Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

শাহজালালে উড়োজাহাজ থেকে সাড়ে ৬ কেজি স্বর্ণ উদ্ধার

| প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রায় সাড়ে ৬ কেজি স্বর্ণ (৫৭টি বার) উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা। উদ্ধার করা স্বর্ণের মূল্য ৩ কোটি টাকার বেশি বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। মাস্কাট থেকে আসা রিজেন্ট এয়ারওয়েজের একটি ফ্লাইটের ভেতর সিটের নিচ থেকে এসব সোনার বার উদ্ধার করা হলেও এ ঘটনায় কাউকে আটক করা যায়নি।
গতকাল শনিবার সকালে ওমান থেকে আসা রিজেন্ট এয়ারওয়েজের একটি ফ্লাইট থেকে স্বর্ণের এ বারগুলো জব্দ করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।
শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান বিষয়টি নিশ্চিত করে বলেন, এনবিআরের নির্দেশে এনফোর্সমেন্ট মাস উপলক্ষে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর বিশেষ অভিযান শুরু করেছে। এরই অংশ হিসেবে শনিবার সকাল ৯টায় গোপন সংবাদের ভিত্তিতে ওমানের মাসকাট থেকে আসা রিজেন্ট এয়ারওয়েজের (আরএক্স ৭২৪) অভ্যন্তরে (সিট নম্বর ২৩ এ) তল্লাশি চালায়। এ সময় সিটের নিচ থেকে পরিত্যক্ত অবস্থায় স্কচটেপ দিয়ে মোড়ানো ৫৭টি স্বর্ণের বার উদ্ধার করা হয়।
প্রতিটি স্বর্ণের বারের ওজন ১১৬ দশমিক ৬৫ গ্রাম করে মোট ৬ দশমিক ৬৪৮ কেজি। যার আনুমানিক মূল্য ৩ কোটি ৩৩ লাখ টাকা। স্বর্ণ চোরাচালানে বিমানের অভ্যন্তরে কোনো কর্মকর্তার সহায়তা ছিল কীনা তা খতিয়ে দেখা হবে বলে জানান ড. মইনুল খান।
তিনি বলেন, ২১ ডিসেম্বর (বৃহস্পতিবার) থেকে ২০ জানুয়ারি (মঙ্গবার) পর্যন্ত চলবে এ এনফোর্সমেন্ট মাস। রাজস্ব আহরণ মাসে এনবিআর রাজস্ব ফাঁকিবাজ ও চোরাচালানিদের বিরুদ্ধে শুল্ক, মূসক গোয়েন্দা বিশেষ অভিযান শুরু করেছে। এরই অংশ হিসেবে অভিযানে এ স্বর্ণ উদ্ধার করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাহজালাল

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ