Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে ব্যাংক হিসাব ভাড়া করছে কালো টাকা লুকাতে

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কর্পোরেট ডেস্ক : এক মাসের বেশি সময় ধরে ভারতে তারল্য সংকট চলছে। কেনাকাটা, বিয়ে-আয়োজনে বেগ পেতে হচ্ছে মানুষকে। গত ৮ নভেম্বরের পর থেকে জনজীবনে দুর্ভোগ, বিরক্তি, উষ্মা, উদ্বেগের অন্ত নেই। ব্যাংক ও এটিএম কাউন্টারের সামনে মানুষের দীর্ঘ সারি নিত্যদিনের চিত্র হয়ে উঠেছে। অনুসন্ধানে দেখা গেছে, একশ্রেণীর অসাধু ব্যাংককর্মী তারল্য সংকটকে আরো অসহনীয় করে তুলেছেন। বিপুল পরিমাণ মুদ্রা তারা লেনদেনের বাইরে সরিয়ে রাখছেন। আবার কালো টাকার মালিকদের অর্থ লুকানোর প্রয়োজনে ব্যাংক হিসাব ভাড়াও দিচ্ছেন। ইন্ডিয়া টুডে জানায়, ভারত সরকার গত ৮ নভেম্বর বাজার থেকে ৫০০ ও ১ হাজার রুপি নোট প্রত্যাহারের ঘোষণা দেয়। ফলে ভারতে প্রচলিত অর্থের ৮৬ শতাংশই বাজার থেকে উঠে যায়। কালো টাকা ও দুর্নীতি ঠেকাতে এ পদক্ষেপ নেয়া হয় বলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন। সরকারের আকস্মিক ঘোষণার পর থেকে ভারতের কোটি কোটি মানুষ বাতিলকৃত নোট জমা দিতে ও পাল্টে নিতে ব্যাংকের দ্বারস্থ হচ্ছে। নতুন ৫০০ ও ২ হাজার রুপি নোট ইস্যু হয়েছে। কিন্তু ব্যাংক থেকে অর্থ উত্তোলনে সীমা আরোপ করা হয়েছে। সবচেয়ে বড় মূল্যমানের দুটি নোট বাজার থেকে উঠিয়ে নেয়ায় ভারতে তারল্য সংকট অসহনীয় হয়ে উঠেছে।
নিত্যদিনের কেনাকাটার প্রয়োজনে গ্রামীণ জনপদের অনেক মানুষ সেকেলে বিনিময় ব্যবস্থায় ফিরে যেতে বাধ্য হয়েছে। কিন্তু ইন্ডিয়া টুডের অনুসন্ধানে দেখা গেছে, একশ্রেণীর অসাধু ব্যাংককর্মী বাজারের তারল্য সরিয়ে কর ফাঁকিবাজদের অর্থ জোগান দিচ্ছেন। অনুসন্ধানে আরো দেখা যায়, ব্যাংক কর্মকর্তাদের কেউ কেউ ভয়ানক অসাধু কার্যক্রমে জড়িয়ে পড়েছেন। সম্পদ গোপনে সহায়তা করতে তারা কালো টাকার মালিকদের কাছে ব্যাংক হিসাব ভাড়া দিচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ