Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মালয়েশিয়ায় ফাঁসির আসামি অলিয়ার বেকসুর খালাস

হাইকমিশনের আইনী সহায়তা : পিতা-মাতার মাঝে আনন্দের বন্যা

| প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মালয়েশিয়া থেকে শামসুল ইসলাম : মালয়েশিয়ায় দু’জন বাংলাদেশী কর্মীকে হত্যা ও একজনকে হত্যার উদ্দেশ্যে জখম করার অভিযোগে ১০ বছরের কারাদ- ও ফাঁসির আসামি অলিয়ার শেখকে গতকাল বুধবার মালয়েশিয়ার সর্বোচ্চ আদালত ফেডারেল কোর্ট-এর পাঁচ সদস্য বিশিষ্ট বেঞ্চ দীর্ঘ শুনানির পর খালাস দিয়েছে। কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন সাজাপ্রাপ্ত আসামি প্রবাসী কর্মী অলিয়ার শেখকে জেলখানায় দীর্ঘ ৮ বছর আইনী সহায়তা দিয়েছে। দীর্ঘ আট বছর বিনা অপরাধে কারা ভোগ করে আদালত থেকে নির্দোষ প্রমাণিত হয়ে অলিয়ার শেখ মুক্তি লাভ করে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেছে। ফেডারেল কোর্টের বেঞ্চের গতকালের বিচারকগণ হচ্ছেন, ইয়াং আরিফ তানশ্রী আহমাদ বিন হাজী মারুফ (এইচ এমপি), ইয়াং আরিফ তানশ্রী হাসান বিন লা (এইচ এমপি), ইয়াং আরিফ তা’শ্রী আবু সামা বিন নূরউদ্দিন (এইচ এমপি), ইয়াং আরিফ তানশ্রী আজহার বিন মোহাম্মদ (এইচ এমপি) ও ইয়াং আরিফ তানশ্রী দাতু জাহারা বিনতি ইব্রাহিম (এইচ এমপি)।
আসামি পক্ষের আইনজীবী ছিলেন মি. এস ভাসাগারাজন। শুনানিতে আসামি অলিয়ার শেখ নিজেকে নির্দোষ দাবী করেন। আদালত র্দীঘ শুনানিতে ফাঁসির দ-প্রাপ্ত আসামি অলিয়ার শেখকে বেকসুর খালাস দেন।
হাইকমিশনের লেবার কাউন্সিল সাইদুর রহমান, শ্রমসচিব সাহিদা সুলতানা ও শ্রম সচিব ফরিদ ডাবল মাডারের মামলাটি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করেন। ফেডারেল কোর্ট থেকে মুক্তিপ্রাপ্ত আসামি অলিয়ার শেখকে গতকাল তাৎক্ষণিকভাবে হাইকমিশনে নিয়ে যাওয়া হয়। তাকে হাই কমিশনের তত্ত্বাবধানে রাখা হয়েছে। আউট পাসের মাধ্যমে তাকে ২/১ দিনের মধ্যেই দেশে পাঠানো হবে। তার মুক্তির খবর গ্রামের বাড়ী ছাগলছিরা গ্রামে পৌঁছলে পিতা-মাতা ও ভাই-বোনদের মাঝে আনন্দের বন্যা বয়ে যায়। তার পিতা আওয়াল শেখ ও মাতা আল্লাহর কাছে শুকরিয়া আদায় করে সদ্য মুক্তিপ্রাপ্ত ছেলে অলিয়ার শেখকে দ্রুত দেশে ফিরে পেতে হাইকমিশনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। দীর্ঘ আট বছর কারাভোগের পর গতকাল ফাঁসির আসামি অলিয়ার শেখ আদালত থেকে মুক্তি পাওয়ায় কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশনের হাইকমিশনার মো: শহিদুল ইসলাম ইনকিলাবকে বলেন, আদালত থেকে নির্দোষ প্রমাণিত হয়ে প্রবাসী অলিয়ার শেখ দীর্ঘ আট বছর পর ছাড়া পাওয়ায় আমরা মালয়েশিয়ার আদালতের সংশ্লিষ্ট বিজ্ঞ বিচারপতিগণ ও দেশটির সরকারকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। এক প্রশ্নের জবাবে হাইকমিশনার শহিদুল ইসলাম বলেন, হাইকমিশন কর্তৃপক্ষ মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশীদের যে কোনো সমস্যা সমাধানে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আমাদের মিশন প্রবাসী শ্রমিকবান্ধব মিশন। হাইকমিশনার বলেন, হাইকমিশনে প্রবাসী বাংলাদেশী কর্মীরা এসে যাতে কোনো হয়রানির শিকার না হয় তার জন্য সজাগ দৃষ্টি রাখা হচ্ছে।  
মালয়েশিয়ার একাধিক সূত্র জানায়, ২০০৮ সালে গোপালগঞ্জ জেলার মোকছেদপুর থানার ছাগলছিরা গ্রামের আওয়াল শেখ ঋণ ও ভিটেমাটি বিক্রি করে কলিং ভিসায় বড় ছেলে অলিয়ার শেখকে কয়েক লাখ টাকা ব্যয় করে মালয়েশিয়ায় পাঠায়। ঋণের টাকা এখনো পরিশোধ করতে পারেনি আওয়াল শেখ। মালয়েশিয়ার সেরাম্বান ডিষ্টিক্টের একটি পোল্টি ফার্মে কাজে যোগদান করে প্রবাসী অলিয়ার শেখ। হঠাৎ একদিন রাতে অজ্ঞাত সন্ত্রাসীরা কাদের ও শাহীন নামের দুই বাংলাদেশীকে হত্যা করে এবং অপর আরেক বাংলাদেশী হেলালকে গুরুতর আহত করে পালিয়ে যায়। এ ধরনের মর্মান্তিÍক হত্যাকা-ের দৃশ্য দেখে প্রবাসী কর্মী অলিয়ার হতবাক হন। সে হত্যাকা-ের খবর মালিক পক্ষকে দিতে অফিসে ছুঁটে গেলে মালিক পক্ষ বিষয়টি ভিন্ন খাতে প্রবাহিত করার অসৎ উদ্দেশ্যে পুলিশ ডেকে অলিয়ারকে ফাঁসিয়ে দেয়ার লক্ষ্যে তাকে পুলিশের হাতে তুলে দেয়। মালয়েশিয়ার নিগরি সেম্বিলান হাইকোর্ট ২০১২ সালে ৩০৭ ও ৩০২ ধারা মোতাবেক অলিয়ার শেখকে ১০ বছরের জেলসহ ফাঁসির আদেশ দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়ায়

৯ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ