গ্রাম/রাস্তা: শিবরামপুর, পাবনা পৌরসভা, ডাকঘর-পাবনা পোস্ট কোড-৬৬০০, উপজেলা-পাবনা সদর, জেলা-পাবনাকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রেসিডেন্ট পদে নির্বাচিত ঘোষণা করেন।

এর আগে সকালে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল দেশের ২২তম প্রেসিডেন্ট হিসেবে মো. সাহাবুদ্দিনের নাম ঘোষণা করেন। তিনি বর্তমান প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের স্থলাভিষিক্ত হবেন। দায়িত্ব গ্রহণের তারিখ থেকে পরবর্তী ৫ বছরের জন্য প্রেসিডেন্ট থাকবেন মো. সাহাবুদ্দিন। বর্তমান প্রেসিডেন্ট আব্দুল হামিদ আগামী ২৩ এপ্রিল অবসরে যাবেন। পরদিন ২৪ এপ্রিল রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন শুরু করতে পারেন মো. সাহাবুদ্দিন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ