Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নজরুল ইনস্টিটিউটের নতুন ভবনের নির্মাণ কাজ শেষ হলে আরো প্রসারিত হবে নজরুল গবেষণা: সংস্কৃতি প্রতিমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ৮:০৪ পিএম

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, প্রায় ৪৭ কোটি টাকা ব্যয়ে ঢাকাস্থ নজরুল ইনস্টিটিউটের সুদৃশ্য ও নান্দনিক ভবন নির্মাণের কাজ চলমান রয়েছে। এ নতুন ভবনের নির্মাণ কাজ শেষ হলে নজরুল গবেষণা ও চর্চা আরো বিস্তৃত ও প্রসারিত হবে মর্মে আশা করা যাচ্ছে।

প্রতিমন্ত্রী আজ সন্ধ্যায় রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে নজরুল নিকেতন কর্তৃক আয়োজিত 'জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর কবিতীর্থ দৌলতপুরে পদার্পণের ১০১ বছর' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। অনুষ্ঠান উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক মো. শহীদুল ইসলাম।

প্রধান অতিথি বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর দু'জনেই বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন ও বিশ্বদরবারে ঠাঁই করে দিয়েছেন। কাজী নজরুল এমন সময়ে জন্মগ্রহণ করেন যখন বাংলা সাহিত্যে দোর্দণ্ড প্রতাপে রাজত্ব করছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। রবীন্দ্রনাথ প্রাচুর্যের মধ্যে বেড়ে ওঠলেও নজরুলকে দারিদ্র্যের কষাঘাত সহ্য করতে হয়েছে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রকৃতি, মানুষের অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধা নজরুলকে আকর্ষণ করেছিল। এখানকার অনুপম নৈসর্গ থেকে তিনি আহরণ করেছেন গান-কবিতার অনাবিল উপাদান। সে সময় চঞ্চল প্রকৃতির নজরুল সুদূর কোলকাতা হতে ছুটে এসেছেন ময়মনসিংহ, কুমিল্লা, চুয়াডাঙ্গা, মানিকগঞ্জ, চট্টগ্রামসহ পূর্ব বাংলার বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে। প্রতিমন্ত্রী এসময় নজরুল জন্মজয়ন্তীতে কুমিল্লার দৌলতপুরে জাতীয় পর্যায়ের অনুষ্ঠান আয়োজনের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

নজরুল নিকেতন এর সভাপতি সাইফুর রহমান বকুল এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের প্রতিষ্ঠাতা বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল), বিশিষ্ট নজরুল গবেষক ও বাংলা একাডেমির আজীবন সদস্য কবি হাসান আলীম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ