Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গণতন্ত্র মানেই সমান অধিকার নয় : তথ্যমন্ত্রী

প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

রাবি রিপোর্টার : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, গণতন্ত্র মানেই সবার সমান অধিকার নয়। তাহলে গণতন্ত্রে কারাগার থাকত না, আইন-কানুন, বিচারালয় থাকত না। গণতন্ত্রের নামে অপরাধী আর অপরাধীর দ্বারা ক্ষতিগ্রস্তকে এক পাল্লায় মাপা যায় না। তিনি আরো বলেন, স্বাধীনতার ঘোষক বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার ষড়যন্ত্র চলছে। পাকিস্তান আমলের জঞ্জালকে পরিষ্কার না করে আরো আগলে রাখা হয়েছে। তাই জঞ্জাল পরিষ্কার করা ছাড়া ‘সকলের অংশগ্রহণে নির্বাচন’ কোনো সমাধান দেয়নি, দেবেও না। যত নির্মমই হোক জঞ্জাল পরিষ্কারের সিদ্ধান্ত নিতেই হবে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে অনুষ্ঠিত ‘শহীদ ড. শামসুজ্জোহা স্মারক বক্তৃতা’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, বাংলাদেশে ‘গণতন্ত্র’ বিষয়ে সকল পর্যায়ে প্রায় প্রতি মুহূর্তেই আলোচনা, তর্ক, গবেষণা, বিচার-বিশ্লেষণ হচ্ছে। স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা ও গণতন্ত্রের জন্য সংগ্রামেরই পরিণতি। স্বাধীন বাংলাদেশেও নির্বাচিত সরকারের স্বৈরাচারী প্রবণতা কিংবা সামরিক স্বৈরতন্ত্রের বিরুদ্ধেও গণতন্ত্রের জন্য জাতি বারবার সংগ্রাম করেছে।
রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক মো. নজরুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন। আরো বক্তব্য রাখেন প্রো-ভিসি অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান ও কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ। অনুষ্ঠানে শহীদ ড. জোহার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট নীরবতা পালন ও তার রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। রসায়ন বিভাগের শিক্ষক ড. বিলকিস জাহান লুম্বিনীর উপস্থাপনায় অনুষ্ঠানে শহীদ ড. জোহার জীবনালেখ্যও পাঠ করা হয়।
প্রতিটি বিভাগে একটি করে টিভি স্টুডিও চালু করা হবে
নাটোর জেলা সংবাদদাতা : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, দেশের প্রতিটি বিভাগে একটি করে টিভি স্টুডিও চালু করা হবে। এসব স্টুডিও থেকে প্রথমে ছয় ঘণ্টার এবং পরে ১২ ঘণ্টার ও পর্যায়ক্রমে ২৪ ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচার করা হবে। এসব অনুষ্ঠান যাতে দেশের প্রতিটি অঞ্চল থেকে দেখা যায় সে ব্যবস্থাও রাখা হবে। সরকার ইতোমধ্যেই এ ব্যাপারে প্রাথমিক কাজ শুরু করেছে। তিনি গতকাল বৃহস্পতিবার নাটোর প্রেসক্লাবে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার জনস্বার্থে কাজ করে। সরকারের উন্নয়নমূলক সকল কর্মকা- বেসরকারি চ্যানেল বা বেতারে প্রচারিত না হলেও সরকারের এই গণমাধ্যমে তা সাধারণ মানুষের স্বার্থে প্রচার করা হয়। মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য ও নাটোর জেলা আ’লীগ সভাপতি সাবেক প্রতিমন্ত্রী অধ্যক্ষ মো. আব্দুল কুদ্দুস, সংসদ সদস্য ও জেলা আ’লীগ সাধারণ সম্পাদক মো. শফিকুল শিমুল ও সংসদ সদস্য অ্যাড. আবুল কালাম আজাদ, নাটোর জেলা পরিষদ প্রশাসক অ্যাড. সাজেদুর রহমান খান, পুলিশ সুপার শ্যামল কুমার মুখার্জী, নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক কাজী আতিয়ুর রহমান ও জাসদ কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা অ্যাডভোকেট অনাদি কুমার বসাক। নাটোর প্রেসক্লাবের সভাপতি রেজাউল করিমের সভাপত্বিতে সভায় আরো বক্তব্য রাখেন, ক্লাবের সাধারণ সম্পাদক দুলাল সরকার, সিনিয়র সাংবাদিক রনেন রায়, জালাল উদ্দিন ও ইসহাক আলী। হাসানুল হক ইনু নাটোর থেকে ঢাকা যাওয়া পথে বড়াইগ্রামের লক্ষীকোল বাজারে জেলা জাসদের সাধারণ সম্পাদক ডি এম আলমগীরের অসুস্থ মায়ের সাথে দেখা করেন এবং এক পথসভায় বক্তব্য দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণতন্ত্র মানেই সমান অধিকার নয় : তথ্যমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ