Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার আগেই শীতের কামড়

চরম-ভাবাপন্ন আবহাওয়া : শীতকাল দীর্ঘ হতে পারে ঘরে ঘরে জ¦র-সর্দি-কাশি : সাগরে লঘুচাপের ঘনঘটা

শফিউল আলম | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ১২:০৫ এএম

এক এক করে দিন গড়াচ্ছে। সে সাথে নামছে তাপমাত্রা। গতকাল বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল উত্তরাঞ্চলের শেষ সীমান্ত তেঁতুলিয়ায় ১৩.৩ ডিগ্রি সেলসিয়াস। তবে এটি গত মঙ্গলবারের তুলনায় প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস কম। ঢাকায়ও সর্বনিম্ন তাপমাত্রা ১৯ বা ২০ ডিগ্রির ঘরে।

দেশের অধিকাংশ স্থানে রাত ও ভোরের তাপমাত্রা ১৩ থেকে ১৯ ডিগ্রির মাঝে ঘোরাফেরা করছে। গতকালই নবান্নের মাস অগ্রহায়ণ শুরু হয়েছে। এখন চলছে মধ্য হেমন্ত। আগেভাগেই এবার হাঁড় কনকনে শীত কামড় বসিয়েছে। আগেই গরম কাপড়, মোটা কম্বল গায়ে জড়াতে হচ্ছে। বিপনি বিতান থেকে শুরু করে ফুটপাথ সর্বত্রই বেচাকেনা বাড়ছে শীতবস্ত্রের।

আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, চলতি বছর ২০২২ সালের শুরু থেকে এ পর্যন্ত বাংলাদেশে এবং বিশ^জুড়ে আবহাওয়ার খেয়ালী ও বৈরী আচরণ অব্যাহত রয়েছে। গত বছর দেশে শীত তীব্র অনুভূত হয়নি এবং স্থায়ীত্বও ছিল কম। এ বছর দেশে অসময়েই ঢল-বন্যা, তীব্র ও দীর্ঘস্থায়ী তাপদাহ, রেকর্ড ছাড়ানো বৃষ্টিপাত। আবার টানা খরা-অনাবৃষ্টি, ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাসের পর ‘শীতকাল’ না আসতেই এখন অসময়ে শীত অনেকটা জেঁকে বসেছে। জলবায়ু পরিবর্তনের ধাক্কায় আবহাওয়ার চরম-ভাবাপন্ন অবস্থাটা লক্ষ্য করা যাচ্ছে। এদিকে বঙ্গোপসাগরে ফের শুরু হয়েছে লঘুচাপের ঘনঘটা।

পঞ্জিকার পাতায় ঋতুচক্রে ‘শীতকাল’ আসার বেশ আগেই দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমে শীতের দাপট শুরু হয়ে গেছে। সেই সাথে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়ছে অনেক জায়গায়। সড়ক মহাসড়কে সকালেও হেডলাইট জ¦ালিয়ে যানবাহন চলাচল করছে।

নৌপথে যোগাযোগ ব্যবস্থা ব্যাহত ও ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। অসময়েই শীতের আগমন ও কুয়াশার কারণে অনেক জেলা-উপজেলায় ফল-ফসল, শাক-সবজি ক্ষেতে পোকা-মাকড় ও নানান রোগ-বালাইয়ের আক্রমণ দেখা দিয়েছে। শীত আরও তীব্র হয়ে উঠলে আশঙ্কা রয়েছে কোন্ড ইনজুরির।

অন্যদিকে হঠাৎ করেই শীতের কামড় ও কুয়াশায় বৈরী আবহাওয়ার কারণে প্রায়ই ঘরে ঘরে জ¦র-সর্দি-কাশি, শ^াসকষ্ট, ডায়রিয়া, আমাশয় ও চর্মরোগসহ বিভিন্ন রোগ-ব্যাধির প্রকোপ দেখা দিয়েছে। হাসপাতাল, ক্লিনিক ও চিকিৎসকের চেম্বারে বেড়েছে রোগীর ভিড়।

আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ ভারতের বিহার থেকে বাংলাদেশ পর্যন্ত বিস্তার লাভ করেছে। আবহাওয়া-জলবায়ু বিষয়ক আন্তর্জাতিক সংস্থাগুলো জানায়, প্রশান্ত মহাসাগর ও ভারত মহাসাগরীয় অঞ্চলে একটি শীতের বলয় তৈরি হয়েছে।

উভয় মহাসাগরের তীরবর্তী দেশসমূহে তাপমাত্রা কমছে। যার প্রভাব বাংলাদেশেও পড়ছে। এবার শীতের আগমন দ্রুত এবং শীতকাল হতে পারে দীর্ঘস্থায়ী। আবহাওয়ায় ‘লা নিনা’ অবস্থা বিরাজমান থাকায় শাীতের দ্রুত আগমন ও তীব্রতা বেড়ে যাচ্ছে। আবহাওয়ার এ প্রেক্ষাপটে শীতকাল এ বছর দীর্ঘ হতে পারে। ক্রমেই বাড়তে পারে শীতের দাপট।

যদিও বাংলাদেশের স্বাভাবিক আবহাওয়া-জলবায়ুর নিরিখে শীতের আগমন হয় ডিসেম্বর মাসে এবং সর্বাপেক্ষা বেশি শীত অনুভূত হয় জানুয়ারিতে। কিন্তু জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে দেশে ষড়ঋতুর বৈচিত্র্য, বৈশিষ্ট্যগুলো ক্রমেই পাল্টে যাচ্ছে। যার নেতিবাচক প্রভাব পড়ছে কৃষি-খামার, জীববৈচিত্র্য, প্রাণ-প্রকৃতি, উৎপাদনশীলতা, জনস্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে।

এদিকে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় আগামী ৪৮ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর প্রভাব পড়তে পারে আবহাওয়ায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীতের কামড়

১৮ নভেম্বর, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ