Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জীবন রক্ষাকারী স্যালাইনে শ্যাওলা !

প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা : মঠবাড়িয়া উপজেলার মিরুখালী বাজারে একটি ওষুধের দোকানে জীবন রক্ষাকারী ওষুধ  ডেক্সট্রোজ ২৫% ইনজেকশনে শ্যাওলা পাওয়া গেছে। বাজারের ওষুধের দোকান তালুকদার মেডিকেল হল থেকে উদ্ধার করা ইনজেকশনটির গায়ে অপসো স্যালাইন লিঃ কোম্পানির নাম মুদ্রিত আছে। ইনজেকশনের গায়ে আরও মুদ্রিত রয়েছে “ঝঞঊজওখঊ উঊঢঞজঙঝঊ ২৫% ওঘঔঊঈঞওঙঘ ২৫গখ (ঙঝগঙখঅজওঞণ১৩৩০)”। উৎপাদনের তারিখ মুদ্রিত আছে জুলাই ২০১৪ এবং মেয়াদ উত্তীর্ণের তারিখ মুদ্রিত আছে জুলাই ২০১৭।
তালুকদার মেডিকেল হলের স্বত্বাধিকারী পল্লী চিকিৎসক ডাঃ মোঃ কামাল তালুকদার এ প্রতিনিধিকে জানান, শ্যাওলাযুক্ত ওষুধটি তার নজরে আসার পর তিনি কোম্পানির স্থানীয় প্রতিনিধিকে অবহিত করেলেও তিনি বিষয়টির কোন গুরুত্ব দেননি। জানাযায়, শারীরিক দুর্বলতায় রোগীর শরীরের খাদ্য ঘাটতি পূরণের জন্য এ স্যালাইন দেয়া হয়ে থাকে। এব্যাপারে অপসো স্যালাইন কোম্পানির স্থানীয় প্রতিনিধি মোঃ বশিরের সাথে যোগাযোগ করলে তিনি জানান, শ্যাওলা পড়তেই পারে, কেননা ওটার মধ্যে ডেক্সট্রোজ আছে, ওটা ডেক্সট্রোজের ধর্ম। ওই ওষুধে কোন ঝুঁকি নাই বলে তিনি জানান।
এ ব্যাপারে মঠবাড়িয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মাছুমুল হকের সাথে যোগাযোগ করলে তিনি জানান, এটা অত্যন্ত গর্হিত কাজ। এ স্যালাইন কোন রোগীর শরীরে প্রয়োগ করলে রোগীর শরীরে নানাবিধ সমস্যাসহ রোগী মৃত্যু বরণও করতে পারে। তিনি স্যাম্পলটি স্যানিটারী ইন্সপেক্টরের মাধ্যমে যথাযথ কর্তৃপক্ষের নিকট পরীক্ষার জন্য পাঠাবেন বলে জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জীবন রক্ষাকারী স্যালাইনে শ্যাওলা !
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ