Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শহীদ নুর হোসেন দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

শহীদ নূর হোসেন দিবস আজ। ১৯৮৭ সালের এদিন তৎকালীন হুসেইন মুহাম্মদ এরশাদের পদত্যাগের দাবিতে আন্দোলনে নুর হোসেন নিহত হন। সেদিন ছিল ঢাকা ঘেরাও কর্মসূচি। এরশাদের পদত্যাগের দাবিতে আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী এবং বিভিন্ন শ্রেণি পেশার মানুষ রাজপথে নামে। সেদিন আওয়ামী লীগের কর্মী হিসেবে নুর হোসেন তার বুকে পিঠে ‘গণতন্ত্র মুক্তি পাক, স্বৈরাচার নিপাত যাক’ লেখা স্লোগান ধারণ করে মিছিলে অংশ নেন। ওই মিছিলে রাজধানীর জিরো পয়েন্টে (জিপিও’র সামনে) পুলিশের গুলিতে নুর হোসেন নিহত হন। ওই দিন স্বৈরাচার বিরোধী আন্দোলনে অংশ নিয়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) অঙ্গ সংগঠন ক্ষেতমজুর সমিতির নেতা আমিনুল হুদা টিটোও নিহত হন। রাজধানীর পুরানা পল্টনে পুলিশের গুলিতে টিটো নিহত হন। তখন থেকে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল দিবসটি পালন করে আসছে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতিতে গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসের সাহসী শহীদ নূর হোসেনের আত্মত্যাগের দিবসটিকে যথাযথ মর্যাদার সঙ্গে স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে পালনের জন্য আওয়ামী লীগ ও এর সব সহযোগী সংগঠনের নেতাকর্মীসহ সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শহীদ নুর হোসেন দিবস আজ

১০ নভেম্বর, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ