Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হাতে হাতে ব্যাগভর্তি বই

প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইখতিয়ার উদ্দিন সাগর : বেড়েছে ক্রেতা সমাগম, বেড়েছে বিক্রি অমর একুশে গ্র্রন্থমেলায় শুরুর দিকে ব্যাপক জনসমাগম হলেও  ক্রেতার সংখ্যা থাকে খুবই কম, দর্শণার্থীই বেশি। কয়েকটি দিন গেলেই প্রাথমিক জনজোয়ার থিতিয়ে আসে। তবে বিক্রি বাড়তে থাকে ধীরে ধীরে। এরপর, শেষদিকে যারা মেলায় আসেন, তাদের প্রায় প্রত্যেকেই ক্রেতা, হাতে হাতে ব্যাগভর্তি বই। ফি-বছর এমনটাই ঘটছে। এবারও এর ব্যত্যয় ঘটেনি। ভিড় কিছুটা কমে এসেছে, বেড়েছে ক্রেতাসমাগম, বেড়েছে বিক্রি।
ভিড় না থাকায় অনেকেই সপরিবারে মেলায় আসছেন। বিঝাইদহ থেকে এসেছেন কলেজ শিক্ষক আব্দুল হান্নান। সঙ্গে তার দুই পুত্রসন্তান। মেলায় আসা প্রসঙ্গে তিনি বলেন, বাচ্চাদের নিয়ে মূলত মেলা উপলক্ষেই ঢাকায় আসা। অনেক বই কিনেছি। জানালেন, মেলার পরিধি বৃদ্ধি পাওয়ায় এবার বেশ ভালোই লাগছে।
ব্যাংক কর্মকর্তা গোলাম রাব্বী বলেন, বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন প্রায় প্রতিদিনই মেলায় আসতাম। রাত পর্যন্ত আড্ডা চলত বন্ধুদের নিয়ে। এখন তা শুধুই স্মৃতি। ঢাকার বাইরে চাকরি, তাই আগের বছরগুলোয় মেলায় আসতে পারেননি বলে আক্ষেপ প্রকাশ করলেন। খোলামেলা পরিবেশের প্রশংসা করলেন তিনি।
এই বিষয়ে মেলায় কথা হয় অবসর প্রকাশনীর মাসুদ রানার সাথে তনি বলেন, বিত্রিু ভাট্টা অনেক ভালো। বই প্রেমীদের ঘোরাঘুরির পালা শেষ হয়েছে। এখনো মেলায় আসলেই তারা তাদের প্রিয় লেখকের বই কিনছেন। তিনি আরো বলেন, প্রথম কিছুদিন বেশিরভাগ পাঠক মেলায় ঘুরতে আসে। তারপর মাঝামাঝি সময় পর্যন্ত বই দেখে পছন্দ হলে ক্রয় করে। কিন্তু এই সময় তাদের কেনাকেটা বেড়ে যায়।
এদিকে গতকাল মেলায় সাংবাদিক আতাউর রহমানের ভাওয়ালের মেজো কুমার ও সন্যাসী রাজা বইটির মোড়ক উন্মোচন করা হয়েছে। গতকাল বইটির মোড়ক উন্মোচন করেছেন, পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর। শিশু-কিশোর প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব: অমর একুশে উদ্যাপন উপলক্ষে আজ সকাল ১০টায় গ্রন্থমেলার মূলমঞ্চে শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট সংগীতশিল্পী সুবীর নন্দী। বিচারকম-লীর সদস্য হিসেবে থাকবেন শিল্পী কল্যাণী ঘোষ, সুজিত মোস্তফা ও আবু বকর সিদ্দিক। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। অনুষ্ঠান পরিচালনা করবেন রহিমা আখতার কল্পনা।
মূলমঞ্চের অনুষ্ঠান: বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় আহসান হাবীব জন্মশতবর্ষিকী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন তারেক রেজা। আলোচনায় অংশগ্রহণ করেন কবি হাবীবুলাহ সিরাজী, কবি অসীম সাহা, কবি নাসির আহমেদ এবং ড. অনু হোসেন। সভাপতিত্ব করেন বিশিষ্ট লেখক-গবেষক সৈয়দ আবুল মকসুদ।
সভাপতির বক্তব্যে সৈয়দ আবুল মকসুদ বলেন, আহসান হাবীব কবি হিসেবে যেমন ছিলেন স্বতন্ত্র তেমনি সাহিত্য সম্পাদক হিসেবে অনন্য সাধারণ। আমাদের আধুনিক কবিতার পাটাতন নির্মাণ এবং সাহিত্যরুচি গঠনে তাঁর অবদান কখনো বিস্মৃত হবার নয়।
আজকেরঅনুষ্ঠান
বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে রাধারমণ দত্ত : মৃত্যুশতবার্ষিকী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন শুভেন্দু ইমাম। আলোচনায় অংশগ্রহণ করবেন মাহফুজুর রহমান, বিশ্বজিৎ রায় এবং নৃপেন্দ্রলাল দাশ। সভাপতিত্ব করবেন কবি মোহাম্মদ সদিক। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।
এদিকে অমর একুশে গ্রন্থমেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে শিল্পী কালিদাস কর্মকারের চলমান মাসব্যাপী বিশেষ একক চিত্রপ্রদর্শনীর অংশ হিসেবে আজ বিকাল সাড়ে ৪টায় একাডেমির মূল বিক্রয়-প্যাভিলিয়ন প্রাঙ্গণে মেলায় আগত দর্শণার্থীদের সম্মুখে শিল্পী ভাষাশহিদদের স্মরণে ২১ মিনিটের বাঁশী বাদনের সঙ্গে একটি শিল্পকর্ম রচনা করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাতে হাতে ব্যাগভর্তি বই

১৯ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ