Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের কোনো সময়সীমা জানাননি লু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

স¤প্রতি বাংলাদেশ সফর করে গেছেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। গত রোববার ডোনাল্ড লু’র সঙ্গে বৈঠকের পর সোমবার ঢাকায় সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা অচিরেই উঠে যাবে।

তিনি বলেন, তারা (মার্কিন প্রতিনিধি দল) বলেছেন, তোমরা যেভাবে যাচ্ছ, একটা সঠিক পথে যাচ্ছ। তোমরা যেভাবে চলছ, এটা যেন চলমান থাকে, তোমাদের ল’ইয়ার ভালো ভূমিকা রাখছে। আমরা মনে করি, হয়ত খুব শিগগির নিষেধাজ্ঞা উঠে যেতে পারে। আমরা আশা করছি, এটা খুব অচিরেই শেষ হবে।

তবে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ঢাকা সফরে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সময়সীমা নিয়ে কোনো ইঙ্গিত দেননি বলে জানিয়েছে মার্কিন দূতাবাস। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানান ঢাকার মার্কিন দূতাবাসের মুখপাত্র।
ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র জেফ রাইডেনুর জানিয়েছেন, ঢাকায় তার বৈঠকগুলোতে ডোনাল্ড লু র‌্যাবের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কোনো সময়সীমা নির্দেশ করেননি।

তিনি জানান, গত বছর র‌্যাব কর্তৃক বিচারবহির্ভূত হত্যাকাÐ এবং জোরপূর্বক গুমের অভিযোগের সংখ্যা নাটকীয়ভাবে হ্রাস পাওয়ায় এসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু বাংলাদেশ সরকারের প্রশংসা করেন। আমরা এই অব্যাহত সংস্কারের জন্য বাংলাদেশ সরকারের প্রচেষ্টাকে সাধুবাদ জানাই এবং বাংলাদেশ সরকারকে কথিত বিচারবহির্ভূত হত্যাকাÐের স্বাধীন তদন্ত করতে উৎসাহিত করি। উল্লেখ্য, গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে ২০২১ সালের ডিসেম্বরে র‌্যাবসহ এই বাহিনীর সাবেক ও বর্তমান মিলিয়ে সাত কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র।



 

Show all comments
  • Rj Rony ১৮ জানুয়ারি, ২০২৩, ৮:৫২ এএম says : 0
    আমরা সবই শুনেছি,,,,,নতুন করে বলতে হবে না,,,,,,
    Total Reply(0) Reply
  • Md Sohel Rana ১৮ জানুয়ারি, ২০২৩, ৮:৫৩ এএম says : 0
    RAB এর নিষেধাজ্ঞার পর কোনো বন্ধুক যুদ্ধ হয়নি,তার মানে কি বুঝলেন?
    Total Reply(0) Reply
  • Jamal Hossain Biplob ১৮ জানুয়ারি, ২০২৩, ৮:৪৭ এএম says : 0
    বিচার বহিভূত হত্যা যখন হয়েছে তখন তার বিচার ও হওয়া উচিত
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ হারুন ১৮ জানুয়ারি, ২০২৩, ৮:৪৩ এএম says : 0
    র‍্যাব কি এখনো ভালো হইছে?
    Total Reply(0) Reply
  • Bithi Akhter ১৮ জানুয়ারি, ২০২৩, ৮:৪৬ এএম says : 0
    যে ভাবে এরশাদের পতন হয়েছে ঠিক তেমন ভাবেই,এই মাফিয়ার পতন হবেই ইনশাআল্লাহ।। হটাও মাফিয়া, বাঁচাও দেশ Take back Bangladesh
    Total Reply(0) Reply
  • Mohmmed Dolilur ১৮ জানুয়ারি, ২০২৩, ২:৪০ এএম says : 0
    জনাব লু দয়াবসত নিষেধ আজ্ঞা উঠাইয়া দেন,সেই সংগে যারা ঘুম হয়েছে তাদের ফিরিয়ে দিন,যারা হত্যা তখুনি হয়েছে তাদের বিচার ক্ষতিপুরণ প্রদান করুন,আপনার মংগল কামনা করি আপনি কোটি বসর যেন বেঁচে থাকেন,আর সেটি কামনা করি ক্ষমতা যেন চিরদিনই থাকে,ধন্যবাদ লু।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডোনাল্ড লু’
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ