Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউপি নির্বাচনে সেনা নয় থাকবে র‌্যাব-বিজিবি -শাহ নেওয়াজ

প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ বলেছেন, পৌরসভা নির্বাচনে সেনাবাহিনী নিয়োগ করা না হলেও সুন্দরভাবে নির্বাচন হয়েছে। সেনা মোতায়েন চূড়ান্ত একটা ব্যবস্থা। সে ধরনের অবস্থা আমাদের নির্বাচনে নেই। ইউপি নির্বাচন গ্রাম পর্যায়ের নির্বাচন, তাই সবাই আত্মীয়-স্বজনের মধ্যেই। কাজেই বড় ধরনের কোনো দুর্ঘটনা ঘটবে সে চিন্তা করছি না। অথবা কোনো সম্প্রীতি নষ্ট হবে সে চিন্তাও করছি না। কাজেই চট করে সেনাবাহিনীকে নিয়ে আসার কোনো কারণ দেখি না। তবে র‌্যাব ও বিজিবি রাখা হবে।
বুধবার দুপুরে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।
শাহ নেওয়াজ বলেন, গত পৌরসভা নির্বাচনে যেসব বাহিনী মোতায়েন করা হয়েছিল আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনেও সেসব বাহিনী থাকবে। তবে এবার বেশি সংখ্যক আর্মড আনসার নিয়োগ করা হবে।
তিনি বলেন, ইউপি নির্বাচনে পুলিশ-আনসারের পাশাপাশি বিজিবি দায়িত্ব পালন করবে। বিজিবিকে বাদ দিয়ে হবে না। কেননা, প্রথম ধাপে পৌনে সাত হাজার ভোটকেন্দ্র রয়েছে। তাই শুধু পুলিশ, র‌্যাব, আনসার সদস্য দিয়ে নির্বাচন সম্পন্ন করা যাবে না। বিজিবিকে দরকার হবে। পৌরসভা নির্বাচনে যা ছিল ইউনিয়ন পরিষদ নির্বাচনে আরো বেশি কিছু করার চিন্তা-ভাবনা করছি। এক্ষেত্রে বেশি করে আর্মড আনসার সদস্য মোতায়েন করা হবে।
তবে সব সিদ্ধান্তই চূড়ান্ত হবে কমিশন বৈঠকে। স্বাভাবিক অবস্থায় সেনা মোতায়েনের কোনো কারণ দেখি না। সে ধরনের কোনো অবস্থাও বিরাজ করছে না।
এক প্রশ্নের জবাবে শাহ নেওয়াজ বলেন, আচরণবিধি কেউ ভঙ্গ করলে অবশ্যই আমরা ব্যবস্থা নেয়ার ক্ষমতা রাখি। এখনও যেহেতু প্রার্থী চূড়ান্ত হয়নি, তাই কে কি বলবো বা করলো সেদিকে নজর দেয়ার স্কোপ এখনও আসেনি।
তিনি বলেন, আমাদের কমিশন বৈঠক রয়েছে। সেখানেই সিদ্ধান্ত নেয়া হবে কাদের এবং কী পরিমাণে আইন-শৃঙ্খলা বাহিনী নিয়োগ দেয়া হবে।
আচরণবিধি সম্পর্কে তিনি বলেন, আচরণবিধি কেউ ভঙ্গ করলে অবশ্যই তার ব্যবস্থা নেবো। প্রার্থী চূড়ান্ত হওয়ার পর থেকে এ বিষয়ে আমরা নজর রাখবো।
প্রসঙ্গত, ছয়ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচন আয়োজনের প্রথম ধাপে ২২ মার্চ ৭৩৯টি ইউনিয়নে ভোট হবে। এর আগে ২২ ফেব্রুয়ারির মধ্যে প্রার্থীদের মনোনয়ন দাখিল করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউপি নির্বাচনে সেনা নয় থাকবে র‌্যাব-বিজিবি -শাহ নেওয়াজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ