Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কর অঞ্চলে মেলার পরিবেশে সেবা পাবেন করদাতারা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ৮:৩৮ পিএম

করদাতাদের সুবিধার্থে পুরো নভেম্বর মাস জুড়ে কর অঞ্চলগুলোতে কর মেলার ন্যায় করসেবা প্রদান করার উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেখানে মেলার পরিবেশে আয়কর রিটার্ন দাখিলসহ কর সংক্রান্ত অন্যান্য সেবা নিশ্চিত করা হবে। সেজন্য নেওয়া হচ্ছে প্রয়োজনীয় প্রস্তুতি।

এছাড়া সচিবালয়, অফিসার্স ক্লাব, ঢাকা ক্যান্টনমেন্ট এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে অস্থায়ীভাবে কর তথ্য ও সেবা কেন্দ্র চালু করা হবে। এসব কেন্দ্রে রিটার্ন দাখিলসহ অন্যান্য করসেবা এবং কর সংক্রান্ত হালনাগাদ তথ্য পাওয়া যাবে।
এ বিষয়ে এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন রোববার বাসসকে বলেন, ‘এবার করমেলা হচ্ছে না, তবে কর অঞ্চলে নভেম্বর মাসে সেবা বাড়ানো হবে। সেখানে মেলার পরিবেশ তৈরির নির্দেশ দেওয়া হয়েছে-যাতে করদাতাদের জন্য বাড়তি সেবা নিশ্চিত করা যায়। করদাতারা নিজ নিজ কর অঞ্চলে গিয়ে নির্বিঘেœ রিটার্ন দাখিল করতে পারবেন ও অন্যান্য কর সেবা পাবেন।’
তিনি জানান, আগামী ১ নভেম্বর থেকে কর অঞ্চলগুলোতে বিশেষ সেবা দেওয়া শুরু হবে এবং চলবে ৩০ নভেম্বর পর্যন্ত।
উল্লেখ্য, চলতি ২০২২-২৩ অর্থবছরের আয়কর বিবরণী দাখিলের শেষ সময় আগামী ৩০ নভেম্বর। কোন করদাতা এই সময়সীমার পরে রিটার্ন দাখিল করতে চাইলে, আগেই তাকে সময় বাড়ানোর অনুমোদন নিয়ে রাখতে হবে।
এনবিআর সূত্র জানায়, করদাতারা কর অঞ্চলে নির্বিঘেœ রিটার্ন দাখিল করার পাশাপাশি ই-টিআইএন নিবন্ধন গ্রহণ ও কর পরিশোধ করতে পারবেন। আর কর কর্মকতারা আয়কর বিবরণী পূরণে করদাতাদের সহযোগিতা প্রদান করবেন। দেশে বর্তমানে টিআইএনধারীর সংখ্যা প্রায় ৭৫ লাখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করদাতারা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ