Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সঙ্কট মোকাবিলায় মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হতে হবে

কুমিল্লায় এশায়াত সম্মেলনে পীর সাহেব কাগতিয়া

কুমিল্লা থেকে সাদিক মামুন | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২৭ পিএম | আপডেট : ১০:১৬ পিএম, ১০ ফেব্রুয়ারি, ২০২৩

কাগতিয়া দরবারের পীর সাহেব আল্লামা শায়খ ছৈয়্যদ মুহাম্মদ মুনির উল্লাহ আহমদী বলেছেন, বিশ্বব্যাপী দেশে দেশে মুসলমানরা নানাভাবে নির্যাতিত হচ্ছে, নির্মমভাবে মারা যাচ্ছে, পবিত্র কুরআনের অবমাননা হচ্ছে, এটা একটা বড় সঙ্কট। এ সঙ্কট মোকাবিলায় মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হতে হবে, নিজেদের মধ্যে ফেতনা-ফ্যাসাদ দূর করতে হবে। সর্বোপরি আল্লাহ ও নবীজীর প্রতি আনুগত্যে পরিপূর্ণতা আনা, নবীজির সুন্নাহ ও আদর্শকে মনে-প্রাণে লালন করা এবং বিশ^ব্যাপী মুসলিম যুব সমাজকে ইসলামের মৌলিক শিক্ষা শরীয়ত ও তরিক্বতের অনুশীলন করতে হবে এবং কুরআন-সুন্নাহে পূর্ণ অনুসারী হতে হবে।
শুক্রবার রাতে কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহ মাঠে অনুষ্ঠিত এশায়াত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এদিন বিকেল থেকে শুরু হয় এশায়াত সম্মেলন।
পবিত্র জশেন জলুছে ঈদে মিলাদুন্নবী (দঃ) উদযাপন ও কাগতিয়া দরবারের প্রতিষ্ঠাতা স্মরণে কাগতিয়া দরবার শরীফ তরিক্বতের এ সম্মেলনের আয়োজন করে মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশ, কুমিল্লা জেলা সমন্বয় পরিষদ।
বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন মহাসচিব প্রিন্সিপাল শাব্বীর আহমদ মোমতাজীর সভাপতিত্বে এশায়াত সম্মেলন উদ্বোধন করেন কুমিল্লা সিটি করপোরেশনের প্যানেল মেয়র হাবিবুর আল আমিন সাদী।
এশায়াত সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন কুমিল্লা জেলার সভাপতি ও মৌকারা দরবার শরীফের পীর আলহাজ¦ মাওলানা শাহ মুহাম্মদ নেছার উদ্দিন ওয়ালী উল্লাহী বলেন, আল্লামা শায়খ ছৈয়্যদ মুহাম্মদ মুনির উল্লাহ আহমদী একজন দূরদর্শী রূহানী দার্শনিক। পথভ্রষ্টদেরকে তরিক্বতের মাধ্যমে শান্তির পথে ফিরিয়ে আনতে তিনি নিরলসভাবে আধ্যাত্মিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।
সভাপতির বক্তব্যে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন মহাসচিব প্রিন্সিপাল শাব্বীর আহমদ মোমতাজী বলেন, কাগতিয়া দরবারের মোর্শেদে আজম প্রিন্সিপাল ছৈয়্যদ মুহাম্মদ মুনির উল্লাহ্ আহমদী নিজস্ব উদ্যোগে ও অর্থায়নে দেশে মাদরাসা নির্মাণ, অসংখ্য হিফজুল কুরআন বিভাগ চালু ও পরিচালনার মাধ্যমে ইসলামের খেদমতে নিয়োজিত থেকে শুধু দেশেই নয়, বহির্বিশ্বেও কুড়িয়েছেন অনেক খ্যাতি ও সম্মান। তিনি তরিক্বতের প্রচার-প্রসারের পাশাপাশি দেশে ইসলামী শিক্ষার প্রসারেও অক্লান্ত পরিশ্রম করছেন।
এশায়াত সম্মেলনে প্রধান আলোচকের বক্তব্য রাখেন- মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশ মহাসচিব অধ্যাপক মোহাম্মদ ফোরকান মিয়া। সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন- কুমিল্লা ইসলামিয়া আলিয়া মাদরাসার প্রিন্সিপাল আলহাজ¦ মাওলানা মো. আবদুল মতিন, ধামতি ইসলামিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা শাহ মো. মহিউদ্দিন, চ.বি’র সিনেট ও সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মো. আবুল মনসুর, চ.বি গণিত বিভাগের প্রফেসর ড. জালাল আহমেদ, কুমিল্লা সদরের রাচিয়া মাদরাসার প্রিন্সিপাল সফিকুল আলম পাটোয়ারি, চট্টগ্রাম উত্তজেলা আ’লীগের দপ্তর সম্পাদক আলহাজ¦ মুহাম্মদ নূর খান, এলবিয়ন গ্রুপের প্রধান উপদেষ্টা আলহাজ¦ মুহাম্মদ নেজাম উদ্দিন।
এশায়াত সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- প্রিন্সিপাল আল্লামা মুসলেহ উদ্দিন আহমদ আল মাদানী, হাফেজ ক্বারী মাওলানা শাহ জালাল হাবীবী ভূইয়া, আল্লামা মুহাম্মদ আবদুল হক, আলহাজ¦ মাওলানা মুহাম্মদ এরশাদুল হক, প্রভাষক মাওলানা মো. জসীম উদ্দিন নূরী, মাওলানা হাসান আহমেদ ও মাওলানা রাকিব আহমেদ প্রমুখ।
এশায়াত সম্মেলনে দেশবরেণ্য ওলামায়ে কেরাম, পীর-মাশায়েখ, ও গণ্যমান্য ব্যক্তিবর্গ ছাড়াও আইনজীবী, শিক্ষাবিদ, সাংবাদিক, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার ধর্মপ্রাণ মুসলমানরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সঙ্কট মোকাবিলায় মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হতে হবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ