Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পলিথিন ও প্লাস্টিকে সয়লাব কুয়াকাটা সৈকত

হুমকিতে পরিবেশ

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কুয়াকাটা সৈকতের জিরো পয়েন্টের পূর্বে ও পশ্চিমে এক কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছে প্লাস্টিকের বোতল, পলিথিন ও ডাবের খোসা। এসব ময়লা আবর্জনায় পর্যটকদের চোখে মুখে লক্ষ করা গেছে বিরক্তির ছাপ। প্রতিনিয়ত সৈকত পরিষ্কার না করা এবং কিছু অসচেতন পর্যটকদের ফলেই সৈকেতের এমন অবস্থা হয়েছে বলে দাবি পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীদের।
পর্যটকরা জানান, ইটপাথরের পরিবেশ থেকে নিজেদের একটু প্রশান্তি দিতে সমুদ্র ও পাহাড় বেষ্টিত পর্যটন কেন্দ্রগুলোতে সুন্দর প্রাকৃতিক পরিবেশের খোঁজে ভ্রমণ করেণ পর্যটকরা। সূর্যোদয় ও সূর্যাস্তের লীলাভ‚মি কুয়াকাটা সৈকত। এখানে এসে পর্যটন স্পটগুলো দেখে মুগ্ধ হয়েছে তারা। তবে এই সমুদ্র সৈকতের যত্রতত্র ছড়িয়ে ছিটিয়ে আছে পলিথিন আর প্লাস্টিক। এতে শুধু সৈকতের পরিবেশই নষ্ট হচ্ছে না সাথে সাথে সৈকত এলাকার জীববৈচিত্র পড়েছে হুমকির মুখে।
সিলেট থেকে আসা এক পর্যটক দম্পত্তি বলেন, কুয়াকাটা এত সুন্দর একটি জায়গা সবকিছুই বেশ ভালো লেগেছে। তবে সৈকতে অনেক প্লাস্টিক বর্জ্য যেগুলো খুবই বিরক্তিকর। এগুলো পরিস্কার না রাখলে কেউ স্বাচ্ছন্দ্যে ভ্রমন করতে পারবেনা।
কুয়াকাটা ট্যুর অপারেটরস এসোসিয়েশনের সভাপতি রুমান ইমতিয়াজ তুষার বলেন, সৈকতকে পরিষ্কার রাখার জন্য আমরা ১০-১২টি পেশার ব্যবসায়ীদেরকে বিভিন্ন সময় বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের মাধ্যমে ট্রেনিং করিয়েছি। এছাড়া গত বুধবার টোয়াকের উদ্যোগে প্রায় দুইশত ডাষ্টবিন বিভিন্ন পয়েন্টে দেয়া হয়েছে। তবে সরকার যদি আরো একটু খেয়াল দিতো তাহলে সৈকত সব সময় পরিষ্কার রাখা সম্ভব হতো।
কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ জোনের সহকারি পুলিশ সুপার আব্দুল খালেক বলেন, সৈকতে যেন ময়লা না ফেলা হয় সে জন্য আমরা বার বার মাইকিং করে সতর্ক করি, সাথে সাথে সপ্তাহে একবার আমাদের উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান চালাই। তবে পৌরসভা কর্তৃপক্ষ যদি সবসময় লোক নিয়োজিত রাখে তাহলে সব সময়ই সৈকত পরিচ্ছন্ন রাখা সম্ভব।
কুয়াকাটা পৌরসভার মেয়র আনোয়ার হাওলাদার বলেন, কুয়াকাটা সৈকতকে পরিষ্কার রাখার জন্য পৌরসভা ও আমি সার্বিকভাবে কাজ করছি। আমাদের কয়েকটি টিম সকাল-বিকেল ময়লা পরিষ্কার করছে। কিন্তু কিছু অসচেতন পর্যটক ও ব্যবসায়ীদের কারণে এই সমস্যাটা মাঝে মাঝে হয়।
কুয়াকাটা বিচ ম্যানেজমেন্ট কমিটির সদস্য সচিব ও কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সংকর চন্দ্র বৈদ্য বলেন, কুয়াকাটা সৈকতে যত্রতত্র ময়লাগুলোকে পরিষ্কার এবং সার্বিক উন্নয়ন নিয়ে উর্ধতন কতৃপক্ষের সাথে কথা হয়েছে আমরা শীঘ্রই ব্যবস্থা গ্রহণ করবো।



 

Show all comments
  • মোঃ আখতার হোসেন ৭ জানুয়ারি, ২০২৩, ৯:৫৮ এএম says : 0
    হোটেল মোটেল দোকান কর্তৃপক্ষকে বোর্ডারদেরকে অবহিত করতে অনুরোধ করতে হবে যাতে নিজ দায়িত্ব প্রিয় সৈকতকে পরিস্কার পরিচ্ছন্ন রাখে। লিফলেট বা যেভাবে প্রচার করলে ফলোদায়ক হয় তা কর্তৃপক্ষে ভেবে দেখার জন্য অনুরোধ করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পলিথিন ও প্লাস্টিক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ