Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

ন্যূনতম হজ প্যাকেজের টাকা জমা নিতে উদ্যোগ নেয়া হচ্ছে

প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হজযাত্রীদের সরকার নির্ধারিত ন্যূনতম হজ প্যাকেজের টাকা (৩,০৪,৯০৩) আদায় করে পিলগ্রিম আইডি নিশ্চিত করার উদ্যোগ নেয়া হচ্ছে।
হাবের জরুরি ইসির সভায় আগামী ৩০ মে পর্যন্ত হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম চালু রাখা এবং সর্বনি¤œ হজ প্যাকেজের টাকা নিদির্ষ্ট ব্যাংকে জমা করে কম টাকার হজযাত্রীদের হজে যাওয়া বন্ধের প্রস্তাব উঠেছে। হজ প্যাকেজের পুরো টাকা আদায়ের বিষয়টি নিশ্চিত করা সম্ভব হলেই মধ্যস্বত্বভোগীদের মাধ্যমে সংগৃহীত কম টাকার হজযাত্রীদের হজে যাওয়ার পথ রুদ্ধ হবে। এতে যেসব হজ এজেন্সির হজযাত্রীরা প্রাক-নিবন্ধনের সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন তাদের হজে যাওয়ার পথ সুগম হবে। গতকাল (মঙ্গলবার) নয়াপল্টনস্থ হাবের জরুরি ইসির সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। হাব সভাপতি মো: ইব্রাহিম বাহারের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হাবের সহ-সভাপতি ফরিদ আহমেদ মজুমদার, মহাসচিব শেখ আব্দুল্লাহ, ফজলুল ওহাব মামুন, সাবেক সহসভাপতি আফতাব উদ্দিন চৌধুরী, আবুল কাশেম, আজহারুল ইসলাম, মোজাম্মেল হোসেন কামাল, সাবেক সিনিয়র সহসভাপতি খাদেমুল হুজ্জাজ খাজা তাজুল ইসলাম দারোগা, খাদেম দুলাল, আলহাজ মো: আজাদ।
উল্লেখ্য, গত রোববার বেসরকারি হজযাত্রীর কোটা ৮৮ হাজার ২০০ জনের প্রাক-নিবন্ধন সম্পন্ন হওয়ায় সার্ভার বন্ধ করে দেয়া হয়েছে। এতে অধিকাংশ হজ এজেন্সি পুরোপুরিভাবে হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারেনি। নির্বাচন কমিশনের এনআইডি থেকে প্রায় ৯ হাজার হজযাত্রীর তথ্য ত্রুটি থাকায় তা প্রাক-নিবন্ধন করা সম্ভব হয়নি। ধর্ম মন্ত্রণালয়ের আইটি ফার্ম জানিয়েছে, গতকাল সকাল সাড়ে ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় এক হাজার হজযাত্রীর ডাটা এন্ট্রি হয়েছে। এর মধ্যে ৫৮১ জন হজযাত্রী ব্যাংকে মুয়াল্লেম ফি জমা দিয়ে প্রাক-নিবন্ধন কাজ সম্পন্ন করেছেন। গতকাল বিকেলে হাব সভাপতি ইব্রাহিম বাহার ও মহাসচিব শেখ আব্দুল্লাহ ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সাথে তার দফতরে এবং ভারপ্রাপ্ত ধর্ম সচিব আব্দুল জলিলের সাথে দেখা করে প্রাক-নিবন্ধন বঞ্চিত হজযাত্রীদের সৃষ্ট সঙ্কট নিরসনের দাবিতে পৃথক পৃথক লিখিত প্রস্তাব পেশ করেছেন। ধর্মমন্ত্রী ও ধর্ম সচিব আজ সকাল ১০টায় ধর্মমন্ত্রীর নেতৃত্বে আলোচনা শেষে হাব নেতৃবৃন্দকে পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে। এদিকে, বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ অ্যাডভোকেট আব্দুল্লাহ আল নাসের গতকাল এক বিবৃতিতে নির্বাচন কমিশনের এনআইডি থেকে ত্রুটির কারণে ৯ হাজার হজযাত্রীর প্রাক-নিবন্ধনের জটিলতার বিষয়টি খতিয়ে দেখে এসব হজযাত্রীর হজে যাওয়া এবং সরকারের কোটার অতিরিক্ত ৭ হাজার কোটা ১৫০ জনের নিচে যেসব এজেন্সি অপারেট করেছে তাদের মধ্যে সমহারে বণ্টন করে দেয়ার জন্য ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। তিনি হজ ব্যবস্থাপনায় স্বচ্ছতার লক্ষ্যে আইটি ফার্মের সার্ভার ত্রুটির সাথে জড়িত দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেয়ার অনুরোধ জানিয়েছেন। আলহাজ অ্যাডভোকেট আব্দুল্লাহ আল নাসের বলেন, ২০১৫ সালে হাজী ক্যাম্পের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন সারা বছরই হজযাত্রীদের নিবন্ধন চলবে। প্রধানমন্ত্রীর এই ঘোষণা বাস্তবায়ন করা হলে হজ ব্যবস্থাপনা নিয়ে উদ্ভূত পরিস্থিতির সৃষ্টি হতো না বলেও তিনি উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যূনতম হজ প্যাকেজের টাকা জমা নিতে উদ্যোগ নেয়া হচ্ছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ