Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সৈয়দ আহমদ উল্লাহ মাইজভান্ডারীর ১১৭তম উরস আজ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

ত্বরিকা-ই-মাইজভাÐারীয়ার প্রবর্তক মাওলানা শাহসূফি সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাÐারীর (কঃ) ১১৭তম উরস মাহফিল আজ মঙ্গলবার মাইজভাÐার দরবারের গাউসিয়া হক মন্জিলে মহাসমারোহে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে। গতকাল বা’দ মাগরিব মাজারে গিলাফ চড়ানোর মাধ্যমে উরসের আনুষ্ঠানিকতা শুরু হয়। আজ রাতে মিলাদ মাহফিল ও আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মোনাজাত পরিচালনা করবেন গাউসিয়া হক মনজিলের সাজ্জাদানশীন আল্লামা শাহসুফি সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভাÐারী। উরস সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এন্তেজামিয়া কমিটি সকল প্রস্তুতি গ্রহণ করেছে।
এ উপলক্ষে এর আগে ফটিকছড়ি উপজেলা প্রশাসনের সাথে এক প্রশাসনিক সমন্বয় সভা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাব্বির রহমান সানির সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উরস উপলক্ষে গাউসিয়া হক মনজিল প্রতিষ্ঠিত শাহানশাহ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাÐারী ট্রাস্টের উদ্যোগে ব্যাপক কর্মসূচি পালিত হচ্ছে। ইতোমধ্যে নগরীর মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজে চতুর্দশ শিশু-কিশোর সমাবেশ, এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে পঞ্চদশ শিশু-কিশোর সমাবেশ ও পুরস্কার বিতরণী, চট্টগ্রাম প্রেসক্লাব বঙ্গবন্ধু হলে মানবিক মূল্যবোধের অবক্ষয়রোধ এবং মানসম্মত শিক্ষা বিস্তারে শিক্ষক ও অভিভাবকের ভ‚মিকা শীর্ষক ৯ম শিক্ষক সমাবেশ, রয়েল গার্ডেনে মহিলাদের আত্মজিজ্ঞাসা ও জ্ঞানানুশীলনমূলক সংগঠন ‘দি মেসেজ’ আয়োজিত ‘ইসলাম ও নারী সুফি’ শীর্ষক মহিলা মাহফিল, হামজারবাগস্থ এসজেডএইচএম ট্রাস্ট মিলনায়তনে ‘আলোর পথে’ আয়োজিত ‘নারীর কর্মদ্যোগ ও ইসলাম’ শীর্ষক মহিলা মাহফিল, শিক্ষা প্রতিষ্ঠানে শাহসুফি সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাÐারীর জীবনী আলোচনা, র‌্যালি, ‘মাইজভাÐারী মরমী গোষ্ঠী’ আয়োজিত বিশেষ সুফি সংগীতের ভার্চুয়াল আসর মরমিয়া, ৯ম উলামা সমাবেশ, ‘সম্প্রীতি ও সৌহার্দ্যপূর্ণ সহাবস্থান নিশ্চিতে আন্তঃধর্মীয় সম্প্রীতি সম্মিলন অনুষ্ঠিত হয়।
এছাড়া গতকাল ফটিকছড়ি উপজেলার রেজিস্টার্ড এতিমখানাসমূহের শিক্ষার্থীদের মাঝে একবেলা খাবার বিতরণ করা হয়। আজ জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, ইসলামের ইতিহাস এবং ঐতিহ্য সম্বলিত দুর্লভ চিত্র প্রদর্শনী, উপদেশ ও দিক-নির্দেশনা সম্বলিত প্রচার, বিশুদ্ধ খাবার পানি বিতরণ কর্মসূচি রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাইজভান্ডারীর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ