Inqilab Logo

শনিবার , ০১ এপ্রিল ২০২৩, ১৮ চৈত্র ১৪২৯, ০৯ রমজান ১৪৪৪ হিজরী

বেসরকারি হজ প্যাকেজ ৬ লাখ ৭২ হাজার ৬শ’ টাকা

২১ মে প্রথম হজ ফ্লাইট : ৬ ফেব্রুয়ারি নিবন্ধন শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

প্রেস ব্রিফিংয়ে হাব সভাপতি শাহাদাত হোসাইন তসলিম
সরকারি হজ প্যাকেজের তুলনায় ১২ হাজার টাকা কমিয়ে বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। গতকাল বৃহস্পতিবার নয়া পল্টনস্থ একটি হোটেলে হজ এজেন্সীজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) আয়োজিত প্রেস ব্রিফিংয়ে হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম এ হজ প্যাকেজ ঘোষণা করেন।

ঘোষিত হজ প্যাকেজ অনুযায়ী হজযাত্রীদের পবিত্র হারাম শরীর্ফে বাহিরের চত্বরের সীমানার সর্বোচ্চ ১৫শ’ মিটার দূরত্বে আবাসনের ব্যবস্থা করা হবে। কোন এয়ারলাইন্স এ বছর ডেডিকেটেড ফ্লাইট ব্যতীত সিডিউল ফ্লাইটে কোন হজযাত্রী বহন করতে পারবে না। আগামী ৬ ফেব্রæয়ারি থেকে গত বছরের শর্তানুযায়ী অর্থ পরিশোধের মাধ্যমে হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম শুরু হবে। এ বছর ৬৫ বা তদুর্ধ বয়সের হজযাত্রীগণও পবিত্র হজে যেতে পারবেন। প্রত্যেক হজযাত্রীকে কোরবানির খরচ পৃথকভাবে নিজ দায়িত্বে সঙ্গে নিতে হবে। হজ প্যাকেজ ঘোষণা উপলক্ষে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে আরো উপস্থিত ছিলেন, হাবের সিনিয়র সহসভাপতি মাওলানা ইয়াবুক শরাফতী, মহাসচিব ফারুক আহমদ সরদার, যুগ্ম মহাসচিব মাওলানা ফজলুর রহমান, আবু তাহের, অর্থ সচিব মুফতি আব্দুল কাদের মোল্লা, মুফতি মুস্তাফিজুর রহমান, মুফতি জুনায়েদ গুলজার, মুফতি জাহিদ আলম, আকবর আলী , ওলিউর রহমান ও আতাউর রহমান।

প্রেস ব্রিফিংয়ে বলা হয়, প্রতারণার হাত থেকে রেহাই পেতে কোনো গ্রæপ লিডার ও মধ্যসত্বভোগীর সাথে লেনদেন না করে হজযাত্রীদের সরাসরি হজ এজেন্সির একাউন্টে হজে টাকা জমা দেয়ার পরামর্শ দেয়া হয়েছে। দালাল বা ফড়িয়ার কাছে হজের টাকা দিয়ে প্রতারণার শিকার হলে তার দায় দায়িত্ব এজেন্সি ও হাব নিবে না। উল্লেখ্য, বুধবার ধর্ম প্রতিমন্ত্রী সরকারি হজযাত্রীদের হজ প্যাকেজ ঘোষণা করেছেন জনপ্রতি ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। এর মধ্যে এবারই হজযাত্রীদের বিমান ভাড়া সর্বোচ্চ নির্ধারণ করা হয়েছে। এবারের হজযাত্রীদের বিমান ভাড়া ১ লাখ ৯৭ হাজার টাকা ধরা হয়েছে। এতে হজযাত্রীরা চরমভাবে ক্ষুব্ধ। হাব সভাপতি বিমানের হজযাত্রীদের এতো উচ্চ মূল্যের ভাড়ার সমালোচনা করেছেন। প্রেস ব্রিফিংয়ে হাব সভাপতি তসলিম বলেন, কোনো টেকনিক্যাল টিমের পরামর্শের ভিত্তিকে হজযাত্রীদের বিমান ভাড়া নির্ধারণ করা হলে ভাড়া আরো কমতো এবং ভাড়া নিয়ে স্বচ্ছতা নিশ্চিত হতো। হজ ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে হাব নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে হাব সভাপতি তসলিম উল্লেখ করেন।

এক প্রশ্নের জবাবে হাব সভাপতি তসলিম বলেন, ডলার ও রিয়ালের বিনিময় হার বৃদ্ধি পাওয়ায় হজের ব্যয় বাড়ছে। অনেক হজ এজেন্সির মালিক মক্কা-মদিনার বাড়ী ভাড়া কার্যক্রম দেরিতে শুরু করায় প্রথম দিকে নির্ধারিত হজ ফ্লাইট খালি যায় অথবা স্থগিত করতে হয়। এতে হজ ব্যবস্থাপনায় নানা সমস্যার সৃষ্টি হয়। এমন প্রশ্নের জবাবে হাব সভাপতি তসলিম বলেন, এবার ৫০ জন হজ এজেন্সির গ্রæপ করে মক্কা-মদিনায় বাড়ী ভাড়া কবে হয়েছে তা’মনিটর করার জন্য হাবের পক্ষ থেকে একজন প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। যাতে হজযাত্রী পরিবহনে কোনো জটিলতার সৃষ্টি না হয়। এবার হজ ব্যবস্থাপনার কার্যক্রম সুষ্ঠু সুন্দরভাবে সম্পন্ন হবে বলে হাব সভাপতি আশাবাদ ব্যক্ত করেন।



 

Show all comments
  • Md Parves Hossain ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৫ এএম says : 0
    হজ্জ খরচ ২, ৪ বছরের ব্যবধানে প্রায় ডাবল বা তার চেয়ে বেশি বেড়ে গেছে। খরচের খাত যদি উল্লেখ করা হতো তাহলে সবার ইতমিনান হতো।
    Total Reply(0) Reply
  • MD Miraj Hossain ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৫ এএম says : 0
    এই রকম যদি বারে, হাজির সংখ্যা কমে যাবে ???? সৌদি আরব আমিরাতে ৩০% কমে আর আমাদের দেশে বারে,‼️হে আল্লাহ আমাদের সকলকে জীবনে একবার হলেও হজ্জ করার তাওফিক দান করুন আমীন
    Total Reply(0) Reply
  • Anwar Hussain ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৫ এএম says : 0
    সরকারি ভাবে জনগণের টাকা দিয়ে হজ পালন করা কতটুকু ছোয়াব কামাই ।
    Total Reply(0) Reply
  • Ahmed Nuruddin Shahi ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৬ এএম says : 0
    হালাল টাকা ছাড়া তো আর হজ্জ্ব হবেনা, আর এই হালাল টাকা দিয়ে কয়জন পারবে হজ্ব করতে এত টাকায় ( চোর বাটপার, দুর্নীতিবাজ, সুদখোর ছাড়া) যেখানে সৌদি ৩০% খরচ কমাইছে সেখানে আমাদের দেশে দেড় লাখ টাকা বৃদ্ধি করলো? চোর বাটপারদের হতে দায়িত্ব থাকলে যা হয় ।
    Total Reply(0) Reply
  • Newaz Dk Newaz ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৬ এএম says : 0
    একেবারে দশ লাখ টাকা করে ফেললে মনে হয় ভালইতো । হজের ভিতরে ও এখন দুর্নীতি শুরু হয়েছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ