Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বিএনপির প্রার্থী বাছাইয়েঅগ্রাধিকার জনপ্রিয়তা

ইউপি নির্বাচন

প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

আফজাল বারী : ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী বাছাই কাজে ব্যস্ত বিএনপি। আরেক ব্যস্ততা দলীয় কাউন্সিল ঘিরে। কাউন্সিলের জন্য দিন নির্ধারণ হলেও স্থান পায়নি দলটি। তারপরও থেমে নেই। নির্দিষ্ট সময়ের মধ্যে এই দুটি কাজ সঠিকভাবে সম্পন্ন করতে চান দলটির নেতারা। এ জন্য গুলশানে চেয়ারপার্সনের কার্যালয় এবং নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে কাজের গ-ি বেঁধে দিয়েছে।
কাউন্সিলের কাজ হচ্ছে নয়া পল্টনে। গুলশানে ইউপি নির্বাচনে প্রার্থী বাছাই করা হচ্ছে। হাইকমা- মনে করে, এবারো নির্বাচনের পরিবেশ বিএনপির প্রতিকূলে। এই পরিবেশে শুধু দলীয় প্রতীকের সাথে ব্যক্তি জনপ্রিয়তার প্রয়োজন রয়েছে। তাই দলীয় গুরুত্বপূর্ণ পদ ধারণকারী নেতার চেয়ে কম গুরুত্ব বহনকারী জনপ্রিয় নেতার হাতেই দেয়া হচ্ছে ধানের শীষ।  
আগামী ২২ মার্চ প্রথম ধাপের ৭৩৯টি ইউনিয়ন পরিষদে ভোট হবে। ২ মার্চের মধ্যে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল করতে হবে। বিএনপির ইতোমধ্যে খুলনা বিভাগের প্রার্থী বাছাই চূড়ান্ত করেছে। সব মিলিয়ে প্রায় ৪শ’ প্রার্থীর তালিকা করেছে বাছাই কমিটি। বিএনপি মনোনীত   প্রার্থীকে প্রত্যয়নপত্র দেবে দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল নির্বাচন কমিশনে তার নমুনা সাক্ষরও দেয়া হয়েছে। তিনি এই নির্বাচনকে ‘সরকারের নির্বাচন প্রকল্প’ হিসেবে আখ্যা দিয়ে বলেছেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রতীক দিয়ে স্থানীয় নির্বাচন করা হচ্ছে। দেশে নির্বাচন প্রকল্প শুরু হয়েছে। সরকার একেকটা নির্বাচন করবে, সমস্ত কিছু দখল করে নিয়ে যাবে। আগের রাতেই সিল মারবে, তারা বলবে ধানের শীষ তো হেরে গেল, নৌকা জিতে গেল। আওয়ামী লীগ কত জনপ্রিয়। এটা জানি। তারপরও নির্বাচনে যাচ্ছি। কারণ জনগণ দেখুক, তাদের অধীনে সুষ্ঠু নির্বাচন করা যায় কিনা।
দলটির যুগ্মমহাসচিব রিজভী আহম্মেদ বলেছেন, সুষ্ঠু নির্বাচনে ইসি আগেই আস্থা ক্ষুন্ন করেছে। ইসির স্বাধীন, স্বতন্ত্র সত্ত্বা দেখতে পাইনি; সরকারের অনুগত হয়ে কাজ করছে। ইসি তাদের অধিকার প্রয়োগ করেনি; বরং সরকারের মুখপাত্র হয়ে কাজ করেছে অতীতে। অভিযোগ করেন, বিএনপির সম্ভাব্য প্রার্থীরা এখন বাড়ি-ঘর ছাড়া, যাতে ধানের শীষের প্রার্থীরা ভালো করে প্রতিদ্বন্দ্বিতা করতে না পারে। শুধু ভয়ভীতি নয়, মিথ্যা মামলা দিয়ে গ্রামের নাম ধরে তালিকা করে বাড়ি বাড়ি গিয়ে হয়রানি করছে।
বাছাই কমিটির দায়িত্বে থাকা বিএনপির যুগ্মমহাসচিব মোহাম্মদ শাহজাহান ইনকিলাবকে জানিয়েছেন, পৌরসভা নির্বাচনের অভিজ্ঞতার আলোকেই এবার ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী বাছাই করা হচ্ছে। তৃণমূল থেকে বাছাই করে কেন্দ্রে তালিকা পাঠালে কেন্দ্রের বাছাই সংশ্লিষ্টরা তা চূড়ান্ত করছেন। খুলনা বিভাগের প্রার্থীদের তালিকা চূড়ান্ত করা হয়েছে। বাকিগুলো চলছে। শতকরা ৭০ভাগ প্রার্থী আজকের মধ্যেই চূড়ান্ত করা হবে বলে জানান শাহজাহান।
এদিকে দলের তরফ থেকে আগেই জানানো হয়েছে, স্থানীয় এমপি, উপজেলার সভাপতি/সম্পাদক, সভাপতি/সম্পাদকসহ ৫ নেতার যৌথ সমর্থন থাকতে হবে। কমিটি পূর্ণাঙ্গ না থাকলে আহ্বায়ক/ সদস্যসচিব পর্যায়ের নেতারা অনুরূপ দায়িত্ব পালন করবেন।
তৃণমূল পর্যায়ের একাধিক নেতা আলাপকালে ইনকিলাবকে জানান, কেন্দ্রে আনুষ্ঠানিক নির্দেশনা ছাড়াও অনানুষ্ঠানিক কিছু নির্দেশনা রয়েছে। সে নির্দেশনা মতেই প্রার্থী বাছাই করা হচ্ছে। সম্ভাব্য প্রার্থীর সংখ্যা দুইয়ের অধিক রাখা হচ্ছে। বাছাইয়ের বেলায় দলীয় গুরুত্বপূর্ণ পদ ধারণকারী নেতার  চেয়ে স্থানীয়ভাবে জনপ্রিয় ব্যক্তিকেই অগ্রাধিকার দেয়া হয়েছে। যাতেকরে প্রশ্নবিদ্ধ প্রশাসন আর ক্ষমতাসীনদের বাধা পেরিয়ে বিজয় ছিনিয়ে আনতে পারে। তেমন ব্যক্তির হাতেই ধানের শীষ প্রতীক দেয়া হবে।
নয়াপল্টনে দলীয় দফতরে সারা দেশে প্রায় সাড়ে তিন হাজার কাউন্সিলরসহ অনুষ্ঠানকেন্দ্রীক কাজ করছেন দায়িত্বপ্রাপ্তরা। গতকাল দফতর থেকে দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে এক বিবৃতিতে বলা হয়েছে, আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির মনোনীত চেয়ারম্যান প্রার্থীদের বিষয়াদি তত্ত্বাবধান করবেন দলের যুগ্ম মহাসচিব মো: শাহজাহান। ইউপি নির্বাচন সংশ্লিষ্ট সকলকে দলের গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে। এখানেই অনুষ্ঠিত হচ্ছে কাউন্সিল উপ-কমিটির বৈঠকও। বুধবার ড্রাফটিং উপ কমিটি এবং গতকাল গঠনতন্ত্র সংশোধক বিষয়ক উপকমিটির বৈঠক হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপির প্রার্থী বাছাইয়েঅগ্রাধিকার জনপ্রিয়তা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ