Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে কিংবদন্তি মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলী

প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : এক সপ্তাহের ব্যবধানে কিংবদন্তি মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলীকে ফের হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাসায় আসা অতিথিরা তাঁকে ঘুম থেকে জাগাতে না পারায় হাসপাতালে নেয়া হয় ৭৪ বছর বয়সী আলীকে। মূত্রনালীতে গুরুতর সংক্রমণের চিকিৎসা শেষে গত সপ্তাহেই হাসপাতাল থেকে ছাড়া পান আলী। আলীকে হাসপাতালে নেয়া প্রসঙ্গে পরিবারের সদস্যরা জানায়, তিনি সাড়া দিচ্ছিলেন না। মঙ্গলবার রাতে বিছানায় যাওয়ার পরের দিন বিকাল গড়িয়ে সন্ধ্যা হলেও তিনি ঘুম থেকে ওঠেননি। তারা ভেবেছিল, তিনি হয়ত খুব ক্লান্ত। ৩ বারের বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়ন মুষ্টিযোদ্ধা আলীর পরিবারের এক মুখপাত্র তাঁকে হাসপাতালে নেয়ার খবর নিশ্চিত করেছেন।
তার ভাই রহমান দ্য সানের সঙ্গে এক সাক্ষাতকারে বলেন, তিনি এখন মৃত্যুশয্যায়। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। কয়েক মাস বা কয়েক দিনের মধ্যে তিনি মারা যেতে পারেন। জানিনা, আগামী গ্রীষ্মকাল পর্যন্ত টিকবেন কী না। সবকিছুই আল্লাহর হাতে। তিনি বলেন, সাবেক হেভিওয়ট চ্যাম্পিয়ন মুষ্টিযোদ্ধা এখন নিজেকে আর চিনতে পারেন না এবং কথাও বলতে পারেন না। ১৯৮৪ সালে পেশাদার মুষ্টিযোদ্ধা হিসেবে অবসর নেয়ার পর থেকেই আলীর পারকিনসন রোগ শনাক্ত হয়। তবে তিনি অনেক বছর বেশ সক্রিয় ছিলেন। ১৯৯৬ সালে আটলান্টা অলিম্পিক গেমস’এ তাকে দেখা যায়। সেখানে তিনি মশাল প্রজ্বলিত করেন। ২০১২ সালের লন্ডন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানেও তাকে দেখা যায়। তখন তাকে খুবই রোগা দেখাচ্ছিল। স্ত্রী লিওনির সাহায্য নিয়ে তাকে মঞ্চে উঠতে দেখা গেছে। উল্লেখ্য, ২০১১ সালের ডিসেম্বরে খুবই ভগ্নস্বাস্থ্য ছিলো আলীর। সে সময় অচেতন হওয়ার পর তাকে হাসপাতালে নেয়া হয়। আরেক বিখ্যাত মুষ্টিযোদ্ধা জো ফ্রেজিয়ারের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে উপস্থিত হওয়ার কয়েকদিন পরই আলীকে চিকিৎসার জন্য ইমার্জেন্সি সার্ভিস ডাকা হয়। আরিজোনায় তার ৬ হাজার বর্গফুটের ফ্লাটে অচেতন হওয়ার পর তাকে ডিহাইড্রেশনের চিকিৎসা দেয়া হয়। সূত্র : দ্য সান, ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে কিংবদন্তি মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ