Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া বাংলাদেশের শিক্ষার্থীরা দু’দেশেই অবদান রাখছেন

ইউএস ইউনিভার্সিটি ফেয়ারে পিটারহাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া বাংলাদেশের শিক্ষার্থীরা বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্র দু’দেশেই মূল্যবান অবদান রাখছেন। গতকাল যুক্তরাষ্ট্র পড়তে যেতে পারেন এমন সম্ভাব্য বাংলাদেশী শিক্ষার্থী ও আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিনিধিদের নিয়ে আয়োজিত সব চেয়ে বড়ো ‘আমেরিকান বিশ্ববিদ্যালয় মেলা (ইউ.এস. ইউনিভার্সিটি ফেয়ার)-এর উদ্বোধন অনুষ্ঠাতে তিনি এসব কথা বলেন। যুক্তরাষ্ট্র দূতাবাস তাদের এডুকেশনইউএসএ প্ল্যাটফর্মের মাধ্যমে এডপ্রোগ্রামস সংস্থার সাথে অংশীদারিত্বের ভিত্তিতে এই মেলার আয়োজন করে। ঢাকার ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত এই মেলায় বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে আসা ৩,৫০০ এরও বেশি আগ্রহীরা অংশ গ্রহণ করেন। গতকাল এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রাষ্ট্রদূত পিটার হাস আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশী শিক্ষার্থীদের সাফল্যের প্রশংসা করে বলেন, আমরা বাংলাদেশিদের ক্রমবর্ধমান সংখ্যা দেখে আমরা রোমাঞ্চিত। শিক্ষার্থীরা নিজেদের সম্ভাবনা উন্নত করতে এবং তাদের আবেগ খুঁজে পেতে মার্কিন যুক্তরাষ্ট্রকে পড়াশোনা করতে বেছে নিয়েছে। এই শিক্ষার্থীরা বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রে মূল্যবান অবদান রেখে থাকেন। এছাড়াও তিনি যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া বাংলাদেশী শিক্ষার্থীদের ক্রমবর্ধমান সংখ্যার বিষয়টি তুলে ধরে জানান যে, বর্তমানে যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বিদেশী শিক্ষার্থী প্রেরণকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান বিশ্বে ১৩তম।

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এবারই প্রথমবারের মতো চট্টগ্রামে আমেরিকান বিশ্ববিদ্যালয় মেলার আয়োজন করেছিল। এই মেলা চট্টগ্রামের রেডিসন বøু বে ভিউ হোটেলে ২৯ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে। মেলাতে আগত আমেরিকাতে পড়তে যেতে ইচ্ছুক এক হাজারেরও বেশি বাংলাদেশী শিক্ষার্থী আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিনিধিদের সাথে তাদের আগ্রহের বিষয় নিয়ে কথা বলেছেন এবং আমেরিকাতে পড়তে যাওয়ার জন্য তাদের করণীয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন।
ঢাকা ও চট্টগ্রামে অনুষ্ঠিত আমেরিকান বিশ্ববিদ্যালয় মেলায় আগত আমেরিকাতে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে পড়তে যেতে ইচ্ছুক সম্ভাব্য বাংলাদেশী শিক্ষার্থী, তাদের অভিভাবক ও শিক্ষা বিষয়ক পরামর্শকবৃন্দ মেলায় উপস্থিত থাকা যুক্তরাষ্ট্রের ১২টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক প্রতিনিধিবৃন্দের সাথে আলোচনা করে প্রয়োজনীয় তথ্য জানার সুযোগ পেয়েছেন।

এছাড়াও মেলায় আগত দর্শনার্থীরা উচ্চতর শিক্ষা গ্রহণের জন্য আমেরিকাতে যাওয়ার আবেদন করার প্রক্রিয়া নিয়ে আয়োজিত অধিবেশনগুলো থেকে যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তা ও এডুকেশনইউএসএ-র পরামর্শকদের কাছ থেকে প্রয়োজনীয় তথ্য জানতে পেরেছেন। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ