Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিনিশ লং ড্রিঙ্ক যার নামও সম্ভবত আপনি কখনো শোনেননি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ১২:০২ এএম

৭০ বছরে পা দেয়া এক পানীয়র সাথে আজ পরিচিত হবেন যার কথা সম্ভবত আপনি শোনেননি। ককটেলটিকে দ্য ফিনিশ লং ড্রিংক বলা হয় এবং এটি একটি রিফ্রেশিং জিন-ভিত্তিক সংখ্যা যা বাড়িতে মিশ্রিত করা সহজ। স্ক্যান্ডিনেভিয়ান পানীয়টির বেশ বংশতালিকা রয়েছে, যা একটি বিশ্ব ক্রীড়া ইভেন্টের সময় জন্মগ্রহণ করে এবং গ্রহের সবচেয়ে সুখী দেশগুলোর একটিতে এটি জনপ্রিয় হয়ে ওঠে।

এটি শুরু হয়েছিল ১৯৫২ সালে, যখন ফিনল্যান্ড গ্রীষ্মকালীন অলিম্পিকের আয়োজন করে। জনসাধারণ বিশ্বের সেরা ক্রীড়াবিদদের দেখতে হেলসিঙ্কিতে নেমেছিল এবং তাদের সাথে শুধু বিনোদন এবং খেলাধুলার ক্ষুধা নয়, তৃষ্ণাও নিয়ে এসেছিল। এটি ছিল আগস্ট, পরিস্থিতি ছিল হালকা এবং ভক্তদের সতেজ কিছুর প্রয়োজন ছিল। অপেক্ষাকৃত ছোট দেশ ফিনল্যান্ডকে একটি বৃহৎ অতিথিদের দক্ষতার সাথে পরিবেশন করতে এবং তা দ্রæত এবং দক্ষতার সাথে করতে হবে।

সরকার একটি অফিসিয়াল পানীয়কে কমিশন করার পদক্ষেপ নেয়। অর্ডার করা লোকের সংখ্যার সাথে তাল মিলিয়ে চলার জন্য এটি তৈরি করা সহজ ছিল। ফিনিশ লং ড্রিঙ্কের জন্ম হয়েছিল, জিন এবং সাইট্রাস সোডার একটি ফিজি মিশ্রণ। এটিকে তার জন্মভ‚মিতে ‘লঙ্কেরো’ বলা হয় এবং এটি একটি ব্যাপক জনপ্রিয় পানীয়, বিশেষ করে হালকা মাসগুলোতে। এটি অনেকটা রাঞ্চ ওয়াটারের উত্তর ইউরোপীয় সংস্করণের মতো, একটি পানীয় যা একইসাথে সংক্ষিপ্ত, গভীরভাবে তৃষ্ণা নিবারণকারী এবং অতিরিক্ত মদ্যপানকারী নয়।

সেখানে ফিনিশ লং ড্রিঙ্কের সৌন্দর্য রয়েছে। এটি দীর্ঘায়ু পেয়েছে। এটি একটি কম-অকটেন পানীয় যা আপনি আপনার কার্যকারিতা না হারিয়ে সারাদিন চুমুক দিতে পারেন। আরো ভাল, আপনি যখন অতিথিদের বিনোদন দিচ্ছেন বা অ্যাডভেঞ্চার করার আগে একটি থার্মোস পূরণ করতে চাইছেন তখন আপনি এটির বড় সংস্করণগুলো ব্যাচ করতে পারেন। এবং যখন ফিনিশরা এটিকে একটি নির্বাচিত উপায় হিসাবে তৈরি করতে পারে, এটি এমন একটি পানীয় যা নিয়ে পরীক্ষা করা যেতে পারে এবং আপনার ব্যক্তিগত পছন্দ অনুযায়ী ডাক্তার করা যেতে পারে।
আজকাল, জিনিসপত্রের টিনজাত সংস্করণ রয়েছে (শুধু মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছেছে) এবং যখন সেগুলো সুস্বাদু হয়, আপনি বাড়িতেও নিজের তৈরি করতে পারেন - কীভাবে তা এখানে দেকে নিন।

বেশিরভাগ সংস্করণে কিছু ধরনের সাইট্রাস সোডা প্রয়োজন, সাধারণত আঙ্গুরের স্বাদের। তবে, অনেক বিকল্প আছে, কিছু অন্যদের চেয়ে ভাল। কিউ মিক্সার বা ফিভার ট্রির মতো ব্র্যান্ডের জন্য একটি মানের সোডার দিকে তাকান যা সত্যিকার অর্থে ফলের স্বাদ গ্রহণ করে। একটু বেশি মজাদার এবং নস্টালজিক (এবং একটু মিষ্টি) কিছুর জন্য, একটি বা দুটি স্কুয়ার্ট বা এমনকি কয়েক বোতল জ্যারিটোস খুঁজে নিন।
এছাড়াও আপনি টনিক রুটে যেতে পারেন এবং তাজা আঙ্গুরের সাথে এটির স্বাদ নিতে পারেন। আরো এক ধাপ এগিয়ে যান এবং আরো কয়েকটি সংযোজন নিয়ে খেলুন, যেমন তাজা রক্ত কমলা, ট্যানজারিনের স্পর্শ, বা এমনকি এপ্রিকট লিকারের স্পø্যাশ।

দ্য ফিনিশ লং ড্রিঙ্কের বেশ কয়েকটি উপস্থাপনা রয়েছে, তবে আমরা যখন পড়ে যাচ্ছি, আমরা বিশেষ করে এ কাপল কুকস থেকে এটি পছন্দ করি। এটি কিছু ক্র্যানবেরি, সাইট্রাস এবং একটি ভাল জিন নেয়, এমন একটি সংমিশ্রণ যা কখনও পুরানো হয় না।

উপাদান : ২ আউন্স জিন, ৪ আউন্স আঙ্গুরের সোডা, আধা আউন্স ক্র্যানবেরি রস, আধা আউন্স লেবুর রস, গার্নিশ জন্য সাইট্রাস।
পদ্ধতি : একটি বরফ ভর্তি গøাসে জিন, লেবুর রস এবং ক্র্যানবেরি রস একসাথে নাড়–ন। সোডা দিন এবং সাইট্রাস দিয়ে গার্নিশ করুন। সূত্র : দ্য ম্যানুয়াল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিনিশ লং ড্রিঙ্ক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ