Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নভেম্বর ১ হতে শুরু হচ্ছে করসেবা মাস

করদাতাদের সেবা গ্রহণ ও রিটার্ন দাখিলের সুবিধা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ৭:৫১ পিএম

আয়কর রাজস্ব আহরণের প্রধান খাতই নয়, বরং এটি অর্থনৈতিক ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠারও কার্যকরী মাধ্যম। আয়করের মাধ্যমে রাজস্বের বৃহত্তম অংশ আহরণের ক্ষেত্রে সকল দেশই সচেতন প্রয়াস চালায়। কিন্তু কর আহরণ কার্যক্রম বিশ্বের সকল দেশেই একটি চ্যালেঞ্জিং বিষয়। আয়কর সম্পর্কে ভীতি দূর, কর সচেতনতা বৃদ্ধি ও আরো নিবিড় করসেবা প্রদানের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর বিভাগ ২০২০ সালে প্রথমবারের মতো নভেম্বর মাসকে করসেবা মাস ঘোষণা করে। বাঙালী জাতির উৎসবমুখর চিরায়ত সামাজিক জীবনের সাথে যদি আয়কর আহরণের মতো জটিল বিষয়কে যুক্ত করে দেয়া যায় তাহলে করদাতাগণ উৎসবের আমেজে আয়কর প্রদানের সুযোগ পাবেন এবং এর মাধ্যমে কর সচেতনতাসহ রাজস্ব আহরণ উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পাবে। যে কারণে করসেবা মাসে প্রতিটি কর অঞ্চলে মেলার আদলে করসেবা প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে।

বিদ্যমান বৈশি^ক মাহামারী কোভিড-১৯ পরিস্থিতিতে আয়কর মেলা আয়োজনের পরিবর্তে সকল কর অঞ্চলে বিগত বছরের ন্যয় মেলার পরিবেশে নভেম্বর মাসের ১ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত আয়কর রিটার্ন গ্রহণের জন্য সেবা প্রদান করা হবে। কর সংস্কৃতি বিকাশ, কর সচেতনতা বৃদ্ধি এবং সম্মানিত করদাতাদের আস্থা ও বিশ^াস অর্জনের লক্ষ্যে নভেম্বর মাস ব্যাপি করসেবা প্রদানের ব্যাপক কর্যক্রম গ্রহণ করা হয়েছে।

করসেবা মাস ২০২২ উদযাপন উপলক্ষে আগামী ১ নভেম্বর সকাল দশটায় জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে করসেবা মাসের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো: রহমাতুল মুনিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। করসেবা মাস ২০২২ উদযাপন উপলক্ষে রেডিও, টেলিভিশন, প্রিন্ট মিডিয়া ও অনলাইনভিত্তিক মিডিয়াসমূহে ব্যাপক প্রচার কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ক্রোড়পত্র প্রকাশ-আয়কর দিবস ২০২২ পালন উপলক্ষে দেশের জাতীয় দৈনিক পত্রিকায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, এনবিআর চেয়ারম্যান, সদস্য (কর প্রশ্াসন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) ও আহ্বায়ক (করসেবা মাস ২০২২ উদযাপন কমিটি)-এর বাণী, নিবন্ধ ও ছবি সম্বলিত ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

টিভিতে আলোচনা অনুষ্ঠান-আয়কর প্রদানে উৎসাহ ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তা, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও সংশ্লিষ্ট সম্মানিত ব্যক্তিবর্গের অংশগ্রহণে প্রায় সকল টেলিভিশন চ্যানেলে মতবিনিময় সভা/আলোচনা অনুষ্ঠান আয়োজনের ব্যবস্থা করা হয়েছে।

করসেবা মাস ২০২২ উদযাপন উপলক্ষে একটি ডকুমেন্টারী তৈরি করা হয়েছে। এছাড়াও আয়কর সংক্রান্ত একটি থীম সং, জনসচেতনতামূলক নাটিকা ও সংশ্লিষ্ট একটি টিভি স্পট প্রস্তুতপূর্বক বিভিন্ন টেলিভিশন চ্যানেলে সম্প্রচারের ব্যবস্থা নেয়া হয়েছে।

করসেবা মাস ২০২২ উদযাপন উপলক্ষে ও আয়কর বিষয়ে গণসচেতনতা বৃদ্ধির জন্য বিশেষ পোস্টার ও উৎসাহব্যঞ্জক সেøাগান সম্বলিত প্রস্তুতকৃত স্টিকার, বেলুন, বর্ণিল ফেস্টুন ও ব্যানার বিভিন্ন কর অঞ্চলে স্থাপন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করসেবা মাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ